৮ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ৩:২২ অপরাহ্ণ

করুণাময় গোস্বামী স্যার ‘অমর’


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:১১ পিএম, ১৫ জুলাই ২০১৭ শনিবার


করুণাময় গোস্বামী স্যার ‘অমর’

নজরুল গবেষক প্রাবন্ধিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. করুণাময় গোস্বামী স্মরণে নাগরিক সভা অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবি, সংগঠক, রাজনীতিক, আইনজীবী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ একত্রে এক মঞ্চে থেকে ‘স্যার’ করুণাময় গোস্বামীর কর্ম জীবনের স্মৃতিচারণ করে তিনি ‘অমর’ হয়ে থাকবেন মন্তব্য করেন।

১৫ জুলাই শনিবার বিকাল ৫টায় শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে ওই সভার আয়োজন করে ড. করুণাময় গোস্বামী নাগরিক স্মরণ সভা বাস্তবায়ন পরিষদ। সভার শুরুতে ড. করুণাময় গোস্বামীর সংক্ষিপ্ত জীবন বর্ণনা করেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল।

সূচনা বক্তব্যে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মাহাবুবুর রহমান মাসুম নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ডা. সেলিনা হায়াৎ আইভীর প্রতি আহবান জানান ড. করুণাময় গোস্বামীর নামে একটি রাস্তার নামকরণ করার।

অধ্যাপক বুলবুল চৌধুরীর সভাপতিত্ব ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজের সঞ্চালনায় নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই বলেন, করুণাময় গোস্বামী রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুলের গানের গবেষণা করেছেন ও লিখেছেন সেহেতু তিনি কতটা অসাম্প্রদায়িক ব্যাক্তি ছিলেন সেটা বলতে হয় না।

বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার বলেন, করুণাময় গোস্বামী জাতির শিক্ষক জাতীয় শিক্ষক। ড. করুণাময় গোস্বামীর নামে পুরষ্কারের ব্যবস্থা করা উচিত।

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল বলেন, শিক্ষকতার সীমাকে অতিক্রম করে সীমাহীন করে গেছেন। ওনার মতো আমরা সবাই যদি সমাজের এ পরিস্থিতিকে পরিবর্তনে কাজ করেন তাহলে তিনি বেঁচে থাকবেন আমাদের মাঝে।

ড. করুণাময় গোস্বামী নাগরিক স্মরণ সভা বাস্তবায়ন পরিষদের আহবায়ক কাসেম জামাল বলেন, করুণাময় গোস্বামী ছিলেন একজন অসাম্প্রদায়িক ব্যাক্তি যা তিনি তার লেখনিতে তুলে গেছেন। আমরা ওনার ভাবনাগুলি নিয়ে সমাজ গড়ার কাজ করি তবে তাহলেই প্রকৃতভাবে তাকে স্মরণ করা হবে।

সুধীজন পাঠাগারের পক্ষ থেকে একটি পদক বাস্তবায়নের দাবি জানান সন্ত্রাস নির্মূল ত্বকি মঞ্চের আহবায়ক ও নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উপদেষ্টা রফিউর রাব্বি।

সন্ত্রাস নির্মূল ত্বকি মঞ্চের সদস্য সচিব ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি কবি হালিম আজাদ বলেন, ড. করুণাময় গোস্বামী বিশ্বকে তার কর্ম উৎসর্গ করেছেন। তিনি তার সঙ্গীত কোষ বইয়ে উপমহাদেশের বিভিন্ন ভাষায় ব্যখা দিয়েছেন। তিনি সৃষ্টিশীল সমাজ ও মানুষ গড়ার জন্য কাজ করে গেছেন। আমাদের প্রয়োজনে অন্তরে ধারণ করতে হবে।

বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারন সম্পাদক আওলাদ হোসেন, সমমনার সভাপতি রীনা আহমেদ, ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় সদস্য জাকির হোসেন, নারায়ণগঞ্জ তোলারাম কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক জীবন কৃষ্ণ মোদক, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা সভাপতি হাফিজুল ইসলাম, নগর পরিকল্পনাবিদ ও সুধীজন পাঠাগারের কোষাধ্যক্ষ আলামিন মিয়া, বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি লক্ষ্মী চক্রবর্তী, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর যুবদলের আহবায়ক ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনেরর ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক ধীমান সাহা জুয়েল, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস প্রমুখ।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সংগঠন সংবাদ -এর সর্বশেষ