৮ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ , ৯:০৪ অপরাহ্ণ

UMo

নারায়ণগঞ্জ কারাগারে ৯ গুন বন্দী, আশঙ্কার কথা জানালেন মন্ত্রী


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৩৬ পিএম, ২ জানুয়ারি ২০১৮ মঙ্গলবার


নারায়ণগঞ্জ কারাগারে ৯ গুন বন্দী, আশঙ্কার কথা জানালেন মন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি বলেছেন, সারাদেশে কারাগারগুলোর ধারনক্ষমতা ৩৫ হাজার হলেও কয়েদী রয়েছে ৭২ হাজার। যার মধ্যে নারায়ণগঞ্জ কারাগারের অবস্থা আশঙ্কাজনক। নারায়ণগঞ্জে ধারনক্ষমতার ৯ গুন কারাবন্দী রয়েছে। আমরা কারাগারের ধারণ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি সুযোগ সুবিধাও বাড়াচ্ছি। প্রধানমন্ত্রী শুধু দেশের জনগণের জন্যই নয় কারাবন্দীদের জন্যও চিন্তা করেন তার জলন্ত দৃষ্টান্ত আপনারা শীঘ্রই দেখতে পারবেন। ‘কারাগারে প্রায় ২০ শতাংশ বন্দী মাদকের সঙ্গে জড়িত। এখন সেখানে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আশা করি কারাগার থেকে বেরিয়ে আর জীবিকার সন্ধান করতে হবে না। সুন্দর জীবন যাপন তারা করতে পারবে।’

২৭ ডিসেম্বর বুধবার সকালে  নারায়ণগঞ্জ জেলা কারাগারে নির্মিত ‘রিজিলিয়ান্স’ নামের গার্মেন্ট ইন্ডাস্ট্রি ও জামদানি পণ্য উৎপাদন কেন্দ্র, ৬ তলা বিশিষ্ট বন্দি ভবন এবং ৬ তলা বিশিষ্ট সেল ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন, পরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আধুনিক মিলনায়তন উদ্বোধন শেষে জেলা প্রশাসনের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম আইনশৃঙ্খলা কমিটির সভায় জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, রাজনীতিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসকল কথা বলেন মন্ত্রী।

উল্লেখ্য নারায়ণগঞ্জ জেলা কারাগারটি এর আগে ১৮৬৪ সালে নারায়ণগঞ্জ হাইস্কুল সংলগ্ন এলাকায় ১.৬ একর জায়গার উপরে নারায়ণগঞ্জ উপ কারাগার হিসেবে প্রতিষ্ঠিত হয়। ১৮৮৪ সালে নারায়ণগঞ্জ মহকুমা জেলায় উন্নীত হলেও ১৯৯২ সালে উপ কারাগারটি জেলা কারাগারে উন্নীত হয়। বন্দি আধিক্যতার কারণে আবাসন সংকুলান না হওয়ায় ২০০৩ সালের ২১ জানুয়ারী ফতুল্লার সস্তাপুর ইউনিয়নে ১২ একর জমির উপর নির্মিত বর্তমান কারাগারটি স্থানান্তর করা হয়। যার বন্দি ধারণ ক্ষমতা মাত্র ২০০ জন। ১৭০ জন পুরুষ ও ৩০ জন মহিলা বন্দির ধারণ ক্ষমতা সম্পন্ন কারাগারে ২০টি বন্দি ব্যারাক, ১৫টি সেল কক্ষ, ১টি ডিভিশন ওয়ার্ড, ১টি কিশোর ওয়ার্ড, ২০ শয্যার কারা হাসপাতালসহ ৪টি মহিলা বন্দি ব্যারাক রয়েছে। বন্দির জ্ঞান অর্জনের মাধ্যমে আত্মিক ও মানসিক বিকাশের লক্ষ্যে কারাগারে ১টি লাইব্রেরী স্থাপন করা হয়েছে। এছাড়াও বন্দিদের কারিগরি দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রেষনা কার্যক্রম চালু আছে।

কারাগারের ধারণ ক্ষমতার কয়েকগুন বেশি বন্দি অবস্থান করায় বন্দিদের আবাসিক সমস্যার সমাধান কল্পে কারা মহাপরিদর্শক এর ঐকান্তিক ইচ্ছায় প্রায় ১০ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ২৪০ জন বন্দির ধারণ ক্ষমতা সম্পন্ন ৬ তলা বিশিষ্ট ১টি বন্দি ব্যারাক ভবন এবং ৬ তলা বিশিষ্ট ৩০ কক্ষের ১টি সেল ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।

চলতি বছরের নভেম্বরে নারায়ণগঞ্জ জেলা কারাগারে বিচারাধীন মামলায় পুরুষ বন্দি রয়েছে ১৭৯৪ জন ও মহিলা বন্দি রয়েছে ৫৮ জন। সাজাপ্রাপ্ত পুরুষ বন্দি ২৩৭ জন ও সাজাপ্রাপ্ত মহিলা বন্দি রয়েছে ৯ জন। মৃত্যুদন্ডপ্রাপ্ত পুরুষ বন্দি রয়েছে ৭ জন। সর্বমোট ২ হাজার ১০৫ জন কারাবন্দী ছিল গত নভেম্বর মাসে যা ধারনক্ষমতার ১০ গুন বেশী।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সংগঠন সংবাদ -এর সর্বশেষ