১০ বৈশাখ ১৪২৫, মঙ্গলবার ২৪ এপ্রিল ২০১৮ , ১:২৪ পূর্বাহ্ণ

Kothareya1150x300

প্রত্যাহার করেনি কেউ : আইনজীবী সমিতি নির্বাচনী লড়াইয়ে ৩৫ আইনজীবী


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:০৪ পিএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৩:০৪ পিএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার


প্রত্যাহার করেনি কেউ : আইনজীবী সমিতি নির্বাচনী লড়াইয়ে ৩৫ আইনজীবী

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহন। এদিকে ১১ জানুয়ারী বৃহস্পতিবার ছিল মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন। এ দিনে ৩৫ জন আইনজীবীর দাখিল করা মনোনয়ন কেউ প্রত্যাহার করেনি।

১২ জানুয়ারী শুক্রবার বিকেলে চূড়ান্ত প্রার্থীদের ঘোষণার নির্ধারিত দিন। তবে এর একদিন আগেই প্রার্থীদের বৈধ ঘোষণা করেছেন নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মাহাবুবুর রহমান মাসুম। ফলে এ নির্বাচনে ৩৫ জন আইনজীবী নির্বাচনী লড়াইয়ে নেমেছেন।

জানা গেছে, আগামী ১৩ জানুয়ারি হতে আনুষ্ঠানিক প্রচারনায় নামবেন বিএনপি ও আওয়ামীলীগ প্যানেলের ৩৪ জন প্রার্থী। সেই সঙ্গে সদস্য পদে আরো একজন নির্বাচনে অংশগ্রহন করেছেন। এ  নিয়ে ১৭টি পদের বিপরীতে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। নির্বাচনকে ঘিরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় সরব আলোচনা চলছে দিনভর। আলোচনায় আসছে কে কার প্রতিদ্বন্ধি। কে কার চেয়ে বেশি জনপ্রিয় ও কে কেমন যোগ্য এসব বিষয় নিয়ে আলোচনা আইনজীবীদের মধ্যে বিরাজ করছে। আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু না হলেও প্রতিদ্বন্ধি প্রার্থীদের নিয়ে চলছে নানা হিসেব নিকেশ। কে কার চেয়ে সবল কিংবা দুর্বল। কার চেয়ে বেশি কে যোগ্য এসব হিসেব নিকেশ বৃহস্পতিবারও চলেছে দিনভর।

জানা গেছে, এ নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেল থেকে ৫ জন ও আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে ৫ জন সদস্য পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন। এছাড়াও এককভাবে অ্যাডভোকেট আসাদুল্লাহ সাগর সদস্য পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন। যদিও জানাগেছে, আসাদুল্লাহ সাগর আওয়ামীলীগ থেকে মনোনয়ন চেয়েছিলেন। তিনি মনোনয়ন না পেয়ে এককভাবে মনোনয়ন পত্র দাখিল করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন প্রশাসনিক কর্মকর্তা সাইফুজ্জামান। বিএনপির জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেল থেকে কার্যকরী সদস্য পদে অংশগ্রহন করেছেন অ্যাডভোকেট আমেনা আক্তার শিল্পী, অ্যাডভোকেট আহসান হাবিব গোলাপ, অ্যাডভোকেট রফিকুল ইসলাম আনু, অ্যাডভোকেট ফজলুর রহমান ফাহিম ও অ্যাডভোকেট আল আমিন সবুজ মনোনয়ন পত্র দাখিল করেছেন।

আওয়ামীলীগ সমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে কার্যকরী সদস্য পদে অ্যাডভোকেট মশিউর রহমান, অ্যাডভোকেট রাশেদ ভূইয়া, অ্যাডভোকেট সোয়েব আহমেদ শুভ, অ্যাডভোকেট আবদুল মান্নান ও অ্যাডভোকেট রোমানা আক্তার মনোনয়ন পত্র দাখিল করেছেন। এদের মধ্যে আবদুল মান্নান ও রাশেদ ভুইয়া নির্বাচনের কয়েক মাস আগে থেকেই আদালতপাড়ায় আইনজীবীদের সালাম আদাব দিয়ে এগিয়ে রয়েছেন। ১১ জন সদস্য প্রার্থীদের মধ্যে যে ৫ জন আইনজীবী বেশি ভোট পাবেন সেই ৫জন আইনজীবী কার্যকরী কমিটির সদস্য পদে নির্বাচিত হবেন।

অন্যদিকে এ নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল থেকে সভাপতি প্রার্থী হিসেবে অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল। এর আগে সমিতিতে টানা দুবার সাধারণ সম্পাদক পদে নির্বাচিত সফলভাবে দায়িত্ব পালন করেছিলেন হাসান ফেরদৌস জুয়েল। এছাড়াও এর আগেও জুয়েল বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছিলেন। হাসান ফেরদৌস জুয়েলের প্রতিদ্বন্ধি হিসেবে রয়েছেন বিএনপির প্যানেলের অ্যাডভোকেট জহিরুল হক। তিনি সমিতিতে সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

আওয়ামীলীগ প্যানেল থেকে সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। তিনি এর আগে টানা দুবার যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন পদে এর আগেও নির্বাচিত হয়েছিলেন। তার প্রতিদ্বন্ধি সাধারণ সম্পাদক পদে প্রার্থী বিএনপি প্যানেল থেকে অ্যাডভোকেট আবদুল হামিদ খান ভাষানী ভুইয়া। ভাষানী এর আগে সাধারণ সম্পাদক পদে নির্বাচন করে পরাজিত হয়েছিলেন। যদিও তিনি সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক পদে ছিলেন ও এর আগে বিভিন্ন পদে নির্বাচিত হয়েছিলেন।

আওয়ামীলীগ প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট আবদুল লতিফ মিঞা নির্বাচনে অংশগ্রহন করছেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট রেজাউল করিম খান রেজা।

আওয়ামীলীগ প্যানেল থেকে সহ-সভাপতি পদে অ্যাডভোকেট সালাহ উদ্দিন নির্বাচনে অংশগ্রহন করেছেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট আজিজ আল মামুন। তিনি আদালতপাড়ায় বেশ পরিচিত মুখ।

আওয়ামীলীগ প্যানেল থেকে যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মাহবুবুর রহমান অংশগ্রহন করেছেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট আব্দুস সামাদ মোল্লা।

আওয়ামীলীগ প্যানেল থেকে কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট জসিমউদ্দিন নির্বাচনে অংশগ্রহন করেছেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট নুরুল আমিন মাসুম। মাসুম এর আগে সমাজ সেবা বিষয়ক সম্পাদক পদে দায়িত্ব পালন করেছিলেন।

আওয়ামীলীগ প্যানেল থেকে আপ্যায়ন সম্পাদক পদে অ্যাডভোকেট মনিরুজ্জামান কাজল নির্বাচনে অংশগ্রহন করেছেন। এর আগে কাজল সদস্য পদে পরাজিত হয়েছিলেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট সুমন মিয়া। এর আগে সুমন মিয়া সমিতির কার্যকরী সদস্য পদে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন।

আওয়ামীলীগ প্যানেলের ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট আবুল বাশার রুবেল নির্বাচনে অংশগ্রহন করেছেন। রুবেল এর আগে সমিতিতে সদস্য পদে ছিলেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট সাইদুল ইসলাম সুমন।

আওয়ামীলীগ প্যানেল থেকে সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট সাজ্জাদুল হক সুমন নির্বাচনে অংশগ্রহন করেছেন। সুমন বর্তমানে সমিতির পরিষদের সদস্য পদে রয়েছেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট নজরুল ইসলাম মাসুম। মাসুম বর্তমানে সমিতিতে এ পদেই নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করে আসছেন।

আওয়ামীলীগ প্যানেল থেকে লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট সুবাস বিশ্বাস নির্বাচনে অংশ গ্রহন করেছেন। এর আগে তিনি সমিতিতে সদস্য পদে নির্বাচিত হয়েছিলেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট একেএম ওমর ফারুক নয়ন। তিনিও এর আগে সমিতিতে দায়িত্ব পালন করেছিলেন।

আওয়ামীলীগ প্যানেল থেকে সমাজ সেবা সম্পাদক পদে নির্বাচনে অংশগ্রহন করেছেন অ্যাডভোকেট ইসরাত জাহান ইনা। তার প্রতিদ্বন্ধি অ্যাডভোকেট শারমীন আক্তার। তিনি একই পদে গত বছর পরাজিত হয়েছিলেন। এর আগে তিনি সমিতিতে সদস্য পদে দায়িত্ব পালন করেছিলেন।

আওয়ামীলীগ প্যানেল থেকে আইন ও মানবাধিকার সম্পাদক পদে অ্যাডভোকেট স্বপন ভূইয়া অংশগ্রহন করেছেন। তিনি বর্তমানে সমিতিতে সদস্য পদে দায়িত্ব পালন করছেন। তার প্রতিদ্বন্ধি বিএনপি প্যানেলের অ্যাডভোকেট জাহিদুল ইসলাম মুক্তা। এ দুজন আইনজীবী আদালতপাড়ায় ভদ্র হিসেবে পরিচিত।

আগামী ৩০ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বছরে নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট আক্তার হোসেন, নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মোফাজ্জল হোসেন নান্নু, অ্যাডভোকেট নুরুল হুদা, অ্যাডভোকেট মাহাবুবুর রহমান মাসুম ও অ্যাডভোকেট কামরুন্নাহার বেগম। আপিল বোর্ডে রয়েছেন অ্যাডভোকেট শওকত আলী, অ্যাডভোকেট রমজান আলী ও অ্যাডভোকেট হারুন উর রশিদ।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সংগঠন সংবাদ -এর সর্বশেষ