নারায়ণগঞ্জে আমার অনেক স্মৃতি রয়েছে : আজাদ রহমান

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:১৯ পিএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার



নারায়ণগঞ্জে আমার অনেক স্মৃতি রয়েছে : আজাদ রহমান

সংগীতজ্ঞ আজাদ রহমান বলেছেন, আজকে লক্ষ্যাপারের এই শাস্ত্রীয় সংগীতের আসরে না আসলে আমি অনেক কিছু থেকে বঞ্চিত হয়ে থাকতাম। আমরা যারা গান করি তারা অনেক সময় প্রশংসাও পাই অনেক সময় নিন্দাও পাই। এই নারায়ণগঞ্জে আমার অনেক স্মৃতি রয়েছে। বিশেষ করে অসহযোগের সময়ে যখন আমি গান করতে এসেছিলাম তখন মাঠ ভর্তি হাজার হাজার দর্শকশ্রোতা ছিল। সংগ্রাম সংগ্রাম মুক্তির সংগ্রাম, মাগো ভাবনা কেন, জয় জয়বাংলাসহ অনেক গান গেয়েছি। এই জয় জয় জয়বাংলা গানটি দেশের জাতীয় সঙ্গীত হওয়ার কথা ছিল। আমরা অর্থব কোন ভাষাকে রাষ্ট্রভাষা করিনি। আমাদের মাতৃভাষা বাংলা রাষ্ট্রভাষাও বাংলা। এজন্য আমরা বাংলা খেয়াল করছি। আমি আপনাদের ভালবাসায় মাথা নত করছি সরার উপায় নেই। মরতে পারি তবে সরবো না। আমাদের বাংলা ভাষার ইতিহাস খুঁজে বের করতে হবে। তিনি আগামী ৩১ জানুয়ারী রাতে রাজধানীতে অনুষ্ঠিতব্য খেয়াল উৎসবে সবাইকে আমন্ত্রন জানান।

বৃহস্পতিবার ১১ জানুয়ারী রাতে নারায়ণগঞ্জ ক্লাবের কনভেনশন সেন্টারে সংগীত বিষয়ক সংগঠন ‘লক্ষ্যাপার’ এর উদ্যোগে নবম বারের মতো আয়োজিত শাস্ত্রীয় সংগীতের দু’দিনব্যাপী সম্মেলনর দ্বিতীয় দিনে সম্মাননা গ্রহণ শেষে এসকল কথা বলেন সংগীতজ্ঞ আজাদ রহমান। এ বছর লক্ষ্যাপার এর সন্মাননা প্রদান করা হয়েছে দেশের বিশিষ্ট সংগীতজ্ঞ আজাদ রহমানকে।

উল্লেখ্য সম্মেলনের প্রথম দিনে ১০ জানুয়ারী বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় শাস্ত্রীয় সংগীত প্রতিযোগিতা। চাষাঢ়া প্রিপারেটরী স্কুলে বসে এই প্রতিযোগীতার আসর। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু হয় কণ্ঠসংগীত ও যন্ত্রসংগীত। শুরুতে ‘সাহিত্যে সংগীত : প্রেক্ষিত তলস্তয়ের গল্প-ক্রয়েটজার সোনাটা’ ’শীর্ষক সেমিনার। পরে লক্ষ্যাপার পরম্পরার শিল্পীরা গান সম্মেলক গান। খেয়াল পরিবেশন করেন শিল্পী কানিজ হুমনা আহাম্মদী।

রাতের পরিবেশনায় যেসব শিল্পীরা অংশ নেবেন তারা হলেন, পন্ডিত তুষার দত্ত, আহেমদ ব্রাদার্স, বিজন চন্দ্র মিস্ত্রী, সোমরঞ্জন চক্রবর্তী, অর্ণব ভট্টাচার্য, রেজওয়ান আলী ও ফিরোজ খান। এবারের এ শাস্ত্রীয় সংগীত সম্মেলন উৎসর্গ করা হয়েছে পন্ডিত বারীন মজুমদারকে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও