ঈদের ৭ দিন আগে বেতন ও পূর্ণ বোনাসের দাবিতে সিদ্ধিরগঞ্জে মানববন্ধন

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ১২:৪০ অপরাহ্ণ

ঈদের ৭ দিন আগে বেতন ও পূর্ণ বোনাসের দাবিতে সিদ্ধিরগঞ্জে মানববন্ধন


প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:৪২ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার | আপডেট: ০১:৪২ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার


ঈদের ৭ দিন আগে বেতন ও পূর্ণ বোনাসের দাবিতে সিদ্ধিরগঞ্জে মানববন্ধন

ঈদের ৭ দিন আগে আগস্ট মাসের ১৫ দিনের বেতন ও পূর্ণ বোনাস পরিশোধ এবং গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণার দাবিতে শুক্রবার ১০ আগস্ট বিকাল ৫ টা থেকে ৬ টা সিদ্ধিরগঞ্জ চৌধুরীবাড়ি বাসস্ট্যান্ডে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানা শাখার উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সভাপতি তৌহিদুল ইসলাম সুজনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সহ-সভাপতি সাইফুল ইসলাম শরীফ, রূপগঞ্জ উপজেলার সভাপতি মোঃ সোহেল, ফতুল্লা আঞ্চলিক শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ মহসিন, সিদ্ধিরগঞ্জ থানার নেতা নির্মল বর্মন, হাসান মাহমুদ।

নেতৃবৃন্দ বলেন, দেশের সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীদের দুই ঈদে বেসিক বেতনের সমান দুই বোনাস দেওয়া হয়। কিন্তু শ্রম আইনে বোনাস কথা না থাকায় গার্মেন্টসে মালিকরা শ্রমিকদের বোনাস থেকে বঞ্চিত করে। বোনাস শ্রমিকের অধিকার। মালিকরা ঈদের ছুটির পুর্ব মূহুর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহুর্তে শ্রমিকরা যখন ঈদ পালনের জন্য বাড়ি যেতে গাড়ির টিকেট পর্যন্ত করে ফেলে তখন মালিকর বেতন-বোনাস পরিশোধ করে। কিছু মালিক হাফ বোনাস দেয়, কিন্তু অধিকাংশ মালিক শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসাবে সামান্য কিছু টাকা দেয়। শেষ সময় হওয়ায় শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোন সুযোগ থাকে না। সরকারও মালিকদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয় না। সামান্য টাকা নিয়ে শ্রমিকরা অল্প ভাড়ায় ঝুঁকি নিয়ে পরিবহনে গ্রামে যায়। যেতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যু পর্যন্ত হয়।

নেতৃবৃন্দ বলেন, ঈদের সম্ভাব্য তারিখ ২২ আগস্ট । ফলে ঈদের আগে আগস্ট মাসের অর্ধেক বেতন শ্রমিকের প্রাপ্য। ঈদের ৭ দিন আগে শ্রমিকের পূর্ণ বোনাস ও আগস্ট মাসের অর্ধেক বেতন পরিশোধ করতে হবে এবং হাতে সময় নিয়ে ছুটি দিতে হবে। এতে শ্রমিকরা তাদের প্রয়োজনীয় কেনাকাটা করে নির্বিঘেœ বাড়ি গিয়ে পরিবার-পরিজন নিয়ে ঈদ করতে পারবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

সংগঠন সংবাদ -এর সর্বশেষ