জাতীয় গ্রন্থাগার দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৪ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

জাতীয় গ্রন্থাগার দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

‘গ্রন্থাগারে বই পড়ি আলোকিত জীবন গড়ি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৯ উপলক্ষ্যে আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ৫ ফেব্রুয়ারি সকাল ১০টায় নারায়ণগঞ্জ জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান এমএম মোশারফ হোসেনের সভাপতিত্বে জেলা সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসীম উদ্দীন হায়দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ মাসুম বিল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রেজাউল বারী সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসীম উদ্দীন হায়দার শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুধু পুঁথিগত বিদ্যা হলেই হবে না। তোমাদের জীবনের একটি লক্ষ্য থাকতে হবে। তোমরা বড় হবে, বাবা মায়ের কথা শুনবে।

অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, সবাই কিন্তু আইন্সটাইন হবে না। বাচ্চাদেরকে স্বাধীনতা দিতে হবে। তাদের সাথে খোলাখুলি কথা বলতে হবে। বাচ্চাদেরকে শিখাতে হবে। তাদের বই পড়াতে হবে।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ মাসুম বিল্লাহ বলেন, পৃথিবীতে কিছু মানুষ মৃত্যুর পরেও তাঁরা অমর আলোকে অবস্থান করে। এটি সম্ভব হয় একমাত্র মুনুষের কাজের দ্বারা। এমন কাজ করতে গেলে অবশ্যই জ্ঞান অর্জন করতে হবে। পাঠ্যপুস্তক হচ্ছে জ্ঞানের সংক্ষিপ্ত উৎস এবং এক কেন্দ্রীক। এর বাইরে যে বইগুলো আছে তা হচ্ছে বিস্তৃত জ্ঞানের উৎস। তাই পাঠ্যপুস্তকের পাশাপাশি বাইরের বইগুলো বেশি বেশি পড়তে হবে। এবং মনযোগ দিয়ে পড়তে হবে। কারণ পঞ্চ ইন্দ্রীয় দিয়ে জ্ঞান অর্জন সম্ভব না। কারণ বই চোখে দেখে কেউ জ্ঞানি হতে পারে না।

আলোচনা সভা শেষে জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত বই পড়া প্রতিযোগিতা ও রচনা লখা প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ী বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদেরকে পুরষ্কার ও সনদপত্র প্রদান করা হয়।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও