৮ম বছরে নিউজ নারায়ণগঞ্জ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৯ পিএম, ১৩ এপ্রিল ২০১৯ শনিবার

৮ম বছরে নিউজ নারায়ণগঞ্জ

সংগ্রাম আর ধৈর্যের ৭ বছর শেষে ৮ম বছরে পদার্পণ করলো নারায়ণগঞ্জের অনলাইন নিউজ পোর্টাল নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটকম। ২০১২ সালের পহেলা বৈশাখে এক বৈচিত্রময় অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হয় নিউজ নারায়ণগঞ্জের। নানা চড়াই উৎড়াই পেরিয়ে ক্রান্তির ৭ বছর অতিক্রম করেছে পোর্টালটি। এর মধ্যে রয়েছে ভাঙাগড়া আর সাফল্য ব্যর্থতার এক নিষ্ঠুর গল্প।

কখনো কখনো প্রভাবশালীদের চোখ রাঙানি, প্রশাসনিক হয়রানির চেষ্টা, কারো পক্ষের লোক বলে সাফাই গাওয়া থেকে শুরু করে একই সেমিনামে আরো অনলাইন পোর্টালও হয়। চেষ্টা করা হয় কাবু করতে। মানসিক ও বিভিন্ন ধরনের চাপ থাকলেও কঠিন পরিস্থিতির মধ্যে অতিক্রম করেছে অনলাইনটি।

৮ম বছর নিউজ নারায়ণগঞ্জে মুখোমুখি হতে হয়েছে ৫৭ ধারার দুটি মামলাতে। তবে একটি মামলার বাদী নিজেই বিভিন্ন স্থানে সভা সমাবেশ করে বক্তব্য রাখছেন। দিয়েছেন হুমকিও। নিউজ নারায়ণগঞ্জ এটাকে উপভোগ করছে।

২০১২ সাল তখন নারায়ণগঞ্জে নিউজ পোর্টাল ছিল দুটি। একটি শরীফউদ্দিন সবুজের নারায়ণগঞ্জটোয়েন্টিফোর ডটকম ও অপরটি ছিল সকাল বার্তা প্রতিদিনের অনলাইন ভার্সন। ইনফোরেইনের ডেভেলপে তখন ওই বছরের ১৪ এপ্রিল নিউজ নারায়ণগঞ্জ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। প্রধান সম্পাদক করা হয় নারায়ণগঞ্জের পরিচিত মুখ, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা সজ্জন শাহজাহান শামীমকে।

২০১২ সালের ১৪ এপ্রিল পহেলা বৈশাখে নারায়ণগঞ্জ শহর, বন্দর, সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা ও সোনারগাঁয়ে এক সঙ্গে প্রজেক্টরের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে অনলাইনটি। শুরু থেকেই দিনের ঘটনা দ্রুত আপলোড আর খবর ও পেছনের স্পেশাল নিউজ নিয়ে শুরু হয় এক কঠিনতর যাত্রা। এর মধ্যে দেশ ও দেশের বাইরে থেকে ৯ বার ওয়েব সাইট হ্যাক করা হয়েছিল। চাইনিজ একটি হ্যাকার এক পর্যায়ে হ্যাক করে মোটা অংকের ডলারও দাবী করেছিল।

অনলাইন নিয়ন্ত্রক বিটিআরসিকেও মিথ্যে তথ্য দিয়ে হয়রানি ও পোর্টালটি বন্ধের বন্দোবস্ত করেছিল প্রভাবশালী কেউ কেউ। নিউজ নারায়ণগঞ্জের সংবাদকর্মীদের গায়ে কলংকের তিলক আর তকমা লাগানোর চেষ্টা সেই শুরু থেকে এখনো অব্যাহত রয়েছে। কিন্তু পাঠকের অফুরন্ত ভালোবাসায় সেসব ষড়যন্ত্র সফল হয়নি সৃষ্টিকর্তার অশেষ কৃপায়। আশা করি সব কিছুর পর সৃষ্টিকর্তার বিচারই শ্রেয় ও শ্রেষ্ঠ।

শুরু থেকে নিউজ নারায়ণগঞ্জ শুধু খবর ছাড়াও সংবাদ সম্পর্কিত অনেক ইস্যুতেও সক্রিয় থাকে। ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারী যখন যুদ্ধাপরাধীদের বিচার দাবীতে সারাদেশে বিপ্লব শুরু হয় তারও কয়েক মাস আগে ২০১২ সালের ৩০ ডিসেম্বর চাষাঢ়া শহীদ মিনারে ‘তরুণ প্রজন্মের ভাবনা ও যুদ্ধাপরাধীদের বিচার’ শীর্ষক এক মতবিনিময় সভা করে তোলপাড় সৃষ্টি করে। ওই সভায় সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার সহ অনেক রাজনীতিক ও সুশীল সমাজের লোকজন অংশ নেয়।

আমরা চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলতে পারি, স্বাধীনতার চেতনা লালন মুক্তিযুদ্ধের আদর্শ ধারণের কারণেই অনেক সমালোচকদের মুখে ছাই দিয়ে ওই অনুষ্ঠানটি করা সম্ভব হয়েছিল যা ছিল ব্যাপক প্রশংসনীয়। আর সেটাই ছিল যুদ্ধাপরাধীদের বিচার তরান্বিত করতে প্রথম এ ধরনের কোন অনুষ্ঠান সারাদেশের মধ্যে।

এছাড়া সিটি করপোরেশনের কেমন বাজেট চাই, শহরের যানজট নিরসন ও ইজিবাইক প্রসঙ্গ, শিক্ষাক্ষেত্রে উন্নয়ন, ছাত্র রাজনীতির সেকাল একাল, যুব রাজনীতির সেকাল একাল সহ বেশ কয়েকটি গোলটেবিল বৈঠকের আয়োজন করে নিউজ নারায়ণগঞ্জ।

নিউজ নারায়ণগঞ্জ সরাসরি ভিডিও লাইভ করছে। এছাড়া নারায়ণগঞ্জের দিনে ঘটে যাওয়া সংবাদ নিয়ে ‘টক অব দ্যা নারায়ণগঞ্জ’ নামে আরো একটি অনুষ্ঠানও রয়েছে যেখানে গণমাধ্যমকর্মীরা এসে সংবাদের বিশ্লেষণ করছেন। নারায়ণগঞ্জের অনলাইন জগতে এটা নতুন মাত্রা যোগ করেছে।

নারায়ণগঞ্জের কোন অনলাইনের ‘প্রমো’ তথা ভিডিও চিত্রের মাধ্যমে কাজের পরিবেশ, সংবাদের পেছনে ছুটে চলার একটি ভিডিও তৈরি করে নিউজ নারায়ণগঞ্জ যার সঙ্গে জুড়ে রয়েছে একটি সঙ্গীতও। আহমেদ বাবলু ও জয় কে রায় চৌধুরী বাপ্পীর কৃতজ্ঞতায় এ কাজটি সম্পন্ন হয়।

৭ বছর অতিক্রম করলেও নিউজ নারায়ণগঞ্জ কর্তৃপক্ষ মনে করে এখনো পরিপূর্ণতা হয়নি। প্রায়শই অনেক নিউজ বিলম্বে আপলোড করতে হয় নানা ধরনের প্রতিবন্ধকতার কারণে। এর অন্যতম একটি হলো নিউজ নারায়ণগঞ্জে বর্তমানে কর্মরত সংবাদকর্মীদের ৯০ ভাগই জাতীয় গণমাধ্যমে জড়িত। সেসব কারণে সবাইকে এখন আগে জাতীয় গণমাধ্যমের কাজ শেষ করে তার পর নিউজ নারায়ণগঞ্জের কাজ করতে হয়। এতে নিউজ নারায়ণগঞ্জ কিছুটা পিছিয়ে পড়লেও জাতীয় গণমাধ্যমে সাংবাদিকদের দায়িত্ব পালনের কারণে কিছুটা ‘ছাড়’ দিতে হচ্ছে। এটা একদিকে যেমন সফলতা অন্যদিকে পাঠকের কাছে আমাদের ব্যর্থতাও বটে। এজন্য আমরা পাঠকদের কাছে আন্তরিকভাবে দুঃখিত, লজ্জিত ও ক্ষমাপ্রার্থী।

আমাদের অনেক নিউজে প্রায়শই সমালোচনা ও পরামর্শের মন্তব্য করা হয়। পরামর্শ যেমন আমরা গ্রহণ করি তেমনি সমালোচনাকে আমরা বেশী উপভোগ করি। আমরা মনে করি সমালোচনাই হতে পারে অভিষ্ট লক্ষ্যে পৌছানোর পাথেয়।

আমরা আকাশ ছোয়ার স্বপ্ন দেখি না। কিন্তু আকাশে উড়ার বাসনা রাখি। আমরা চাই উদার ও বিশালতার দৃষ্টিকোণ থেকে পাঠকদের দেখতে। আমরা রাজনীতিকদের সমালোচনা করি, চেষ্টা করা হয় তাদের ভুল সংশোধন করতে। সে ক্ষেত্রে কখনো কখনো একপেশে নিউজ হয় সেটাও সাদরে মানতে কোন আপত্তি নেই। তবে আমাদের অনেক নিউজের পর জনপ্রতিনিধিরাও যে সচেষ্ট হন তারও উদহারণ রয়েছে অহরহ। সংবাদের পর প্রশাসনিক তৎরপতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্যোগ আর জনপ্রতিনিধির ত্বড়িৎ ব্যবস্থায় সমাজ থেকে অবক্ষয় রোধে সহায়ক ভূমিকা পালন করে।

নিউজ নারায়ণগঞ্জ শুধু নারায়ণগঞ্জ না বিশ্বব্যাপী এখন নারায়ণগঞ্জের পাঠকদের অন্যতম একটি পোর্টাল। ইনফোরেইনের কামাল হোসেনের পর কোয়াড টেকনোলজির এমদাদ হোসেনও বেশ কয়েক বছর সাইটটি দেখভাল করেছে। দেশের অন্যতম ওয়েব ডেভেলপার প্রতিষ্ঠান ইমিথমেকারসের প্রধান জিকরুল হাসান শাওনের হাত ঘুরে বর্তমানে আশিকুর রহমান নিউজ নারায়ণগঞ্জ সাইটটি দেখভাল করছেন। দিচ্ছেন তাঁর সুচিন্তিত মতামতও। গুগুল এনালাটিক্স অনুযায়ী বিশ্বের গড়ে ১৩০টি দেশ থেকে প্রতিদিন ভিজিট হচ্ছে পোর্টালটি।

আমরা মনে করি, বিগত দিনের মত আগামীতেও নিউজ নারায়ণগঞ্জের পাশে থাকবে অগণিত পাঠক। আমাদের ভুল ত্রুটি ধরিয়ে এক উচ্চতর স্থানে নেওয়া সম্ভব হবে সেটাই আমরা প্রত্যাশা করি। আবারও শেষে এটা বলে রাখছি পাঠক সহ সকলের প্রত্যাশিত চাহিদা পূরণে ব্যর্থ হওয়ায় আমরা ক্ষমাপ্রার্থী।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও