রানা প্লাজা ধসে মালিকসহ দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবি

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৫৭ পিএম, ২৩ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

রানা প্লাজা ধসে মালিকসহ দায়ীদের সর্বোচ্চ শাস্তির দাবি

রানা প্লাজা ধসের ষষ্ঠবার্ষিকীতে কর্মস্থলে মৃত্যু হলে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও মালিকসহ দোষীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে ২৩ এপ্রিল মঙ্গলবার বিকাল ৫টায় পাগলা বাজারে মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হয়।

রি-রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি জামাল হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন রি-রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, রি-রোলিং স্টিল মিলস্ শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আফজাল হোসেন, সহ-সাধারণ সম্পাদক এম এ মিল্টন, নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস,এম,কাদির, পাগলা আঞ্চলিক শাখার সভাপতি মোস্তফা, পঞ্চবটি আঞ্চলিক শাখার সভাপতি মোঃ হানিফ, জেলার নেতা গোলাম রব্বানী, মমিনুল হক।

নেতৃবৃন্দ বলেন, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১১৩৬ জন শ্রমিক মৃত্যুবরণ করে, নিখোঁজ হয়েছে ৩০০ জনের অধিক এবং আহত হয় ২৫০০ শ্রমিক। সারাকা, স্পেক্ট্রাম, কে.টি.এস, তাজরিন এরূপ অসংখ্য শ্রমিক হত্যাকা-ের ঘটনার বিচারহীনতার মতোই রানা প্লাজা হত্যাকান্ডের জন্য যারা দায়ী এখন পর্যন্ত তাদের শাস্তি নিশ্চিত করা হয়নি। দায়িত্ব অবহেলার জন্য দায়ী অসাধু সরকারি কর্মকর্তা আর মুনাফালোভী মালিকদের বিচারের মুখোমুখি হতে হয়নি বলেই রানা প্লাজা হত্যাকা-ের পরও টেম্পাকো, মাল্টি ফ্যাবসের মত কর্মস্থলে শ্রমিকের জীবনহানির মিছিল থামানো যায়নি।

নেতৃবৃন্দ বলেন, রি-রোলিং মিলের কাজ দেশের অন্যতম কঠিন ও ঝুঁকিপূর্ণ। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না থাকায় প্রায়ই দুর্ঘটনা ঘটে, শ্রমিকের জীবনহানি হয়। নিয়োগপত্র-পরিচয়পত্র না থাকায় তারা ক্ষতিপূরণ থেকে বঞ্চিত। রি-রোলিং মিল শ্রমিকদের মজুরি কাঠামো নির্ধারণে ২৯ জানুয়ারি মজুরি বোর্ড গঠন করা হয়েছে। নিয়ম হল মজুরি বোর্ড গঠনের ৬ মাসের মধ্যে নতুন মজুরি ঘোষণা করতে হবে। ইতিমধ্যে এপ্রিল মাস শেষ হতে যাচ্ছে। নেতৃবৃন্দ মজুরি কমিশন, পে-স্কেল, বর্তমান বাজার দর ও ঝুঁকি বিবেচনায় রি-রোলিং শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার টাকা নির্ধারণের দাবি করেন।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও