ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি ৪৫ ও ননএসি ৩০ টাকা ভাড়ার দাবী

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৩:২৬ পিএম, ২১ মে ২০১৯ মঙ্গলবার

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি ৪৫ ও ননএসি ৩০ টাকা ভাড়ার দাবী

যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম নারায়ণগঞ্জের আহবায়ক রফিউর রাব্বি ২১মে মঙ্গলবার গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছে। এতে লেখা হয়েছে, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে নারায়ণগঞ্জে গণপরিবহনে বেসরকারী বাস নিয়ে চিহ্নিত একটি গোষ্ঠী দীর্ঘদিন ধরে যে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরী করে রেখেছে সরকারী পরিবহন সংস্থা বিআরটিসির ভূমিকা যেন তাতে সহায়তা করে চলেছে। পরিবহন থেকে চাঁদা আদায়ের জন্য এখানে সুবিধাভোগী একটি গোষ্ঠী সিন্ডিকেট তৈরী করে জনগণের সাথে সাথে বেসরকারী বাস মালিকদেরকেও জিম্মি করে রাখেছে। বাসের বহু মালিক এ বিষয়ে ভিন্ন সময় র‌্যাব ও পুলিশ প্রশাসন সহ বিভিন্ন স্থানে অভিযোগ করে এসেছে।

২০১১ সালে নারায়ণগঞ্জে বাসভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে গড়ে ওঠা আন্দোলনের মধ্যদিয়ে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি ও নন-এসি বাস পুনরায় চালু করা হয়েছিল। কিন্তু এখানে চলমান বেসরকারী নন-এসি বাস গুলোকে সুবিধা দেয়ার জন্য সে সময় ৭দিনের মাথায় নন-এসি বাস বন্ধ করে শুধুমাত্র এসি-বাস চালু রাখা হয়। গত দুই বছর আগে এখানে বেসরকারী এসি-বাস ‘শীতল’ চালু হওয়ার পরপরই আবার বিআরটিসি তাদের সকল এসি-বাস বন্ধ করে দেয়। তখন শীতল বাসের ভাড়া ৫৫ টাকা হলেও বিআরটিসি বাসের ভাড়া ছিল ৪৫ টাকা। যার ফলে এই বেসরকারী শীতল বাসকে একচেটিয়া ব্যবসা করার সুযোগ দেয়ার জন্যই বিআরটিসি তাদের বাস বন্ধ করে দেয় বলেই নারায়ণগঞ্জের মানুষ তখন মনে করে।

এখন আবার বিআরটিসি কর্তৃপক্ষ তাদের এসি-বাস ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চালু করতে যাচ্ছে বলে আমরা তাকে স্বাগত জানাই। আমরা এসি-বাসের সাথে সাথে নন-এসি বাস চালুরও দাবি জানাচ্ছি এবং কোন ভাবেই এসিবাসের ভাড়া ৪৫ টাকা ও ননএসি-বাসের ভাড়া ৩০ টাকার ঊর্ধ্বে না করারও জোর দাবি জানাচ্ছি।

আমরা দৃঢ় ভাবে বলতে চাই বিআরটিসি একটি সরকারী সেবা মূলক প্রতিষ্ঠান, জনগণের সেবা নিশ্চিৎ করাই এ প্রতিষ্ঠানের উদ্দেশ্য। কোন বিশেষ গোষ্ঠী স্বার্থ তাদের লক্ষ্য হতে পারে না। এসি-বাসের ভাড়া ৪৫ টাকা ও নন-এসি বাসের ভাড়া ৩০ টাকার ঊর্ধ্বে কোন ভাবেই মেনে নেয়া হবে না। বেসরকারী বাসে অতিরিক্ত ভাড়া আদায়কে বিআরটিসি কর্তৃপক্ষ যদি বৈধতা দেয়ার কোনও চেষ্টা করে তা মেনে নেয়া হবে না।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর