স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহর কেন পাবে

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৬ পিএম, ২৩ জুন ২০১৯ রবিবার

স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহর কেন পাবে

স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহরের টাকা কেন পাবে-এমন প্রশ্নের ব্যাখ্যায় দেনমোহর আইনটি সংশোধনের দাবীতে বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশনের নেতাকর্মীরা নারায়ণগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করে। ২৩ জুন রোববার সকাল ১১ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে সংগঠনের চেয়ারম্যান শেখ খায়রুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান জেএইচখান শাহীন, মহাসচিব প্রকৌশলী ফারুক শাজেদ শুভ, ঢাকা মহানগর কমিটির লিটন গাজী, মাজেদ ইবনে আজাদ, সাকসেস হিউম্যান রাইটস সোসাইটির চেয়ারম্যান মো. সোবহান বেপারী, নারায়ণগঞ্জ জেলার সভাপতি মীর আনোয়ার হোসেন, বাংলাদেশ তথ্য ও মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব মো. রাশেদুজ্জামান, হাকিম মোহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ।

মানববন্ধনে বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান খাইরুল আলম বলেন, আমাদের দেশে সাধারণত বিয়ের সময় পাত্রী পক্ষ জোরপূর্বক পাত্রের সাধ্যের অতিরিক্ত টাকা কাবিন করাতে বাধ্য করে। ফলে এসকল কাবিন বাকিতে করতে বাধ্য হয় পাত্র পক্ষ। ইসলামের বিধান অনুযায়ী পুরো টাকা প্রদানের নিয়ম থাকলেও তা অগ্রাহ্য করেই পাত্রীর সুরক্ষার নামে অতিরিক্ত টাকা কাবিন করিয়ে নেয়। পরবর্তীতে কোন কারণে সংসার ভেঙ্গে যাবার উপক্রম হলে এই কাবিন পাত্রের জন্য গলার কাটা হয়ে দাঁড়ায়। ফলে সামাজিক ও আর্থিকভাবে কোনঠাসা হয়ে পড়ে পুরুষ।

তিনি পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে বলেন, পবিত্র কোরআনের সুরা বাকারার ২২৯ নং আয়াত অনুসারে যদি কোন স্ত্রী স্বামীর কাছ থেকে মুক্ত হতে চায় তাহলে কোন কিছুর বিনিময় হতে হবে, যা তার মোহরানার অতিরিক্ত নয়। তাই ইসলাম অনুসারে স্ত্রী তালাক দিলে স্বামীকে ক্ষতিপূরন দিতে বাধ্য। কিন্তু দেশের প্রচলিত আইনে স্ত্রী তালাক দিলেও স্বামীকে দেনমোহর প্রদান করতে হয়। যা ইসলামের সাথে সামঞ্জস্যপূর্ন নয়। কিন্তু প্রচলিত আইনে স্ত্রীকে অতিরিক্ত সুবিধা প্রদান করায় কিছু দুশ্চরিত্র নারীরা বিয়ের নামে কাবিন ব্যাবসা করে প্রতারণা করে আসছে। এ ব্যাপারে একাধিক গণমাধ্যমে নারীদের কর্মকান্ড ফুটে উঠলেও প্রচলিত আইনে কোন শাস্তি তারা পাচ্ছে না। তাই অবিলম্বে এই আইন সংশোধনের দাবী জানাই।

মানববন্ধনে অন্যান্যদের ভেতর উপস্থিত ছিলেন, সংগঠনটির ভাইস চেয়ারম্যান জে এইচ শাহীন, মহাসচিব প্রকৌশলী ফারুক শাজেদ শুভ, লিটন গাজী, মাজেদ ইবনে আজাদ, সোবাহান বেপারী, মীর আনোয়ার হোসেন, রাশেদুজ্জামান, জাহাঙ্গীর সহ প্রমুখ।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর