গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ডাকা হরতালে নাগরিক ঐক্যের সমর্থন

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৭ পিএম, ৫ জুলাই ২০১৯ শুক্রবার

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ডাকা হরতালে নাগরিক ঐক্যের সমর্থন

গ্যাসের মূল্য বৃদ্ধির ও সিলিন্ডার গ্যাসের দাম কমানোর প্রতিবাদে আগামী ৭ জুলাই রোববার আধাবেলা হরতালের ডাক দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। আর এই হরতাল সফল করার লক্ষ্যে গত কয়েকদিন ধরে নারায়ণগঞ্জের বিভিন্ন জায়গায় সভা সমাবেশ করে আসছেন বামদলগুলো। তারই ধারাবাহিকতায় এবার তাদের হরতালে সমর্থন দিয়েছেন নারায়ণগঞ্জ জেলা নাগরিক ঐক্যের নেতারা। বাম দলগুলোর সাথে তারাও ঐক্যবদ্ধ হয়ে বিভিন্ন সভা সমাবেশ করে যাচ্ছেন।

জানা যায়, গত ৩০ জুন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ে গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়েছে নতুন অর্থবছরের পরিকল্পনা অনুযায়ী এলএনজি আমদানিতে ১৮ হাজার ২৭০ কোটি টাকার ঘাটতি তৈরি হবে। এই ঘাটতি মেটাতে ভোক্তার পকেট থেকে ১০ হাজার ৫৮০ কোটি টাকা তোলা হবে। আর সরকার ভর্তুকি দেবে ৭ হাজার ৬৯০ কোটি টাকা। এর আগে ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি গ্যাসের দাম ২২ দশমিক ৭০ শতাংশ বাড়ানো হয়েছিল। এবার বৃদ্ধির গড় ৩২ দশমিক ৮ শতাংশ।

গ্যাসের দাম বাড়ানোর নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, আবাসিকে এক চুলার দাম ৭৫০ থেকে বাড়িয়ে ৯২৫ টাকা করা হয়েছে। দুই চুলায় ৮০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৯৭৫ টাকা। আর নতুন এই দাম কার্যকর করা হয়েছে ১ জুলাই সোমবার থেকে। তবে গ্যাসের এই দাম বৃদ্ধিকে মেনে নিতে পারছে না সচেতন নাগরিক সমাজ। তাদের মতে, গ্যাসের দাম বৃদ্ধির ফলে জনজীবনে নতুন করে দুর্ভোগ নেমে আসবে। বেড়ে যাবে জীবনযাত্রার ব্যয়। এতে শিল্পোৎপাদন খরচ বাড়বে, বিশেষ করে সঙ্কটে পড়বে পোশাক ও বস্ত্র খাত। পরিবহন খাতে ভাড়া নিয়ে নতুন করে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

সেই সাথে বামদলগুলোও গ্যাসের এই মূল্যবৃদ্ধি মেনে নিতে পারছে না। যার সূত্র ধরে আগামী ৭ জুলাই ডাক দিয়েছে আধাবেলা হরতালের। দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাম গণতান্ত্রিক জোট নারায়ণগঞ্জ জেলা সহ বাম ঘরানার বিভিন্ন জোট সংগঠনগুলো এই হরতালের ডাক দিয়ে মাঠে নামছে। তারই ধারাবাহিকতায় এবার নারায়ণগঞ্জ জেলা নাগরিক ঐক্যের নেতারাও হরতালের সমর্থন ও সফল করার লক্ষ্যে মাঠে নেমেছেন।

গত ৪ জুলাই রাতে বিভিন্ন বাম সংগঠনের নেতাদের সাথে নাগরিক ঐক্যের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে নারায়ণগঞ্জ জেলা নাগরিক ঐক্যের আহবায়ক ইকবাল কবির ও সদস্য সচিব মোঃ কবির উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়েছেন।

নারায়ণগঞ্জ জেলা নাগরিক ঐক্যের আহবায়ক ইকবাল কবির নিউজ নারায়ণগঞ্জকে বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি করা সম্পূর্ণ অযৌক্তিক। জনগণের স্বার্থকে উপেক্ষা করে এলপিজি গ্যাস ব্যাবসায়ীদের সুবিধা দিতেই এই গ্যাস বৃদ্ধি করা হয়েছে। এর ফলে নতুন করে বাসা ভাড়া, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি, পরিবহন খরচ, বিদ্যুৎ এর মূল্য সহ সকল কিছু বৃদ্ধি পাবে। আর তাই এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে ডাকা আধাবেলা হরতালে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। আমরাও তাদের সাথে ঐক্যবদ্ধ হয়ে হরতাল সফল করবো।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও