গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবীতে নারায়ণগঞ্জবাসীর বিক্ষোভ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:৪১ পিএম, ৬ জুলাই ২০১৯ শনিবার

গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবীতে নারায়ণগঞ্জবাসীর বিক্ষোভ

গ্যাসের মূল্য অযৌক্তিকভাবে বৃদ্ধির প্রতিবাদে ও বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ‘আমরা নারায়ণগঞ্জবাসী’ সংগঠন।

৬ জুলাই শনিবার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনের সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

সংগঠনের সভাপতি নূরউদ্দিন আহম্মেদ বলেন, গ্যাসের মূল্য প্রায় ৩৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যে কারণে সাধারণ মানুষের জীবন যাপন আরো কষ্টকর হয়ে উঠেছে। গ্যাসের কারণে যানবাহনের ভাড়া বাড়বে, পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে। আর বাড়তি সেই মূল্য সাধারণ মানুষকে বহন করতে হবে। গ্যাসের মূল্য বৃদ্ধির সাথে সাথে বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা চলছে। এই অযৌক্তিক মূল্য অবশ্যই প্রত্যাহার করতে হবে। তা না হলে সারা দেশের মানুষ ফুঁসে উঠবে।

তিনি আরো বলেন, আশুলিয়ায় একদিনে ৫শ টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। যদি একদিনে ৫শ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয় তাহলে আরো কত হাজার হাজার অবৈধ লাইন আছে তার কোনো হিসাব নেই। বন্দর, আড়াইহাজার, রূপগঞ্জ সহ নারায়ণগঞ্জের বিভিন্ন অঞ্চলে অনেক অবৈধ গ্যাস সংযোগ আছে। ঠিকাদারদের সহযোগিতায়, স্থানীয় মাস্তানদের সহযোগিতায়, রাজনৈতিক ছত্রছায়ায় অসাধু কর্মকর্তাদের মাধ্যমে এই গ্যাস সংযোগ দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে একটি মহল। পরিসংখ্যানে এসেছে প্রতি বছর প্রায় গ্যাস খাতে সাড়ে ৮ হাজার কোটি টাকা অপচয়ের নামে লোকসান হচ্ছে। এটাতো অপচয় না এটা মূলত চুরি। অবৈধ গ্যাস সংযোগের মধ্য দিয়ে এই চুরি হচ্ছে। এই চুরি ঠেকাতে পারলে আর গ্যাসের মূল্য বৃদ্ধি করতে হবেনা। আমরা এই গ্যাসের মূল্য বৃদ্ধি মানি না মানব না।

সাধারণ সম্পাদক নাসিরউদ্দিন মন্টু বলেন, গ্যাসের দাম গত ১০ বছরে সাতগুণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু জনগণের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পায় নাই। বিভিন্ন অঞ্চলে এখানো কোনো গ্যাস নাই। সারা দিনে দুই-তিন ঘণ্টা গ্যাস আসে। যেকারণে মা-বোনেরা রাত জেগে রান্নার কাজ করে। আপনারা বন্দুকের নল দিয়ে গ্যাসের মূল্য বৃদ্ধি সহ দ্রব্যমূল্য বৃদ্ধি করেছেন। আমরা জানি গ্যাসের দাম কেন বৃদ্ধি করা হয়েছে। বিভিন্ন সময় ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লুট হয়েছে। আর সেই ঘাটতি পূরণের জন্য জনগণের পিঠে ছুরিকাঘাত করা হচ্ছে। কিন্তু এই অবস্থা জনগণ বেশি দিন মেনে নিবে না।

আমরা নারায়ণগঞ্জবাসীর যুগ্ম সম্পাদক শ্রমিক নেতা মাহমুদ হোসেনের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সভাপতি মন্ডলীর সদস্য মাহবুবুর রহমান ইসমাইল, বাবু সুভাষ সাহা, মোঃ আনোয়ার হোসেন দেওয়ান, লোকমান আহম্মেদ, আবু হাসান টিপু, মোঃ রফিকুল ইসলাম, দৈনিক ইয়াদ পত্রিকার সম্পাদক তোফাজ্জল হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক মাকিদ মুস্তাকিম শিপলু, মাদক বিরোধী সচেতন নাগরিক সমাজের আহ্বায়ক বদরুল হক।

শ্রমিক নেতা মাহমুদ হোসেন বলেন, আমাদের দেশে বেকারের সংখ্যা অগনিত। খনিজ সম্পদ উত্তোলনের পর সরবরাহ করা অর্থ দিয়ে ব্যাপক মিল ইন্ডাস্ট্রিজ গড়ে তোলা যায় বেকারের সংখ্যা কমে। এমনকি এই সম্পদের মূল্য দিয়ে বেকার ভাতা দেওয়া সম্ভব বলেও তিনি অভিমত প্রকাশ করেন। গ্যাসের মূল্য বৃদ্ধি অযৌক্তিক এই মূল্য বৃদ্ধিতে জনমনে চাপা ক্ষোভ বিরাজ করছে। যেকোন সময় এই ক্ষোভ বিষ্ফোরিত হলে সরকারের টিকে থাকা দায় হয়ে যাবে। জনগণ হরতালসহ যেকোনো কর্মসূচী দিতে বাধ্য হবে।

দৈনিক ইয়াদ সম্পাদক তোফাজ্জল হোসেন বলেন যে, বন্দুকের নল দিয়ে ক্ষমতায় থাকা যায়, জনগণের ভালবাসা অর্জন করা যায় না। সরকারের গোয়েন্দা সংস্থাকে অনুরোধ করবো আমাদেরকে না ধরে, গ্যাস চোরদের ধরেন।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আব্দুল কুদ্দুস আজাদ, হাজী মোঃ মনির হোসেন, হাজী মো. সেলিম হোসেন, শফিকুল ইসলাম খান, খাজা আহমেদ, নাজমুল খান নান্নু, সাইফুল আলম নান্টু, বিএম হোসেন, সায়েদুল ইসলাম শাকিল, মুক্তিযোদ্ধা শফি উদ্দিন আহমেদ, শফিকুল ইসলাম খান, মুক্তিযোদ্ধা মোঃ ইকবাল হোসেন, তোফাজ্জল হোসেন, আশরাফ উজ জামান পাপ্পু, আবুল সরদার, মোঃ আলমগীর হোসেন, হাজী মোঃ দেলোয়ার হোসেন, খোকন রাজ, আমির উদ্দিন, উত্তম কুমার দাস পান্ডু, মমিনুল হক তপু, লিটন মিয়া, নারী নেত্রী পিয়ারী বেগম, আমেনা বেগম, দেলোয়ার হোসেন দেলু, বিপুল হোসেন শুক্কুর, মোঃ সেলিম মোঃ ফয়সাল, মোঃ ইউসুফ প্রমুখ।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর