সমাজে অত্যাচার অন্যায় অবিচার ঘুষের মূল কারণ অপসংস্কৃতি : আইভী

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩০ পিএম, ১৯ জুলাই ২০১৯ শুক্রবার

সমাজে অত্যাচার অন্যায় অবিচার ঘুষের মূল কারণ অপসংস্কৃতি : আইভী

দাগ আর্ট স্টেশনের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে ৮দিন ব্যাপি বর্ষ পূর্তি উৎসবের উদ্বোধন করা হয়েছে। ১৯ জুলাই শুক্রবার বিকেলে শহরের আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিন হায়াৎ আইভী। এছাড়া আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, চারুকলা ইন্সটিটিউটের অধ্যক্ষ সামসুল ইসলাম আজাদ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, সাবেক সভাপতি ভবানী সংকর রায়, চিত্রশিল্পী শহিদ কবির প্রমুখ।

এসময় মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘‘প্রায় ১৭ বছর হতে চলল আমি নারায়ণগঞ্জ পৌরসভা, সিটি কর্পোরেশনে আছি। আমার মনে হয় আমি ওৎপ্রোতভাবে জড়িয়ে গেছি সাংস্কৃতিক জোটের সাথে। আমি চাই সংস্কৃতির মাধ্যমে সমাজ পরিবর্তন হোক। যে সমাজে সংস্কৃতি যত বেশি প্ররিস্ফুটিত হবে, যত বেশি চর্চা হবে সেই সমাজ তত বেশি অন্যায় অত্যাচার থেকে দূরে থাকবে। সারা বাংলাদেশে মাদকের যে গ্রাস, মাদক যেভাবে আমাদেরকে হত্যার দিকে ধাবিত করছে, নিজের মাকে হত্যা করছে, বাবাকে হত্যা করছে, নিজের সন্তানকে ধর্ষণ করছে- এই যে সমাজের অধপতন। আমি মনে করি এই অধপতনের মূল কারণ হচ্ছে আমরা আমাদের মূল জায়গা থেকে সরে যাচ্ছি।

তিনি বলেন, ‘বাংলাদেশ কেন স্বাধীন হয়েছিল বঙ্গবন্ধু কি চেয়েছিল এইসব ভুলে কোথায় যেন আমরা একটু অমনযোগী হয়ে গেছি। এই সমাজে আজকে অত্যাচার অন্যায়, অবিচার ঘুষ বাণিজ্যের মূল কারণ হচ্ছে আমাদেরকে অপসংস্কৃতি ঘিরে ধরেছে। তাই এই পথ থেকে মুক্তি পেতে হলে সংস্কৃতিক কর্মীদেরকে আরো বেশি, সোচ্চার হতে হবে। আরো বেশি কর্মকা- নিয়ে এই সমাজের কাছে আসতে হবে।’

দাগ আর্ট স্টেশনের কিউরেটর নাসির আহমেদের তত্ত্বাবধানে ৭দিন ব্যাপি কর্মসূচিতে ১৯ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত এই প্রদর্শনী থাকবে। প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এছাড়াও ২৩ জুলাই বিকেল সাড়ে চারটায় শিল্পী সালেহ মাহমুদ ও শিল্পী আবু নাসের রবির পারফরমেন্স আর্ট এবং ২৫ জুলাই বিকেল সাড়ে পাঁচটায় মতবিনিময় সভা থাকছে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও