বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি চাষাঢ়ায় মানববন্ধন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৮ পিএম, ২৩ জুলাই ২০১৯ মঙ্গলবার

বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি চাষাঢ়ায় মানববন্ধন

নদীপথে শ্রমিকদের ন্যূনতম মজুরী ২০ হাজার টাকা, খোরাকী ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধ, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দুর্ঘটনার দায় মাস্টারদের উপর চাপিয়ে না দেয়া, কর্মস্থলে মৃত্যুকালীন ক্ষতিপূরণ ১২ লাখ টাকা নির্ধারণ, নদীপথে ডাকাতি, সন্ত্রাসী, চাঁদাবাজি বন্ধসহ ১৪ দফা দাবিতে বুধবার ২৪ জুলাই সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার কর্মবিরতির সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে নৌযান শ্রমিকরা।

মঙ্গলবার ২৩ জুলাই বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের অর্ন্তভুক্ত বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়।

বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি সরদার আলমগীর মাষ্টারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার মাষ্টার, জেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চুন্নু মাষ্টার, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক আক্তার হোসেন, দপ্তর সম্পাদক কবির হোসেন, সহ প্রচার সম্পাদক তাজুল ইসলাম, ডেমরা শাখার সভাপতি জাকির হোসেন, চট্টগ্রাম লাইটারেজ শাখার সভাপতি বেলায়েত হোসেন, শহীদুল্লাহ্ মিয়া প্রমুখ।

মানববন্ধনে সবুজ শিকদার বলেন, আজকে নদীপথের শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে। তাদেরকে ঝড় বৃষ্টি উপেক্ষা করে ২৪ ঘণ্টা উত্তাল নদীতে থাকতে হয়। কিন্ত তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আজকে নদীপথে বিআইডব্লিউটিএর ইজারা দেয়া ১২০ টি স্পটে বেপরোয়া চাঁদাবাজি চলছে। তিনি চাঁদাবাজি বন্ধে বিআডব্লিউটিএকে পদক্ষেপ নিতে অনুরোধ জানান।

তিনি আরো বলেন, নদীপথে শ্রমিকদের ন্যূনতম মজুরী ২০ হাজার টাকা, খোরাকী ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধ, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দুর্ঘটনার দায় মাস্টারদের উপর চাপিয়ে না দেয়া, কর্মস্থলে মৃত্যুকালীন ক্ষতিপূরণ ১২ লাখ টাকা নির্ধারণ, নদীপথে ডাকাতি, সন্ত্রাসী, চাঁদাবাজি বন্ধসহ বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের

১১ দফা দাবি ও বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের ১৪ দফা দাবি অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। এসকল দাবি আদায়ে আগামী ২৪ জুলাই বুধবার সকাল ৬টা থেকে আমরা সারাদেশে একযোগে নদীপথে অনির্দিষ্টকালের জন্য লাগাতার কর্মবিরতি পালন করবো। দাবি না মানলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তিনি। এ বিষয়ে নদীপথের শ্রমিকদের আন্দোলনে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। কুচক্রীমহল ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ছড়াতে পারে। তিনি এ বিষয়ে সবাইকে সজাগ থাকার আহবান জানান।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও