রণজিৎ পুরস্কার ২০১৯ পুরস্কার পেলেন কথা সাহিত্যিক মামুন হুসাইন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৭ পিএম, ২ আগস্ট ২০১৯ শুক্রবার

রণজিৎ পুরস্কার ২০১৯ পুরস্কার পেলেন কথা সাহিত্যিক মামুন হুসাইন

শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ২৭ বর্ষপূর্তি উপলক্ষ্যে আলোচনা সভা ও ‘রণজিৎ পুরস্কার-২০১৯’ প্রদান করা হয়েছে। এবার পুরস্কার দেওয়া হয়েছে কথাসাহিত্যিক মামুন হুসাইনকে। অনুষ্ঠানে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ২০১৯-২০২০ সালের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

২ আগস্ট শুক্রবার সন্ধায় আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির সভাপতি আব্দুর রহামনের সভাপতিত্বে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রয়াৎ রণজিৎ কুমার স্মরণে স্মৃতিচারণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, কথাসাহিত্যিক ইমতিয়াজ শামীম, কবি ওবায়েদ আকাশ।

কথা সাহিত্যিক মামুন হুসাইন বলেন, মানুষ তাকেই সব সময় মনে রাখে যে সমাজের জন্য কিছু করে যেতে পারে। পরবর্তি প্রজন্মের জন্য নিজেকে দৃষ্টান্ত হিসেবে রেখে যেতে পারে।  তাদেরই একজন হচ্ছেন রণজিৎ কুমার। তিনি চলে গেছেন কিন্তু তার এই কার্যক্রমের মধ্য দিয়ে তাকে সবাই মনে রাখবে।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেন, সমাজের বর্তমান চেহারা দেখলে বুঝা যায় সংস্কৃতিহীন রাজনীতি চলছে। যদি আমরা সংস্কৃতি আর রাজনীতিকে এক মেলবন্ধনে মেশাতে পারি তাহলে সমাজকে পরিবর্তন সম্ভব। সেই সম্ভাবনাটি দেখেছিলেন রণজিৎ কুমার। যে কারণে ছাত্র অবস্থায় মেডিকেলে পড়তে গিয়ে ভূমিহীনদের জন্য আন্দোলন করতে গিয়ে জেল খেটেছেন। পরবর্তিতে মেডিকেলে পড়া ইতি টেনে নারায়ণগঞ্জে এসে তিনি শ্রুতি সাংস্কৃতিক একাডেমি গঠন করেন। যার মাধ্যমে তিনি সংস্কৃতি ও রাজনীতির মেলবন্ধন ঘটাতে পেরেছিলেন।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও