সরকারী চাকরিজীবীরা বেতন বোনাস পেয়েছে, কিন্তু শ্রমিকদের খবর নাই

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৮ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার

সরকারী চাকরিজীবীরা বেতন বোনাস পেয়েছে, কিন্তু শ্রমিকদের খবর নাই

ঈদের আগে সকল পোশাক শ্রমিকদের বেসিক বেতনের সমান বোনাসসহ জুলাই মাসের পূর্ণ বেতন ও ওভারটাইম পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের উদ্যোগে সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত হয়েছে।

৬ আগস্ট মঙ্গলবার বিকেল ৫টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বয়ক হাফিজুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি আব্দুল হাই শরীফ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, জাতীয় শ্রমিক ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, বিপ্লবী শ্রমিক সংহতির সভাপতি আবু হাসান টিপু, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ প্রমূখ।

নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সমন্বায়ক হাফিজুল ইসলাম বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-বোনাস আরো কয়েকদিন আগেই পরিশোধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশে সব থেকে বেশি বৈদেশিক মুদ্রা যারা অর্জন করে সেই শ্রমিকরা এখনো বেতন পেয়েছে বলে আমি খবর পাই নাই। বোনাসতো আরো দূরের কথা। প্রতি ঈদে পোশাক কারখানার মালিকরা বেতন-বোনাস নিয়ে টালবাহানা করে। অনেক কারখানায় বোনাস দেয়া হয় না। অনেক কারখানায় বকশিশের নামে ২০০/৩০০শ করে টাকা দিয়ে বাস্তবে শ্রমিকের সাথে প্রহসন করে। আগস্টের ১২ তারিখে ঈদ-উল-আযহা। ফলে ঈদের আগে জুলাই মাসের পূর্ণ বেতন ও ওভারটাইমের টাকা শ্রমিকের প্রাপ্য।

তিনি আরো বলেন, উৎসবের সময় সারা বছর কঠোর পরিশ্রম করা পোশাক শ্রমিকেরা তাদের স্বজনদের সাথে মিলিত হওয়ার জন্য উদগ্রীব থাকে। শ্রমিকদের এই মনোভাব মালিকদের জানা আছে বলে তারা বেতন-ভাতা পরিশোধ করতে দেরী করে যেন ন্যায্য বেতন-ভাতা থেকে বঞ্চিত হলেও শ্রমিকরা প্রতিবাদ করার সুযোগ না পায়। মালিকদের এই দুরভিসন্ধি বন্ধের জন্য সরকারকে ভূমিকা রাখতে হবে। কিন্তু সরকার বেতন-ভাতা পরিশোধের নির্দিষ্ট সময় নির্ধারণ করে না দিয়ে লুটেরা মালিকদের প্রশ্রয় দিয়েছে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও