সুজনের বৈঠক : ‘চিন্তায় এগিয়ে, কাজে ভারত থেকে পিছিয়ে’

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২৬ পিএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার

সুজনের বৈঠক : ‘চিন্তায় এগিয়ে, কাজে ভারত থেকে পিছিয়ে’

‘সচেতন, সংগঠিত সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষক’ শ্লোগানে ‘বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠক করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন) নারায়ণগঞ্জ শাখা।

৭ আগস্ট বুধবার বিকেলে আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও নগর মিলনায়তনের স্টুডিও থিয়েটারে সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার সরকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি রোকনউদ্দিন আহমেদ, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, সিপিবি নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

বৈঠকে ২০টি বিষয় নিয়ে আলোচনা করা হয়। বিষয়গুলো হচ্ছে রাজনৈতিক সংস্কৃতিতে পরিবর্তন, নির্বাচনী সংস্কার, কার্যকর জাতীয় সংসদ, স্বাধীন বিচার বিভাগ, নিরপেক্ষ নির্বাচন কমিশন, সাংবিধানিক সংস্কার, গণতান্ত্রিক ও স্বচ্ছ রাজনৈতিক দল, স্বাধীন বিধিবদ্ধ দল, দুর্নীতি বিরোধী সর্বাত্মক অভিযান, যথাযথ প্রশাসনিক সংস্কার, বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকার, গণমাধ্যমের স্বাধীনতা, শক্তিশালী নাগরিক কমিটি, মানবাধিকার সংরক্ষণ, একটি নতুন সামাজিক চুক্তি, পরিবেশের ভারসাম্য রক্ষা, আর্থিক কাতে সুশাসন প্রতিষ্ঠান, শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার মানোন্নয়ন, তরুণদের জন্য বিনিয়োগ ও নারীর ক্ষমতায়ন।

সুজন এর কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার সরকার সুজনের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা নিয়ে ২০টি বিষয় উপস্থাপন করে বলেন, যে বিষযগুলো নিয়ে আজকের এই গোল টেবিল বৈঠক এটি খুব গুরুত্বপূর্ণ। প্রতিটি দিক যদি বিবেচনা করা হয় এবং সেই অনুযায়ী আমরা রাষ্ট্রকে পরিচালনা করতে পারি তাহলে দেশ সুউচ্চ অবস্থানে পৌছাতে পারবে। অন্যথায় আমরা এগোতে পারব না। না ভোটের প্রচলন, সংখ্যাগরিষ্ঠ ইলেকশন সহ বিভিন্ন বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি ভারতের আগে। কিন্তু আমাদের আলোচনা বাতিল হয়েছে। অপর দিকে ইন্ডিয়া আমাদের পরে তারা এইগুলো বাস্তবায়ন করেছে। আমরা চিন্তাভাবনায় এগিয়ে থাকলেও কাজে তাদের থেকে অনেক পিছিয়ে গেছি।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও