সুন্দরবন ও বেঙ্গল টাইগার হুমকির মুখে : খান ফাতিম হাসান

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:১১ পিএম, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

সুন্দরবন ও বেঙ্গল টাইগার হুমকির মুখে : খান ফাতিম হাসান

বিখ্যাত ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার খান ফাতিম হাসান বলেছেন, ‘বাংলাদেশের সুন্দরবন ও রয়েল বেঙ্গল টাইগার এই মুহূর্তে হুমকির মুখে। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় কৃত্রিম পরিবেশে বাঘ পালন করা হচ্ছে। তাদের ধারণা আগামী ১০ বছরের মধ্যে হয়তো বাঘের অস্তিত্ব নাও থাকতে পারে। এমনটা হওয়াটাও স্বাভাবিক।’

৩ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে শহরের বাধন কমিউনিটি সেন্টারে আয়োজিত নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের নিয়মিত ফটোগ্রাফি আড্ডায় এবারের অতিথি বিখ্যাত ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার খান ফাতিম হাসান এ কথা বলেন।

তিনি আরো বলেন, সুন্দরবনের অবস্থাও বেশি ভালো না। আগের তুলনায় সুন্দরবনের উপর নির্ভরশীল মানুষের সংখ্যা বেড়েছে। যার প্রভাব সুন্দরবনের বাঘের উপর পড়ছে। ভোদর দিয়ে মাছ শিকারের মত প্রাকৃতিক ব্যবস্থা ছিল সেগুলোও বিলুপ্ত হয়ে গেছে। সুন্দরবনে পর্যটন ব্যবস্থাপনাও ভালো না। সুন্দরবনে ৩টি টুরিস্ট স্পট আছে। কিন্তু কোথাও টয়লেটের ব্যবস্থা নেই। যে কারণে টুরিস্টরা যখন যায় স্পটগুলোর একটিকে টয়লেট বানিয়ে ফেলে। ময়লা ফেলার জন্য ডাস্টবিনের ব্যবস্থা নেই। বিশ্ব হুমকি (ওয়ার্ল্ড থ্রেট) পলিথিন থেকে শুরু করে সিগারেটের অবশিষ্ট অংশ সব সুন্দরবনে ফেলা হচ্ছে যা সুন্দরবনের পরিবেশের জন্য ক্ষতিকর।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাবের সভাপতি জয় কে রায় চৌধুরী, সাধারণ সম্পাদক ইউসুফ শাহরিয়ার মুন্তাকিম, উপদেষ্টা কমর উদ্দিন আহাম্মেদসহ ক্লাবের অন্যান্য সদস্য ও অতিথিবৃন্দ।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর