কামাল লোহানীকে স্মরণ নারায়ণগঞ্জবাসীর

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩৪ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

কামাল লোহানীকে স্মরণ নারায়ণগঞ্জবাসীর

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক, ভাষাসৈনিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীর জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে স্মরণ করলো নারায়ণগঞ্জের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গরা।

২৬ জুন শুক্রবার সকালে শহরের ডিআইটি আলী আহম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন প্রাঙ্গনে অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও স্মরণ সভার আয়োজন করেন জেলার উন্মেষ সাংস্কৃতিক সংসদ। এসময় তাদের স্মৃতিচারণে উঠে আসে এ গুনীজনের নারায়ণগঞ্জে পদচারণা, ত্বকী হত্যার বিচার দাবি, অন্যায়ের প্রতিবাদ করা সহ সকল কর্মকান্ড। তাদের ভাষায়, কামাল লোহানী একজন আলোকবাতি। এমন নক্ষত্র একশ বছরেও একবার জন্ম নেয় না। দেশের এ ক্রান্তিকালে একজন অভিভাবককে হারালাম।’

এদিকে সন্ধ্যায় কামাল লোহানী স্মরণে নিজ নিজ অবস্থান থেকে মোমবাতি প্রজ্জলন করেন সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

উন্মেষ সাংস্কৃতিক সংসদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি প্রদীপ ঘোষ বাবুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভাবানী শংকর রায়, সাবেক সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি সিপিবি নারায়ণগঞ্জ জেলার সেক্রেটারী শিবনাথ চক্রবর্তী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ জেলার সমন্বয়ক নিখিল দাস, উদীচী শিল্পী গোষ্ঠির সভাপত জাহিদুল ইসলাম দিপু, খেলাঘর আসরের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিরুল ইসলাম প্রমুখ।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বী বলেন, ‘জন্মদিনটি আমাদের জন্য শোকের একটি দিন। আজকে তার ৮৬ পূর্ণ হয়ে ৮৭তে পা। কামাল লোহানী সম্পর্কে যদি আমরা এক বাক্যে বলি তাহলে বলতে হবে যে, মানুষের প্রতি শ্রদ্ধা ভালোবাসা আদর্শ এবং সাহসের যে সমন্বয় এটি আমার চোখে দেখা একমাত্র মানুষ কামাল লোহানী। সাহস নিয়ে কথা বলা এ বিষয়টি তুলনা করার মতো আমি দ্বিতীয় কাউকে দেখি না। তিনি যা মনে করতেন সেটা নিধিদ্বায় তিনি বলে দিতেন।

তিনি আরো বলেন, শিক্ষক শ্যামল কান্তিকে যখন হেনস্থ করলো, তখন তিনি ঢাকায় প্রতিবাদ করেছেন শুধু তা নয় নারায়ণগঞ্জে এসেছেন প্রতিবাদ করেছেন রাজপথে দাঁড়িয়েছেন। তখন নারায়ণগঞ্জে বলেছিলেন সেলিম ওসমানের নাম ধরে একে এখানে কান ধরে উঠবস করাতে হবে। তখন ঢাকা থেকে পরিচিতরা বলে দেয় নারায়ণগঞ্জের পুলিশ সুপারকে নিরাপত্তা দেওয়ার জন্য। কিন্তু কামাল লোহানী কোন কিছু তোয়াক্কা করেনি।’



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও