৪ অগ্রাহায়ণ ১৪২৫, রবিবার ১৮ নভেম্বর ২০১৮ , ১১:২০ অপরাহ্ণ

rabbhaban

সিসি ক্যামেরায় বেষ্টিত ঘরে ইয়াবা তৈরির কারখানা


বন্দর করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৩৪ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৮ শুক্রবার


সিসি ক্যামেরায় বেষ্টিত ঘরে ইয়াবা তৈরির কারখানা

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার হরিপুরে একটি ইয়াবা তৈরির কারখানা থেকে সরঞ্জামাদিসহ এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে ওই কারখানার মূলহোতা পালিয়ে যাওয়ায় তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর বলছে, ‘এটা খুব ভীতিজনক বার্তা।’

শুক্রবার (২ ফেব্রুয়ারি) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে সংবাদ সম্মেলনে অধিদফতরের মহাপরিচালক মো. জামাল উদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের নেতৃত্বে এপিবিএন ও পুলিশের সহায়তায় নারায়ণগঞ্জে সাঁড়াশি অভিযান চালানো হয়। অভিযানে বন্দর থানাধীন হরিপুর গ্রামে একটি টিনসেড বাড়িতে ইয়াবা তৈরির কারখানার সন্ধান মেলে। অভিযানের বিষয়টি টের পেয়ে মূলহোতা হাবিবুর রহমান পালিয়ে গেলেও ধরা পড়ে তার স্ত্রী লাকী আক্তার।

অভিযানে নেতৃত্বদানকারী নারায়ণগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক (এডি) বিপ্লব কুমার বলেন, অভিযানে টিনসেড বাড়ির তিনটি কক্ষের প্রত্যেকটিতে ইয়াবা তৈরির উপকরণ মজুদ পাওয়া গেছে। একটি কক্ষে পাওয়া যায় ইয়াবা তৈরির মেশিন। পুরো বাড়িটি সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। ওই বাড়ির বাসিন্দা হাবিবুর রহমান দীর্ঘদিন ধরে ইয়াবা তৈরি করে আসছিল। তিনি নিজ নেটওয়ার্কে ইয়াবা সাপ্লাই দিতেন। তাকেও ধরার চেষ্টা চলছে।

পরে মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর মাদক ব্যবসায়ী ঘর তল্লাশী করে ২’শ পিছ ইয়াবা ট্যাবলেট ও ইয়াবা তৈরি লাল, গোলাপী, সবুজ, হলুদ ও সাদা রং এর ২ কেজি পাউডার, ৩’শ গ্রাম ক্যামিকেল, ২’শ মিলি তরল পদার্থ, ৩টি ডাইস মেশিন, ২টি সিসি ক্যামেরা, ১টি মনিটর, ১টি ডিভাইস ও ১টি মোবাইল সেট উদ্ধার করে।

বিপ্লব কুমার আরও বলেন, ইয়াবা তৈরির মূল উপকরণের মধ্যে অন্যতম হচ্ছে মিথাইল অ্যামফিটামিন এবং ক্যাফেইন। ইয়াবাতে ২৫-৩৫ মিলিগ্রাম মিথঅ্যামফিটামিন এবং ৪৫-৬৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। ওষুধ প্রশাসনের তথ্যানুযায়ী এটাকে বলা হয় সিউডোফেড্রিন। এটি ব্যবহার করেই ইয়াবা তৈরি হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মো. জামালউদ্দীন আহমেদ বলেন, দেশে ইয়াবা তৈরি হয় না এ ধারণা বদলে যাচ্ছে। নারায়ণগঞ্জে ইয়াবা তৈরির কারখানার সন্ধান মেলার পর নতুন করে ভাবতে হচ্ছে। এটা খুব ভীতিজনক বার্তা।

তিনি আরও বলেন, ইয়াবার ভয়াবহতা অনুভব করে এর আগ্রাসন রোধ ও মাদক নির্মূলে সরকার সিউডোফেড্রিন আমদানি, মজুদ ও বিক্রি নিষিদ্ধ করেছে। এরপরেও এটি বাজারে পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, এটা বাজারে পাওয়ার কথা না। এটি ইয়াবার মত সীমান্ত দিয়েই দেশে আসছে বলে মনে হচ্ছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে স্পট ধরে ও মাদক ব্যবসায়ীদের তালিকা নিয়ে অভিযান শুরু হয়েছে বলেও জানান তিনি।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শহরের বাইরে -এর সর্বশেষ