৮ আশ্বিন ১৪২৫, রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৯:০৪ অপরাহ্ণ

রূপগঞ্জে পানি নিষ্কাশন ক্যানেল এখন ময়লার বাঘার


রূপগঞ্জ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৬:৩৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার


রূপগঞ্জে পানি নিষ্কাশন ক্যানেল এখন ময়লার বাঘার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতাধীন অগ্রণী সেচ প্রকল্প ও নারায়ণগঞ্জ-নরসিংদী সেচ প্রকল্পের পানি নিষ্কাশনের প্রধান খালটি এখন ময়লার বাঘারে পরিণত হয়েছে। বিভিন্ন শিল্প কারখানার পাশাপাশি স্থানীয়রা ময়লা আবর্জনা ফেলে সেচ ক্যানেল ভরাট করে ফেলেছে। যার ফলে প্রকল্প দুটির নিন্মাঞ্চলের মানুষ সারা বছরই জলাবদ্ধতার পানিতে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

উপজেলার সেচ প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার ভুলতা ইউনিয়নের আউখাবো, বলাইখা, ভান্ডাবো, ভুলতা স্কুল এন্ড কলেজ এলাকা, ভুলতা বাজার, শিংলাবো, আমলাবো এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি নিষ্কাশন খালটি ভরাট হয়ে গেছে। স্থানীয় শিল্প কারখানার ময়লা ও এলাকাবাসী সরাসরি সেচ ক্যানেলের এ খালে ফেলছে। ফলে কোনো কোনো এলাকায় সেচ খালটি সম্পূর্ণ ভরাট হয়ে গেছে। বেশ কিছু এলাকায় ক্যানেলটি ময়লার বাঘারেও পরিণত হয়েছে। এ যেনো দেখার কেউ নেই।

টাচ্ স্টোন ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. সুমন মিয়া জানান, পানি উন্নয়ন বোর্ডের অগ্রণী সেচ প্রকল্প ও নারায়ণগঞ্জ-নরসিংদী সেচ প্রকল্পের পানি নিষ্কাশন খাল ভরাট হয়ে যাওয়ায় সামান্য বৃষ্টিতেই পুরো এলাকা তলিয়ে যায়। বৃষ্টি হলেই বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। অবিলম্বে সেচ খালটি পুন:খনন জরুরি।

এ ব্যাপারে রূপগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপসহকারী প্রকৌশলী মো. হাসান মিয়া জুয়েল জানান, সেচ প্রকল্পের খালগুলো একাধিকবার উদ্ধার করে খনন করা হয়েছিল। স্থানীয় শিল্প কারখানার বর্জ্য ও এলাকাবাসী ময়লা আবর্জনা ফেলে খালটি প্রতি বছরই ভরাট করে ফেলে। যার কারণে বৃষ্টি মৌসুমে নিন্মাঞ্চলের মানুষের দুর্ভোগ পোহাতে হয়। অচিরেই পানি নিষ্কাশন খালটি পুন:খননের কাজ শুরু করা হবে।

এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান বলেন, সরকারি খাল দখল, ভরাট করা বেআইনী। শিল্পকারখানার বর্জ্য সেচ প্রকল্পের খালে সরাসরি না ফেলার জন্য মালিকদের নোটিশ করা হয়েছে।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, সেচ প্রকল্পের প্রধান খালসহ সবগুলো ক্যানেল পুন:খনন করা হবে। সেচ খালে ময়লা ফেলা হলে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শহরের বাইরে -এর সর্বশেষ