৭ শ্রাবণ ১৪২৫, সোমবার ২৩ জুলাই ২০১৮ , ৬:২৫ পূর্বাহ্ণ

ঈদে ভীড় সোনারগাঁ যাদুঘরে


সোনারগাঁও করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৫:৩৭ পিএম, ১৯ জুন ২০১৮ মঙ্গলবার | আপডেট: ১১:৩৭ এএম, ১৯ জুন ২০১৮ মঙ্গলবার


ঈদে ভীড় সোনারগাঁ যাদুঘরে

নারায়ণগঞ্জে ঈদকে কেন্দ্র করে পর্যটনকেন্দ্র সোনারগাঁ যাদুঘরে ব্যাপক ভীড় লক্ষ্য করা গেছে। যাদুঘরের আসেপাশের খাবারের দোকান ও বিভিন্ন পিকনিক স্পটেও রয়েছে মানুষের ভীড়।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনটি সোনারগাঁও জাদুঘর হিসেবেই পরিচিত। রাজধানী ঢাকা থেকে মাত্র ২৪ কিলোমিটার দূরে। ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ জানান, গত বছরের তুলনায় এবছর ফাউন্ডেশনকে সাজানো হয়েছে ভিন্ন সাজে। করা হয়েছে বর্ণিল আলোকসজ্জা। এবার আগের মত লোক সমাগম না হলেও মানুষের আগমন সন্তোষজনক।

ঈদের ছুটিতে জাদুঘরে হাজার হাজার মানুষের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। জাদুঘরে আসার প্রবেশ পথে যানজট নিরসনে পুলিশ প্রশাসনকে জানানো হয়েছে। জাদুঘরের বিভিন্ন অংশে নতুন রঙের ছোয়াও লেগেছে।

প্রসঙ্গত, সোনারগাঁও এক সময় মসলিনের জন্য জগৎ বিখ্যাত ছিল। মসলিনের বিকল্প জামদানি শাড়ি সরাসরি তৈরি করতে দেখা যাবে কারুপল্লীর ভেতরে। এখানে দেখার মতো রয়েছে লোক ও কারুশিল্প ফাউন্ডেশন যাদুঘর এবং ফাউন্ডেশন চত্বর। লেকঘেরা ফাউন্ডেশন চত্বরে রয়েছে কারুপল্লী, নৌকা ভ্রমণ ও টিকিট কেটে মাছ ধরার ব্যবস্থা।

বার ভূঁইয়াদের অন্যতম ঈসা খাঁ দীর্ঘদিন সোনারগাঁও শাসন করেছেন। সোনারগাঁও এর চারদিকে নদী দিয়ে ঘেরা ছিল বলে সহজে সোনারগাঁওকে কোন শত্রু আক্রমন করতে পারতো না। ১৯৭৫ সালে এখানে প্রতিষ্ঠা করা হয় বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর। কারুশিল্প ফাউন্ডেশনে প্রবেশ মূল্য ১০ টাকা, আর বিদেশি পর্যটকদের জন্য ১০০ টাকা।

ঈদকে কেন্দ্র করে ঈদের একদিন পর সোমবারও দেখা গেছে অনেক ভীড়। শুধু নারায়ণগঞ্জ ও ঢাকা নয়, দেশের বিভিন্ন জেলা থেকেও মানুষ এখানে পরিবার পরিজন নিয়ে ঘুরতে আসেন। তবে সকলে ঘুরেফিরে কোন অভিযোগ না করলেও অভিযোগ রয়েছে সোনারগাঁয়ে যাদুঘরের ভেতরে ও বাইরের খাবারের দোকানগুলোতে অতিরিক্ত দাম রাখার।

অভিযোগের সত্যতাও রয়েছে। সরেজমিনেও দেখা যায়, ভেতরের খাবারের অস্থায়ী কয়েকটা দোকানে ও বাইরের দোকানগুলোতে অতিরিক্ত দাম রাখা হয় খাবারের। নির্ধারিত মূল্যের চাইতেও তিন চারগুন বেশি দান রাখা হয়। আর দুপুরের খাবার কিংবা ভারী খাবার দান জিজ্ঞাসা করে না জেনে খেলে তো আর রক্ষাই নেই। সেখানে অতিরিক্ত বিল ধরিয়ে দিয়ে না দিয়ে যাওয়া যাবেনা বলেও জানিয়ে দেয়া হয়।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শহরের বাইরে -এর সর্বশেষ