৬ অগ্রাহায়ণ ১৪২৫, মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮ , ৬:২০ অপরাহ্ণ

rabbhaban

সোনারগাঁয়ে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন


সোনারগাঁ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:০৮ পিএম, ৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার


সোনারগাঁয়ে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার জোয়ারদী গ্রামে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে ড্রেজারের সাহায্যে বালু উত্তোলন করে জায়গা ভরাট করার অভিযোগ উঠেছে। ফলে নদের তীরের ফসলি জমি ভাঙ্গনের কবলে। এতে ভুক্তভোগী কৃষকরা ক্ষোভ প্রকাশ প্রশাসনের কাছে বালু উত্তোলন বন্ধের দাবি জানান।

কৃষকেরা জানান, উপজেলার সনমান্দী ইউনিয়নের জোয়াদী গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ থেকে গত ১০ দিন ধরে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসছে স্থানীয় ভুমিদস্যূ মাসুম মিয়া, সাবেক মেম্বার আবুল কাসেম, আরিফ হোসেন সহ ৫ থেকে ৭ জনের একটি সিন্ডিকেট। তারা বালু উত্তোলন করে জোয়ারদী গ্রামের আবদুস সালাম জুয়েলের বাড়ীর জায়গা ভরাট করছেন। অপরিকল্পিত বালু উত্তোলনের ফলে ব্রহ্মপুত্র নদের তীরের প্রায় শতাধিক বিঘা ফসলি জমি ভাঙ্গনের কবলে পড়েছে। অবিলম্বে বালু উত্তোলন বন্ধ না হলে ফসলি জমি নদের গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন তারা।

ভুক্তভোগী কৃষক আবুল হাসেম জানান, অবৈধভাবে বালু উত্তোলনের ফলে আমাদের নদের তীরের ফসলি জমি ভেঙ্গে যাচ্ছে। যারা বালু উত্তোলন করছে তাদের ভয়ে কেউ মুখ খুলছে না। বালু উত্তোলন বন্ধের দাবী জানান তিনি।

মাসুম মিয়া জানান, বালু উত্তোলনের বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে এবং তাদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীনুর ইসলাম জানান, বালু উত্তোলনের বিষয়ে আবেদন করেছে। তবে তাদেরকে কোনো অনুমতি দেওয়া হয়নি। ইতিমধ্যেই সহকারী কমিশনার (ভূমি) নেতৃত্বে বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শহরের বাইরে -এর সর্বশেষ