চনপাড়া বস্তিতে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা

রূপগঞ্জ করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৬ পিএম, ২৪ মার্চ ২০২০ মঙ্গলবার

চনপাড়া বস্তিতে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চনপাড়া পুনর্বাসন কেন্দ্র। তবে চনপাড়াকে সবাই চেনে চনপাড়া বস্তি নামেই। ১২ হাত বাই ১৫ হাতের একটির সাথে একটি লাগানো ঝুপড়ি ঘর। মাঝে মধ্যে উকিঁ দিচ্ছে বেশকিছু বহুতল দালানকোঠা। চনপাড়া এলাকাজুড়ে সারাক্ষনই হিজিবিজি পরিবেশ সৃষ্টি হয়ে থাকে। চনপাড়া পুনর্বাসন কেন্দ্র এলাকায় প্রায় দেড় লাখ মানুষের বসবাস। চনপাড়াকে আশপাশের লোকজন অপরাধ ও মাদকের রাজ্য হিসেবেই বেশি চেনে। এখানকার বেশিরভাগ মানুষই অশিক্ষিত। করোনা বিষয়ে সচেনতন নয় চনপাড়া এলাকার ৮০ ভাগ মানুষ।

চনপাড়া বাস্তিবাসী বেশিরভাগই মাদকসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত। দেশের বিভিন্ন স্থান থেকে মাদক ব্যবসায়ীরা মাদক কিনতে চনপাড়াতে আসেন। এতে করে যেকোন মূহূর্তে এখানে করোনা ভাইরাস ছড়িয়ে যেতে পারে। করোনা ভাইরাস প্রতিরোধে সরকার সাধারণ মানুষকে ঘরে ভেতরে থাকা ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে বললেও তা মানছে না বস্তিবাসী।

চনপাড়া বস্তিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, বস্তির প্রতিটি গলিতে গলিতে রয়েছে ভ্রাম্যমান ফুচকা, চটপটি, ঝালমুড়ি, আচারের দোকান। এছাড়া খুপড়ি রয়েছে অসংখ্য ছোট ছোট বড় স্থানীয় দোকানপাট। এসকল দোকানিরা মুখে কোন মাষ্ক ও হাতে কোন ধরনের গ্লাভস পড়ে দেখা যায়নি। একেকটি দোকানে ১৫-২০ জন করে ভীড় জমিয়ে রেখেছে। এছাড়া প্রতিদিনই বস্তিতে দূর দূরান্ত থেকে এসে বাসা ভাড়া নিচ্ছেন। এখানে দোকানীদের পাশাপাশি বেশিরভাগ সাধারণ মানুষকে মুখে কোন মাষ্ক ও হাতে কোন ধরনের গ্লাভস পড়ে দেখা যায়নি। করোনা নিয়ে বস্তিবাসী মাঝে কোন সচেতনতা লক্ষ্য করা যায়নি। বস্তিবাসীর সঙ্গে কথা বলে জানা যায় হত দরিদ্র মানুষের মাঝে করোনা নিয়ে তেমন কোন আতঙ্ক দেখা যায়নি। জানা যায়, স্বাধীনতা যুদ্ধের পর ভুমিহীন ও গৃহহীন মানুষকে রূপগঞ্জের চনপাড়া এলাকায় এনে পুনর্বাসন করা হয়। এ কারণেই এটি কাগজে কলমে চনপাড়া পুনর্বাসন কেন্দ্র নামে পরিচিত।

কথা হয় চনপাড়া এলাকার সোবহান মিয়া সঙ্গে তিনি বলেন, তিনি চনপাড়া ২ নং ওয়ার্ডের বাসিন্দা দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন। তিনি ডেমরা এলাকার একটি কারখানায় চাকুরি আসছেন। তাকে করোনার প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা কাম করি ভাত খাই। গরীব মাইনষেরে করোনায় ধরে। করোনা থাকে ওই ভদ্র পল্লীতে। করোনা হইলো বড়লোকের অসুখ।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও