করোনার ছুটিতে খাল দখলের অভিযোগ

সোনারগাঁ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৩:৪০ পিএম, ২৮ মার্চ ২০২০ শনিবার

করোনার ছুটিতে খাল দখলের অভিযোগ

করোনা প্রাদুর্ভাবকে কাজে লাগিয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে সোনারগাঁওয়ে সরকারী খাল দখল করে শিল্প প্রতিষ্ঠানের বর্জ্য নিষ্কাশনের পাইপ বসানোর অভিযোগ উঠেছে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এতে এলাকাবাসির মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

২৮ মার্চ শনিবার এলাকাবাসী এ বিষয়ে গুরুতর অভিযোগ তোলেন।

এলাকাবাসী জানান, উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের ফুলবাড়িয়া এলাকায় মেঘনা গ্রুপের ইকোনোমিক জোনের প্রায় ২০টি শিল্প প্রতিষ্ঠানের দূষিত পানি এ খাল দিয়ে পাইপের মাধ্যমে নিষ্কাষিত হবে। এর আগে আরো দুটি কোম্পানির পানি এ খাল দিয়ে নিষ্কাশিত হয়েছে। এতে করে এ এলাকায় বায়ু ও পানি দূষণের কবলে পড়ে। এলাকায় কোন পুকুর বা জলাশয়ে মাছ চাষ করা যাচ্ছে না। স¤প্রতি করোনা প্রাদুর্ভাবকে কাজে লাগিয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ থেকে কাজ নিয়ে সরকারী খাল দখল করে এ পাইপের কাজ করে যাচ্ছে।

আরো জানান, দীর্ঘদিন ধরে চৈতি, ক্যানটাকি এ খাল দিয়ে তাদের দূষিত বর্জ্য নিষ্কাশন করতো। এ দূষিত বর্জ্যরে কারণে আমাদের বাড়িঘরে চলাফেরা দায় হয়ে পড়েছিল। এ থেকে পরিত্রাণের জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করেছেন। স¤প্রতি এ খাল দিয়ে মেঘনা ইকোনমিক জোনের প্রায় ২০টি শিল্প কারখানার দূষিত পানি পার্শ^বর্তী মারিখালী নদীতে ফেলার পাঁয়তারা করছে। এতে করে ওই নদীতে গোসল থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় ব্যবহার্য পানি ব্যবহারে অনুপযোগী হয়ে পড়বে। তাছাড়া এ নদীতে মাছ থেকে শুরু করে কীট পতঙ্গ এ পানির প্রভাবে মরে যাচ্ছে।

এলাকাবাসীর দাবি, যেকোন মূল্যে এ পাইপ বসানো থেকে বিরত রাখতে হবে। এ পাইপ দিয়ে প্রায় ২০টি কোম্পানির দূষিত বর্জ্য পার্শ্ববর্তী মারিখালী নদীতে ফেলবে। এ পাইপ বসানো বন্ধে প্রশাসনের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।

এ বিষয়ে মেঘনা গ্রুপের জেনারেল ম্যানেজার কার্তিক চন্দ্র দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মোবাইল ফোন রিসিভ করে সাংবাদিক পরিচয় পাওয়ার পর লাইনটি কেটে দেন।

সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার মো. সাইদুল ইসলাম বলেন, কোনভাবেই সরকারী খাল দখল হতে দেওয়া যাবে না। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও