আড়াইহাজারে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

আড়াইহাজার করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:০৯ পিএম, ২৮ জুন ২০২০ রবিবার

আড়াইহাজারে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

আড়াইহাজার সদর ও অন্য এলাকাগুলোতে সামাজিক ও ব্যক্তিগত নিরাপদ দূরত্ব মানার কোনো বালাই নেই। নেই স্বাস্থ্যবিধি নিয়ে আদৌ কারও কোনো মাথাব্যথা। বরং চারদিকে স্বাস্থ্যবিধি ভঙ্গই ‘নিয়ম’ হয়ে দাঁড়িয়ে গেছে। কে কাকে মানাবে? কীভাবে থামাবে? স্বাস্থ্যবিধি ও ব্যক্তিগত সুরক্ষা ভঙ্গ করার ক্ষেত্রে আড়াইহাজার উপজেলায় যা সর্বত্রই দৃশ্যমান তা রীতিমতো এক ধরনের নৈরাজ্য।

মাঠ প্রশাসন প্রথমদিকে কঠোর থাকলেও এখন গাছাড়া ভাব। সারাদেশের মতো আড়াইহাজারে সবকিছুই খুলে দেয়া হয়েছে লকডাউন তুলে নিয়ে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলার ১৬ শর্ত থাকলেও সেগুলো এখন কাজীর গরু।

৫ লাখ জনগোষ্ঠী অধ্যুষিত উপজেলার সবখানে দেখা যাচ্ছে, বেশিরভাগ মানুষই হুমড়ি খেয়ে পড়েছে। সবচেয়ে উদ্বেগের দিক হচ্ছে হাট-বাজার, রাস্তাঘাট, সড়ক, মোড়, ফুটপাত, মার্কেট শপিং মল, গণপরিবহন থেকে শুরু করে ঘাট-গুদাম, আড়ৎ, পাইকারি বাজার সর্বত্রই গিজগিজ করছে হরেক শ্রেণি-পেশার মানুষ। গায়ে গা-ঘেঁষে ছুটছে মানুষ। কোথায় স্বাস্থ্যবিধি? কোথায় সামাজিক দূরত্ব?

২৮ জুন রোববার সরেজমিনে মানিকপুর বাজারে বিকাল ৫টায় গিয়ে দেখা গেছে সরকারী নির্দেশ অমান্য করে চলছে মাছের বাজার। সেখানে প্রচার লোক। এই ভাবে চলছে উপজেলার সকল বাজার। গত কয়েকদিন ধনে অভিযান না থাকায় লোকজন স্বাস্থ্য বিধি অমান্য করে চলছে।

এ অবস্থায় সামাজিক সংক্রমণ ছড়িয়ে পড়ছে গ্রাম-জনপদে। গত দুই সপ্তাহের সংক্রমণ প্রবণতা অনুযায়ী গ্রামাঞ্চলে ও বৃদ্ধি পেয়েছে। দিন দিন তা বৃদ্ধির দিকেই মোড় নিচ্ছে। এরফলে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর হার বেড়েই চলেছে। বাড়ছে উপসর্গে মৃত্যুহারও। যদিও উপসর্গে মৃতদের অধিকাংশ ক্ষেত্রেই মৃত্যু-পরবর্তী টেস্টে করোনা শনাক্ত হচ্ছে। যা আরও উদ্বেগের ইঙ্গিত বহন করছে। ওসি নজরুল ইসলাম জানান, আমরা অভিযান অব্যাহত রেখেছি।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও