প্রতিবাদী নারায়ণগঞ্জের রায়হান গ্রেপ্তার, ফেরত পাঠাবে মালয়েশিয়া

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ১০:১১ পিএম, ২৫ জুলাই ২০২০ শনিবার

প্রতিবাদী নারায়ণগঞ্জের রায়হান গ্রেপ্তার, ফেরত পাঠাবে মালয়েশিয়া

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরার করা একটি প্রতিবেদনে সাক্ষাৎকার দেওয়া নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ছাত্রলীগ নেতা মো. রায়হান কবিরকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার পুলিশ। শুক্রবার (২৪ জুলাই) রাতে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক টুইট বার্তায় জানানো হয়েছে, এদিন সন্ধ্যায় তাকে গ্রেফতার করা হয়েছে।

২৫ জুলাই শনিবার মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ জানিয়েছে, তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে এবং তার মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এ খবর জানিয়েছে।

রায়হানের বাড়ি বন্দরে শাহী মসজিদ নূরবাগ এলাকায়। রায়হানের বাবা শাহ্ আলম নারায়ণগঞ্জের ফতুল্লার পঞ্চবটি বিসিক শিল্প নগরীতে একটি রপ্তানিমুখী পোশাক কারখানার স্যাম্পলম্যান। সংসারে রায়হান ছাড়াও আরেকটি মেয়ে রয়েছে। রায়হান ২০১৪ সালে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে মালয়েশিয়ায় পড়তে যান। তাঁর বোন নারায়ণগঞ্জ কলেজে স্নাতক পড়ছেন।

স্থানীয়রা বলছেন, বন্দরে নিজ এলাকাতেও সবার কাছে প্রতিবাদী তরুণ হিসেবে পরিচিত রায়হান। এলাকার সবার বিপদে-আপদে পাশে থাকতেন। নিজের বই, অর্থ দিয়ে সাহায্য করতেন শিক্ষার্থীদের। এলাকায় মাদক চোরাকারবারের বিরুদ্ধে দারুণ সোচ্চার ছিলেন।

রায়হানের বাবা শাহ্ আলম বলছিলেন, ২০১৪ সালে রায়হান উচ্চ মাধ্যমিক পাস করে মালয়েশিয়ায় পড়াশোনা করতে যান। সেখানে বিএ পাস করেন। ঈদুল ফিতরের আগে একটি কোম্পানিতে তার চাকরি হয়। সর্বশেষ দুই দিন আগে তার ছেলে রায়হানের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছিল।

সম্প্রতি আল জাজিরার ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামের প্রতিবেদনে সাক্ষাৎকার দেন রায়হান কবির। ওই সাক্ষাৎকারে তিনি মালয়েশিয়ায় প্রবাসীদের নিপীড়ন বিষয়ে কথা বলেন। এরপর তার বিরুদ্ধে অবস্থান নেয় মালয়েশিায়া সরকার। তাকে খুঁজতে থাকে দেশটির পুলিশ। মালয়েশিয়া সরকারের এমন অবস্থানে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে। এদিকে শুক্রবার তাকে গ্রেফতারের পর এই প্রতিবাদ আরও জোরালো হয়েছে।

শুক্রবার মালয়েশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের টুইট বার্তায় বলা হয়েছে, ‘অভিবাসন কর্তৃপক্ষের কাছে পলাতক হিসেবে পরিচিত বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেফতার করা হয়েছে।’ মালয়েশিয়ার তদন্ত সংস্থা সিআইডি’র ডেপুটি পরিচালক ফরিদালাতরাশ ওয়াহিদের বরাত দিয়ে দেশটির বার্নামা টেলিভিশনের খবরে বলা হয়েছে, অভিবাসন কর্তৃপক্ষ রায়হান কবিরকে গ্রেফতার করে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৬টায় পুলিশের কাছে হস্তান্তর করেছে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও