২৯ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ১৩ ডিসেম্বর ২০১৭ , ৭:১৬ অপরাহ্ণ

বিএনপি নেতা ইকবালের মৃত্যুবার্ষিকী সোমবার


আড়াইহাজার করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:০৬ পিএম, ১৮ নভেম্বর ২০১৭ শনিবার


বিএনপি নেতা ইকবালের মৃত্যুবার্ষিকী সোমবার

একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ যাকে বলে তিনি ছিলেন এএফএম ইকবাল। আড়াইহাজারের এ কৃতিসন্তান চলে যাওয়ার এক বছর পূর্তি হবে সোমবার ২০ নভেম্বর। গত বছরের ২০ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন এএফএম ইকবাল।

কেন্দ্রীয় বিএনপির কমিটি গঠনের মাত্র কয়েকদিনের মাথায় তিনি অসুস্থ হয়ে যান। কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছিলেন এএফএম ইকবাল।

ইকবালের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে এএফএম ইকবাল স্মৃতি পরিষদ ও বিএনপির নেতাকর্মীরা। এক বছরেই মনে হচ্ছে নারায়ণগঞ্জের বিএনপি নেতারা ইকবালকে ভুলে গেছেন।

৯০-এর ছাত্র গণঅভ্যুত্থানের অন্যতম ছাত্রনেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য ইকবাল। তিনি ছিলেন স্বাধীনতাপূর্ব জাতীয় পরিষদের সাবেক এমএনএ কবি বেনজির আহম্মেদের আপন ভাতিজা ও আড়াইহাজার থানাধীন হাইজাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরজু মিয়ার সুযোগ্য সন্তান।

ওয়ান এলিভেনের সময় রাজনীতির যখণ কঠিন পরিস্থিতি তখন ইকবাল নারায়ণগঞ্জে সক্রিয়তের মধ্যে অন্যতম ছিলেন। সার্বক্ষনিক বেগম খালেদা জিয়ার বাসায় ও কার্যালয়ে যাতায়াত ছিল তার।

জীবদ্দশায় এএফএম ইকবাল ১৯৯৩ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সিনেট সদস্য নির্বাচিত হন। এর আগে ১৯৯০ সালে ডাকসুর নির্বাচনে জহুরুল হক ছাত্রদল মনোনিত ছাত্র সংসদের নির্বাচনে ভিপি পদে নির্বাচন করেন। ১৯৯৫ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হন। এছাড়াও ১৯৮৯ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত আড়াইহাজার থানা ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের নির্বাচনে ভিপি পদে নির্বাচন করেন। ২০০৯ সালে নারায়ণগঞ্জ জেলা বিএনপির প্রস্তাবিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক অধিষ্ট হন। একই সঙ্গে তিনি ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত আড়াইহাজার যুবদলের আহ্বায়ক হিসেবে ছিলেন। ২০১৬ সালে বিএনপির কেন্দ্রীয় কমিটিতে সদস্য পদে নির্বাচিত হন। এছাড়াও তিনি কেন্দ্রীয় যুবদলের সমাজ কল্যান বিষয়ক সম্পাদক পদে ছিলেন।

২০১০ সাল থেকেই নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসন থেকে বিএনপির মনোনয়ন প্রত্যাশা নিয়ে কাজ করে আসছিলেন। ছিলেন কেন্দ্রীয় রাজনীতিতেও সক্রিয়। ২০১৪ সালে বিএনপি জাতীয় নির্বাচনে অংশগ্রহন করেনি। তবুও তিনি মাঠ ছাড়েননি। গত বছরের ২০ নভেম্বর তিনি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ