৮ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ , ৯:০১ অপরাহ্ণ

UMo

‘ফ্যাক্টর’ তরুণ ভোটারদের পছন্দে তরুণ প্রার্থীরা


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১৯ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার


‘ফ্যাক্টর’ তরুণ ভোটারদের পছন্দে তরুণ প্রার্থীরা

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মূল ফ্যাক্টর হবে দেশের তরুণ ভোটাররা। নবম সংসদ নির্বাচন থেকে এ পর্যন্ত ভোটার তালিকায় যুক্ত হওয়া ২ কোটি ৩৫ লাখের বেশি তরুণ ভোটারের হাতেই আগামী দিনের ক্ষমতার চাবি বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। তারা বলছেন নবম সংসদ থেকে এ পর্যন্ত যারা নতুন ভোটার হয়েছেন, তারাই আগামী দিনে ‘দেশের নেতৃত্ব নির্বাচনে’ মূল ভূমিকা পালন করবেন। তরুণরা আগামীর বাংলাদেশ কেমন দেখতে চান, সেই অনুযায়ী নেতৃত্ব নির্বাচন করবেন।

এদিকে নারায়ণগঞ্জেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৫টি নির্বাচনী আসনে এমপি প্রার্থী হিসেবে অনেকের দৌড়ঝাপ দেখা গেলেও আলোচনায় আছেন তরুণ প্রার্থীরা। দুটি দলেই নতুন ও উদীয়মান রাজনীতিকের মূল্যায়নের কারণে তরুণ প্রার্থীরা আগামীতে সুবিধেজনক অবস্থানে থাকতে পারে ধারণা সংশ্লিষ্টদের। ইতোমধ্যে এসব প্রার্থীদের অনেকেই স্ব স্ব এলাকাতে অবস্থান শক্ত করে তুলেছে। ফলে আগামীতে যে কোন প্রার্থীর জন্য এসব তরুণ প্রার্থীরা হতে পারে বড় ধরনের ফ্যাক্টর। এর মধ্যে বিএনপি ভিশন ২০৩০ ঘোষণা করায় তরুণ প্রার্থীরাও আছেন সুবিধাজনক স্থানে।

তরুণ ভোটারদের পছন্দের প্রার্থী তরুণেরাই মনে করা হচ্ছে। ইতোমধ্যে তরুণদের ‘ক্রেজ’ হিসেবে পরিচিত ফেসবুকেও তরুণ প্রার্থীদের পক্ষে তরুণ ভোটারদের চলছে আগাম প্রচারণা।

নারায়ণগঞ্জ-১
নারায়ণগঞ্জ-১ তথা রূপগঞ্জ আসনে বিএনপির তিনজন প্রার্থী। তারা হলেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকার, জেলা কমিটির সভাপতি কাজী মনিরুজ্জামান ও কেন্দ্রীয় সদস্য মোস্তাফিজুর রহমান ভূইয়া দিপু। তাদের মধ্যে তরুণদের প্রথম পছন্দের দিপু ভূইয়া। দেখতে সুদর্শন এ প্রার্থীর পক্ষে ইতোমধ্যে ব্যাপক জনজোয়ার সৃষ্টি হয়েছে। তাঁর পক্ষে ফেসবুকে চলছে প্রচারণা। তৈমূর আলম খন্দকারের পক্ষে প্রচারণা থাকলেও এ ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে আছেন জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান। সংশ্লিষ্টদের মতে, তরুণ হিসেবে তরুণ ভোটারদের দৃষ্টি কাড়তে আর ভোট আদায় করতে দিপুর কোন বিকল্প নেই।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে বর্তমান এমপি গোলাম দস্তগীর গাজীর পক্ষে তরুণ ভোটারদের আগ্রহ খুব একটা দেখা যায়নি। তবে বিকল্প প্রার্থীরাও তরুণদের মধ্যে না থাকায় হিসেব নিকেশে কিছুটা ফেসবুক প্রচারণায় এগিয়ে আছেন গাজী। এ আসনে জাতীয় সংসদ নির্বাচনে মনোয়ন প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক), বাংলাদেশ সেক্টর কমান্ডার ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি, বাংলার প্রথম সেনাপ্রধান ও সাবেক এমপি মেজর জেনারেল (অব.) কেএম সফিউল্লাহ (বীর উত্তম), নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও রূপগঞ্জের সন্তান আব্দুল হাই, রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুঁইয়া, আওয়ামী লীগ নেতা মেজর মশিউর বাবুল, কায়েতপাড়া ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম।

নারায়ণগঞ্জ-২
নারায়ণগঞ্জ-২ তথা আড়াইহাজার আসনে তরুণ ভোটারদের কাছে যথেষ্ট কদর রয়েছে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের। তাঁর পক্ষে ফেসবুকে তরুণ ইউজারদের প্রচুর সাড়া পড়ছে। এছাড়া কেন্দ্রীয় নেতা ও উপজেলা কমিটির সভাপতি বদরুজ্জামান খান খসরু, সংস্কারবাদী নেতা সাবেক এমপি আতাউর রহমান খান আঙ্গুরের পক্ষে তরুণ ভোটারদের আগ্রহ অনেক কম দেখা যাচ্ছে।

আড়াইহাজার আসনে আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে বর্তমান এমপি নজরুল ইসলাম বাবুর তরুণদের কাছে অনেক জনপ্রিয়। তিনি নিজে যেমন ফেসবুক ব্যবহার করেন তেমনি তার পক্ষে ফেসবুকে চলে প্রচুর প্রচারণা। অনেক তরুণ প্রজন্ম বাবুর জন্য ফেসবুকে কাজ করছেন। পাশাপাশি কেন্দ্রীয় যুবলীগের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইকবাল পারভেজের পক্ষেও ইদানিং তরুণদের একটি অংশ কাজ করে যাচ্ছেন।

নারায়ণগঞ্জ-৩
নারায়ণগঞ্জ-৩ তথা সোনারগাঁও আসনে বর্তমানে জাতীয় পার্টির এমপি লিয়াকত হোসেন খোকা। এখানে আওয়ামী লীগের সাবেক এমপি আবদুল্লাহ আল কায়সার নৌকা প্রতীকের জন্য এগিয়ে আছেন। এ দুইজনই তরুণদের কাছে ভিন্ন ভিন্নভাবে জনপ্রিয়। দুইজনই নিজেদের ফেসবুকে সর্বদা সরব। তাদের পক্ষেও তরুণ প্রজন্ম নিয়মিত চালাচ্ছেন প্রচারণা।

এ আসনে বিএনপির সাবেক এমপি রেজাউল করীম থাকলেও উপজেলা বিএনপির সেক্রেটারী আজহারুল ইসলাম মান্নান অপেক্ষাকৃত তরুণ থাকায় তিনিও এগিয়ে আছেন। তাঁর পক্ষে অনেকেই ফেসবুকে প্রচারণা করেন। বড় বিষয় মান্নানের ছেলে সজীব নিজেও ছাত্রদলের রাজনীতি করায় সেও দলের জন্য প্রচারণা করছেন।

নারায়ণগঞ্জ-৪
নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের বর্তমান এমপি শামীম ওসমান। তিনি আওয়ামী লীগের প্রভাবশালী নেতা। নিজের নামে একাধিক ফেসবুক আইডি থাকলেও কোনটা আদৌ তার নিজের সেটা নিশ্চিত না। তবে তাঁর পক্ষে ফেসবুকে রীতিমত ঝড় উঠায় কর্মী সমর্থকেরা। শামীম ওসমানের চেয়ে তাঁর একমাত্র ছেলে অয়ন ওসমানের ফেসবুক পেজ অনেক জনপ্রিয়। নিয়মিত পোস্ট আপলোড সহ নানা কারণে তিনি ইতোমধ্যে তরুণদের কাছে বেশ আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছেন।

তাছাড়া শামীম ওসমানের পক্ষে ছাত্রলীগও প্রচুর প্রচারণা করছে। তরুণদের কাছেও শামীম ওসমান একটি জনপ্রিয় নাম।

এ আসনে বিএনপির প্রার্থী হিসেবে জেলা বিএনপির সহ সভাপতি শাহআলম ও কেন্দ্রীয় কমিটির সদস্য গিয়াসউদ্দিন বেশ তৎপরতা চালাচ্ছেন। এ দুইজনও ফেসবুকে জনপ্রিয়। তবে শাহআলমের চেয়ে গিয়াসউদ্দিনের পক্ষেই চলে বেশী প্রচারণা। তরুণদের কাছে শাহআলম এখনো সেভাবে নিজেকে মেলে ধরতে পারেনি। সে কারণে তরুণদের কাছে সুকণ্ঠী আর নেতা হিসেবে বক্তব্য দিতে পারদর্শী গিয়াসউদ্দিন বেশ জনপ্রিয়।

নারায়ণগঞ্জ-৫ (শহর ও বন্দর)
নারায়ণগঞ্জ-৫ আসনে বর্তমান এমপি সেলিম ওসমান নিজেই ফেসবুক চালান। সেলিম ওসমান সাপোর্টার্স ফোরাম নামের ওই ফেসবুক থেকে তিনি নিয়মিত পোস্ট আপডেট দেন। সেখানে অন্তত ৭০ হাজারেরও বেশী মানুষ সম্পৃক্ত। বড় বিষয় হলো সেলিম ওসমান প্রায়শই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যান। সেখানে তিনি শিক্ষার্থীদের সঙ্গে সেলফি তুলেন। আর তখন সেলফি ও ছবি তুলতে সবাই এসে হুমড়ি খেয়ে পড়ে। এসব কারণে তরুণদের কাছে এখনো জনপ্রিয় সেলিম ওসমান।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে মহানগর আওয়ামী লীগের সেক্রেটারী খোকন সাহা, জেলা যুবলীগের সভাপতি আবদুল কাদির ঘোষণা দিয়ে ইতোমধ্যে প্রচারণা করেছেন। তবে তরুণ প্রার্থী হিসেবে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিএম আরাফাত বেশ কাজ করে যাচ্ছেন। তিনি বিভিন্ন এলাকাতে যাচ্ছেন। প্রচারণার পাশাপাশি সাংগঠনিক কর্মকান্ডও পরিচালনা করছেন। তরুণদের কাছে আরাফাত যথেষ্ট পছন্দের।

এ আসনে বিএনপির প্রার্থী হিসেবে সাবেক এমপি আবুল কালামের নাম থাকলেও তিনি এখন বয়সের ভারে ন্যুহ। মহানগর বিএনপির সভাপতির দায়িত্ব দেওয়া হলেও ৫তলা থেকে রাজপথে নেমে আন্দোলনে দেখা যাচ্ছে না। এখানে মহানগর বিএনপির সহ সভাপতি সাখাওয়াত হোসেন খান ও মহানগর যুবদলের আহবায়ক ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ প্রচারণা শুরু করেছেন। তারা বেশ আলোচনায়ও চলে এসেছেন। তরুণদের প্রার্থী হিসেবে এখানে খোরশেদ অনেক জনপ্রিয়। নিজের ফেসবুক পেজটিও সরব থাকে প্রায়শই।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ