৭ শ্রাবণ ১৪২৫, সোমবার ২৩ জুলাই ২০১৮ , ৪:০৩ পূর্বাহ্ণ

পরিবর্তন ছাড়াই নারায়ণগঞ্জের ৫টি আসনের সীমানা চূড়ান্ত ঘোষণা


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:১২ পিএম, ১৪ মার্চ ২০১৮ বুধবার | আপডেট: ০৩:১২ পিএম, ১৪ মার্চ ২০১৮ বুধবার


পরিবর্তন ছাড়াই নারায়ণগঞ্জের ৫টি আসনের সীমানা চূড়ান্ত ঘোষণা

জাতীয় সংসদের তিনশ’ আসনের সীমানার খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তিনশ’ আসনের মধ্যে ১৬ জেলার মোট ৩৮টি আসনের সীমানায় পরিবর্তন এনে তালিকার গেজেট প্রকাশ করেছে সংস্থাটি। ১৪ মার্চ বুধবার ওই গেজেট প্রকাশ করা হয়।

এতে নারায়ণগঞ্জ জেলার ৫টি সংসদীয় আসনকেই আগের মত রাখা হয়েছে। জেলার কোন আসন পরিবর্তন করা হয়নি। খসড়া অনুযায়ী দেখা গেছে নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ উপজেলা কেন্দ্রীক, নারায়ণগঞ্জ-২ আড়াইহাজার উপজেলা কেন্দ্রীক, নারায়ণগঞ্জ-৩ আসন সোনারগাঁও উপজেলা কেন্দ্রীক রাখা হয়েছে।

নারায়ণগঞ্জ-৪ আসনকে রাখা হয়েছে আগের মতই। আলীরটেক ও গোগনগর ছাড়া সদর উপজেলার বাকি ইউনিয়ন (ফতুল্লা, এনায়েতনগর, কাশীপুর, বক্তাবলী, কুতুবপুর) এবং সিটি করপোরেশনের ১ হতে ১০ নাম্বার ওয়ার্ড।

নারায়ণগঞ্জ-৫ আসনকেও আগের মতই রাখা হয়েছে। এতে আলীরটেক, গোগনগর, বন্দর উপজেলা ও সিটি করপোরেশনের ১১ হতে ২৭ নাম্বার ওয়ার্ড অন্তর্ভুক্ত আছে।

স্বাধীনতার পর থেকে নারায়ণগঞ্জে ৫টি সংসদীয় আসনেই ভোট হচ্ছে। এর মধ্যে ২০০৮ সালের ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনটি গঠন করা হয় শুধুমাত্র ফতুল্লা থানা কেন্দ্রীক। আর তখন সিদ্ধিরগঞ্জকে যুক্ত করা হয় নারায়ণগঞ্জ-৩ আসনে সোনারগাঁও থানার সঙ্গে। তবে ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনের আগে আবারও আগের মত ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানা নিয়ে নারায়ণগঞ্জ-৪ ও সোনারগাঁও নিয়ে নারায়ণগঞ্জ-৩ গঠন করা হয়।

এর আগের নির্বাচন কমিশন ভোটার সংখ্যা আনুপাতহারে নারায়ণগঞ্জে একটি সংসদীয় আসন বাড়ানোর চিন্তা করেছিল। তখন বলা হয়েছিল ফতুল্লা নিয়ে নারায়ণগঞ্জ-৪ আসন থাকবে আর সিদ্ধিরগঞ্জ নিয়ে নারায়ণগঞ্জ-৬ আসন হবে। কিন্তু মাঝের অনেকটা সময় ধরেই এ নিয়ে নানা ধরনের হিসেব নিকেশ চলে। রাজনৈতিক দলের নেতারাও এটা নিয়ে বেশ লবিং করে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ