৭ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ , ৩:৫০ পূর্বাহ্ণ

UMo

গণতন্ত্রের পক্ষে ভোট চাই : তৈমূর


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৫১ পিএম, ১৫ মার্চ ২০১৮ বৃহস্পতিবার


গণতন্ত্রের পক্ষে ভোট চাই : তৈমূর

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও জেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বলেছেন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার নির্বাচনে গণতন্ত্রের পক্ষে ভোট চাই।

১৫ মার্চ বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ জেলা আদালতপাড়ায় বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার নির্বাচনে অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহাবুব উদ্দীন খোকন প্যানেল পরিষদের পক্ষে আইনজীবীদের কাছে ভোট প্রার্থনা করে গণসংযোগ ও প্রচারপত্র বিলি শেষে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন তৈমূর আলম খন্দকার।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এপিলেট ডিভিশনের এ আইনজীবী তৈমূর আরো বলেন, আইনজীবীরা সব সময় গণতন্ত্রের পক্ষে থাকে এবং অন্যায় অত্যাচারের বিরুদ্ধে থাকে, সন্ত্রাসের বিরুদ্ধে থাকে। এপিলেট ডিভিশনে সিদ্ধান্ত আসছে সাদা পোশাকে কাউকে গ্রেপ্তার করা যাবে না। সাদা পোশাকে পুুলিশ নেতাকর্মীদের মিছিল মিটিং থেকেও ধরে নিয়ে আসে। তারপরও পুলিশ প্রধান বলে রাজনৈতিক কর্মসূচিতে তারা কোন বাধা প্রদান করে না।

তিনি আরো বলেন, রিমান্ডে নিয়ে কিভাবে জিজ্ঞাসাবাদ করতে হবে এপিলেট ডিভিশনে কয়েকবার দিক নির্দেশনা দেয়া আছে। সেখানে বলা আছে একটা কাচের ঘরের মধ্যে আসামিকে জিজ্ঞাসাবাদ করতে হবে যাতে দূর থেকে তার আত্মীয়স্বজন তাকে দেখতে পারে। সিআরপিসিতে যে বিধান সেই বিধানকে ফলো করে তাকে জিজ্ঞাসাবাদ করতে হবে। ৫৬ ডিএলআর-এ বলা হয়েছে কেউ যদি এ আইনের ব্যতয় ঘটনায় তাকে আইনের আওতায় আনতে হবে। ২০১৩ সালে পুলিশ হেফাজতে নির্যাতন নিরধ আইন পাশ হয়। পুলিশ হেফাজতে নিবর্তক আইন-২০১৩, ওই আইনে পরিস্কার ভাষায় বলা আছে কাউকে রিমান্ডে নিয়ে যদি নির্যাতন করে তার বিরুদ্ধে মামলা হবে। কিন্তু এ পর্যন্ত কোন মামলা দায়ের করে টিকানো যায়নি। কারন তদন্ত করে পুলিশ, আর ম্যাজিস্ট্রেসিও ন্যায় বিচার করে না। এটা আমি আগে থেকেই বলতেছি, এতে যদি আমার বিরুদ্ধে কনটেপ্ট হয় হবে কিন্তু দেশ ও জাতির স্বার্থে আমাকে বলতেই হবে। পুলিশ যে ভাষায় কথা বলে ম্যাজিস্ট্রেট আরো এগিয়ে বলে। কোন যাচাই বাছাই এখানে নাই। পুলিশ যে আইনটি লিখে দেয় ম্যাজিস্ট্রেট সেই আইনটা মাথায় রেখেই বিচার করেন।

তিনি বলেন, এখন নিম্ন আদালত থেকে ন্যায় বিচার ওঠে গেছে। এখন হলো পুলিশের রাজত্ব। আমাদের দেশে যে প্রেক্ষাপট, এ প্রেক্ষাপটে সংবিধানের ৪৮ (সি) ধারা অনুযায়ী সকল ক্ষমতা প্রধানমন্ত্রীর কাছে। রাষ্ট্রপতি কোন কিছু করতে পারবে না। বিচারপতি সাহাবউদ্দীনের ভাষায় মিলাদ শরীফে যাওয়া আর কবর জিয়ারত করা ছাড়া রাষ্ট্রপতির কোন কাজ নাই। সে জায়গায় প্রধানমন্ত্রী নিজেই একটা পার্টি যেখানে বিএনপির বিরুদ্ধে তিনি প্রধানমন্ত্রী হিসেবেই একটা পক্ষ। আওয়ামীলীগের সভাপতি হিসেবেও তিনি বিএনপির বিরুদ্ধ পক্ষ আবার প্রধানমন্ত্রী হিসেবেও শেখ হাসিনা বিএনপির একটি বিরুদ্ধ পক্ষ।

তিনি আরো বলেন, আর যেহেতু প্রধানমন্ত্রীর কাছেই পুলিশের ও ম্যাজিস্ট্রেটের প্রমোশন পোস্টিং নির্ভর করে সেখানে কি করলে প্রধানমন্ত্রী খুশি হবে সেটাই করে। কি করলে খুশি হবে? বিএনপিকে নিপীড়ন নির্যাতন করলে খুশি হবে। আজকে তাই হচ্ছে। দেশে কোন নির্বাচিত সংসদ নাই। যে সংসদে জনগনের কথা বলবে। দেশে আছে গৃহপালিত বিরোধী দল। সেই বিরোধী দল তো সরকারের পক্ষেই কথা বলে।

তৈমূর আলম বলেন, এমন অবস্থায় কথা বলার জায়গা হলো আদালত ও আর এপিলেট ডিভিশন। এপিলেট ডিভিশন মানুষের শেষ আশ্রয়স্থল। শেষ আশ্রয়ের মাধ্যম এখন আইনজীবীরা। সে হিসেবে এবার বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি জোটের সমর্থন নিয়ে যারা দাড়িয়েছেন জয়নুল আবেদীন ও মাহাবুব উদ্দীন খোকন প্যানেলকে জয়যুক্ত করার জন্য নারায়ণগঞ্জ জেলায় যারা সদস্য আছেন তাদের কাছে ভোট দেয়ার অনুরোধ করবই সেই সঙ্গে দেশব্যাপী যারা আইনজীবী রয়েছেন তাদের কাছে এই পরিষদের পক্ষে ভোট চাই। গণতন্ত্রের পক্ষে ভোট চাই।

এর আগে তিনি নারায়ণগঞ্জের আইনজীবীদের নিয়ে আদালতপাড়ায় ভোট প্রার্থনা করেন। অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহাবুব উদ্দীন খোকনের পক্ষে প্রচারপত্র বিলি করেন।

প্রচারণা ও আলোচনায় নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সহ-সভাপতি অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির, অ্যাডভোকেট আজিজুর রহমান মোল্লা, আইনজীবী সমিতির ভাইস প্রেসিডেন্ট অ্যাডভোকেট আজিজ আল মামুন, অ্যাডভোকেট নুরুল আমিন মাসুম, অ্যাডভোকেট আশরাফুল আলম সিরাজি রাসেল, অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু, অ্যাডভোকেট নজরুল ইসলাম মাসুম, অ্যাডভোকেট মাহামুদা আক্তার, অ্যাডভোকেট আলী হোসাইন, অ্যাডভোকেট রফিকুল ইসলাম আনু সহ বিএনপির আইনজীবীরা উপস্থিত ছিলেন।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ