১২ বৈশাখ ১৪২৫, বুধবার ২৫ এপ্রিল ২০১৮ , ১০:২৩ অপরাহ্ণ

Kothareya1150x300

শ্রমিকদের রক্তচুষে সপ্তাহে ২ কোটি টাকা চাঁদাবাজী


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১৫ পিএম, ২১ মার্চ ২০১৮ বুধবার | আপডেট: ০৭:৫০ পিএম, ২৩ মার্চ ২০১৮ শুক্রবার


শ্রমিকদের রক্তচুষে সপ্তাহে ২ কোটি টাকা চাঁদাবাজী

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার আলীগঞ্জ থেকে পঞ্চবটি পর্যন্ত সড়কের দুই পাশে আছে অসংখ্য কল কারখানা। এ সড়কের পাশেই বুড়িগঙ্গা নদী। ওই নদী থেকে হয় মালামাল লোড আনলোড। এ সড়কের পাশে আছে অসংখ্য স্টিল মিল কারখানা। আছে গার্মেন্ট ফ্যাক্টরী। এখানে আছে ট্রাকের একটি স্ট্যান্ডও। এ কয়েক কিলোমিটার এলাকা থেকে প্রতি সপ্তাহে উঠছে অন্তত ২ কোটি টাকা। একটি প্রভাবশালী সিন্ডিকেট হাতিয়ে নিচ্ছে এ টাকা। আর সেটার ভাগ যাচ্ছে প্রভাবশালী অনেকের কাছে।

সম্প্রতি একটি সংস্থা এ ব্যাপারে খোঁজ খবর নিতে শুরু করে। তাদের কাছেই এসেছে চাঁদাবাজীর ভয়ংকর চিত্র। তবে এখানে এ চাঁদাবাজী হচ্ছে মূলত একজন শ্রমিক লীগ নেতার পরোক্ষ ও প্রত্যক্ষ ইন্ধনে। আর ওই শ্রমিক লীগ নেতার ৬জনের একটি দল আছে যারা চাঁদাবাজীর এসব সেক্টর নিয়ন্ত্রন করে আসছে।

ওই সংস্থার একাধিক কর্মকর্তা জানান, গত সংসদ নির্বাচনের আগে একজন শ্রমিক লীগ নেতা ব্যাপক তৎপর হয়ে উঠেন। তখন এ ব্যাপারে আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের মধ্যস্থতায় একটি সমঝোতা হয়। সেখানে ওই শ্রমিক লীগ নেতাকে রাজধানীর শ্যামপরের শেষ অংশ নারায়ণগঞ্জের আলীগঞ্জ থেকে পঞ্চবটি পর্যন্ত স্থানটি অঘোষিতভাবে বরাদ্দ দেওয়া হয়। বলা হয় এ সড়কের পঞ্চবটি থেকে আলীগঞ্জ পর্যন্ত কোন সেক্টরে কেউ হস্তক্ষেপ করবে না। ওই নেতাকে প্রায়শই একাধিক এমপির সঙ্গেও দেখা যাচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, এ সড়কের দুই পাশে লোড আনলোড সেক্টর নিয়ন্ত্রন করে জেলার বাইরের একজন মূর্খ লোক। তিনি থাকেন নারায়ণগঞ্জ শহরের জামতলা এলাকাতে। আলিশান ফ্ল্যাটেই শুধু থাকেন না চড়েন কোটি টাকা মূল্যের পাজারো গাড়িতেও। ওই নেতার নিয়ন্ত্রনে মূলত লোড আনলোড। বুড়িগঙ্গা নদী থেকে মালামাল লোড আনলোডে প্রতিটি বস্তা কিংবা পন্য হতে সমিতি ও ইউনিয়নের নামে আদায় করা হচ্ছে লাখ লাখ টাকা।

একাধিক শ্রমিক বলেন, ‘আমরা দিনমজুর হিসেবে কাজ করি। এখানে একজন নেতার কল্যাণে কাজ করে থাকি। তবে আমাদের শর্ত থাকে বিভিন্ন শ্রমিক দিবসে মিছিল করতে হবে। সেদিন আমাদের রোজগার হয় না। এখানে সিন্ডিকেট ছাড়া কাজ করা যায় না। পেটের দায়েই কাজ করে যাচ্ছি। তবে যা আয় করি তার অর্ধে দিতে হয় চাঁদা হিসেবে।

’ব্যাটারি চালিত অটো রিকশা যিনি নিয়ন্ত্রন করেন তিনিই আবার গার্মেন্ট সেক্টরের একটি অংশও দেখভাল করেন। এজন্য আলাদা কমিটিও আছে। অটো রিকশা হতে প্রতিদিন শ্রমিক সংগঠনের নামে চাঁদা আদায় করা হচ্ছে এক থেকে দেড় শ টাকা। বলা হচ্ছে এ টাকার একটি অংশ দেওয়া হয় প্রশাসনকেও। সে কারণেই নাকি প্রশাসন ঝামেলা করে না। আর যখন প্রশাসন এ ব্যাপারে অভিযান চালায় তখন ম্যানেজের কথা বলে এ চাঁদার হার বাড়িয়ে দেওয়া হয় কয়েক গুণ।

বেশ কয়েকটি গার্মেন্ট ছিল এ সড়কের পাশে। অব্যাহত চাঁদাবাজীর কারণে অনেক গার্মেন্ট এখান থেকে গুটিয়ে চলে গেছে। পঞ্চবটিতে রপ্তানিমুখী গার্মেন্ট কারখানা পাইওনিয়ার ও পোস্ট অফিস রোডের বিপরীতে হামিদ ফ্যাশন বন্ধ হয়ে গেছে ওই শ্রমিক নেতার কারণে। এসব কারখানায় কিছুদিন পর পর যে ঝামেলার সৃষ্টি হতো তার নেপথ্যে ছিল একজন শ্রমিক নেতা।

স্থানীয়রা জানান, জেলা পরিষদের অনেক জায়গা বেদখল আছে শ্রমিক নেতার নামে। গার্মেন্ট কারখানা, বিভিন্ন কারখানা, লোড আনলোড, পাথরের গদি, অটো রিকশা থেকে প্রতি মাসে ২ কোটি টাকারও বেশী চাঁদাবাজী হচ্ছে। গত নির্বাচনে সমঝোতায় পঞ্চবটি থেকে আলীগঞ্জ পর্যন্ত শ্রমিক নেতার কব্জায় থাকলেও আগামী নির্বাচনের আগে চাহিদা বেড়েছে। এখন চাহিদা আলীগঞ্জ থেকে পঞ্চবটি, আর পঞ্চবটি থেকে মুক্তারপুর পর্যন্ত এরিয়া।

এদিকে নারায়ণগঞ্জ জেলা শ্রমিকলীগের কমিটি পাল্টা কমিটি কেন্দ্রে জমা দেয়ার পরে দায়িত্বপ্রাপ্ত শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহাম্মেদ পলাশের কব্জায় ১৩ বছর ধরে ফতুল্লা থানা শ্রমিকলীগের কমিটি রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ফতুল্লা আঞ্চলিক শ্রমিকলীগের সভাপতি পদে দীর্ঘ ১৩ বছর ধরে আসীন রয়েছে। কাউসার আহাম্মেদ পলাশের কারণে ফতুল্লা আঞ্চলিক শ্রমিকলীগের সম্মেলন হচ্ছেনা বলেও অভিযোগ শ্রমিকলীগের একপক্ষের নেতাকর্মীদের। ফলে এ বিষয়েও দৃষ্টি দেয়ার জন্য কেন্দ্রীয় শ্রমিকলীগের নেতাদের দৃষ্টি আকর্ষণ করেছেন জেলা ও মহানগর শ্রমিকলীগের নেতাকর্মীরা।

ফতুল্লা আঞ্চলিক শ্রমিকলীগে পলাশ ব্যতীত আর কে কে রয়েছেন সেটা ভুলেও গেছেন অনেকে। পলাশের কারণে ফতুল্লায় সম্মেলনও হচ্ছেনা বলে অভিযোগ অনেকের। ফলে এ বিষয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সুদৃষ্টি কামনা করেছেন শ্রমিকলীগের অনেকেই।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ