বন্ধ হয়ে গেছে সাবেক এমপি গিয়াসউদ্দিনের চিঠি চালাচালি

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ৩:১৫ অপরাহ্ণ

বন্ধ হয়ে গেছে সাবেক এমপি গিয়াসউদ্দিনের চিঠি চালাচালি


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:০৩ পিএম, ২০ এপ্রিল ২০১৮ শুক্রবার | আপডেট: ০৭:৩৭ পিএম, ২২ এপ্রিল ২০১৮ রবিবার


বন্ধ হয়ে গেছে সাবেক এমপি গিয়াসউদ্দিনের চিঠি চালাচালি

নারায়ণগঞ্জের বিএনপির রাজনীতিতে আলোচিত একজন নেতা সাবেক এমপি মুহাম্মদ গিয়াসউদ্দীন। নারায়ণগঞ্জে আসন বিন্যাসের সঙ্গে সঙ্গে গিয়াসউদ্দীনও এদিক ওদিকে যান। ২০১৪ সালের ৫ জানুয়ারির পর বিএনপির রাজনৈতিক কর্মকান্ডে তিনি সক্রিয় নন। যদিও নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি গঠনের পূর্বে তাকে নড়াচড়া করতে দেখা যায়। নির্বাচনের সময় এগিয়ে আসলেই তিনি এলাকায় গণসংযোগ শোডাউন করেন নিয়মিত। কিন্তু বিএনপির দলীয় কর্মসূচিতে একেবারেই থাকেননি তিনি।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের বছর খানিক আগে থেকেই তিনি বিএনপির মনোনয়ন প্রত্যাশা নিয়ে মাঠে নেমে যান। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর সাবেক এ আলোচিত নেতাকে রাজনৈতিক কর্মকান্ডে তেমন একটা কখনই দেখা যায়নি। কিন্তু বেশকটি মামলার আসামি হয়েছেন তিনি। মামলা থেকে ছাড় পায়নি তার সন্তানেরাও। অনেক নেতাকর্মীরাও মনে করেন গিয়াসউদ্দীন বিএনপির একজন সাংগঠনিক নেতা। কিন্তু তিনি দলের কর্মকান্ডে নিজেকে নিয়োজিত কমই রাখেন। তবে নির্বাচন নাগাদ তার শোডাউন ও গণসংযোগ থাকে চোখে পড়ার মতই।

তবে নির্বাচনের পর তিনি কিছুদিন আবারো নীরব হয়ে যান। ওই নির্বাচনের পূর্বে তিনি সোনারগাঁয়ে বেশকদিন শোডাউন করেছিলেন। কারন ওই নির্বাচনের পূর্বে সিদ্ধিরগঞ্জ এলাকার সঙ্গে সোনারগাঁও নিয়ে ছিল নারায়ণগঞ্জ-৩ আসন। পরবর্তীতে সিদ্ধিরগঞ্জ ফতুল্লার সঙ্গে যুক্ত করে নারায়ণগঞ্জ-৪ আসন করা হলে সোনারগাঁয়ে আর তিনি যাননি। নির্বাচনের পর কেন্দ্রীয় বিএনপির কমিটিতে তিনি সদস্য নির্বাচিত হন। এমন পরিস্থিতিতে আলোচনায় ছিল জেলা বিএনপির কমিটি গঠন করা হবে। তখন তিনি আবারো সক্রিয় হওয়ার চেষ্টা করেন।

অন্যদিকে নেতাকর্মীরা বলছেন এক সময় বেশ কদর ছিল ডাকঘর ও ডাক পিয়নের। ডাক পিয়ন পুরো এলাকা ঘুরে ফিরতেন। প্রবাসে থাকা সন্তানদের ‘চিঠি’ আসছে কিনা সেই খোজ খবর নেয়ার জন্য অনেক অভিভাবক ডাক পিয়নের অফিসেই বসে থাকতেন। এখন আর প্রবাস থেকে চিঠি আসে না। আসেনা ড্রাফট কিংবা মানি অর্ডার। এছাড়াও সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ছিল প্রেম পত্র। একটি প্রেম পত্র অর্থাৎ চিঠি অনেক হাত ঘুরে এসে পড়তো প্রেমিক বা প্রেমিকার হাতে। অনেক সময় প্রেম পত্র প্রেমিক প্রেমিকার অভিভাবকদের হাতে গিয়েও পড়তো। কিন্তু এখন আর সেই যুগ নেই। নেই চিঠি চালাচালির দিন। এখন ডিজিটাল যুগ। এ যুগে মুহূর্তের মধ্যেই বার্তা ও খবর অথবা মনের ভাব প্রিয়জনের কাছে পাঠানো যায়। প্রবাস থেকে ভিডিও কলের মাধ্যমে সরাসরি দেখাও যায়। কিন্তু জেলা ও মহানগর বিএনপির কমিটি গঠনের পূর্বে সেই আগেরকার যুগের চিঠি প্রেরণ পদ্ধতিটি দেখিয়েছিলেন বিএনপির সাবেক এমপি মুহাম্মদ গিয়াসউদ্দীন।

গত বছর গিয়াসউদ্দীন নেতাকর্মীদের কাছে চিঠি পাঠিয়েছিলেন। যদিও তার অনুগামী নেতাকর্মীরা দাবি করেছিলেন আগামী জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্যে সাবেক এমপি গিয়াসউদ্দীন কর্মীদের কাছে চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে গিয়াসউদ্দীন কর্মীদের উদ্দেশ্যে লিখেছিলেন, ‘আস্সালামু অলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সকল প্রশংসা মহান আল্লাহ্ পাকের জন্য। দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা আপনি ভাল করেই জানেন এবং বুঝেন। আমাদের দল এবং দলের নেতাকর্মী দীর্ঘদিন যাবত এক ক্লান্তিকাল অতিবাহিত করেছে। এই অবস্থায় আগামী জতীয় সংসদ নির্বাচন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে আমাদের দলের নীতি নির্ধারকগণ আগামী নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করার আহবান জানিয়েছেন। নারায়ণগঞ্জ জেলার ৫ (পাঁচটি) আসনে যাতে আমাদের দলীয় প্রার্থী বিজয় লাভ করতে পারে তার জন্য এখন থেকেই আমাদের কাজ শুরু করা প্রয়োজন। ছোটখাট ভুল বুঝাবুঝি এবং ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার কোন বিকল্প নাই। দলের পদ-পদবী কোন বড় কথা নয়, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে আগামী নির্বাচনে দলকে বিজয়ী করাই মূল লক্ষ্য হওয়া প্রয়োজন।

গিয়াসউদ্দীন ওই চিঠিতে আরো বলেছিলেন, ‘তাই আপনাদের নিকট আমরা বিনীত আহবান আগামী নির্বচনের প্রস্তুতি গ্রহণের জন্য যা কিছু করা প্রয়োজন এখন থেকে তা করা শুরু করবেন এবং নারায়ণগঞ্জ জেলার ৫ টি আসনের যেখানে যতটুকু কাজ করার সুযোগ রয়েছে তা করার চেষ্টা করে যাবেন। আমি আশা করি আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা আমাদের সফলতা এনে দিবে ইনশাল্লাহ।’

এছাড়াও গিয়াসউদ্দীন ওই চিঠির বেশ মাস আগেও নেতাকর্মীদের চিঠি পাঠিয়েছিলেন। তবে গিয়াসের চিঠিতে ঐক্য ও নির্বাচন দুটি বিষয় জোরালোভাবে উল্লেখ্য করেছিলেন। যে কারনে অনেক প্রশংসাও পেয়েছেন তিনি। কিন্তু সেই গিয়াসউদ্দীন দলের কর্মকান্ড তো দূরের কথা চিঠি চালাচালিও বন্ধ করে দিয়েছেন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ