৭ আশ্বিন ১৪২৫, শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৪:০২ অপরাহ্ণ

আঙ্গুর খসরু আজাদে আঘাত হানছেন শিরিন


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:৩৪ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার


আঙ্গুর খসরু আজাদে আঘাত হানছেন শিরিন

নারায়ণগঞ্জ-২ তথা আড়াইহাজার আসনে আগামীতে বড় ধরনের চমক থাকতে পারে। ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে এ আসনে যে চারজন সম্ভাব্য প্রার্থীর নাম বিএনপির হাই কমান্ডের কাছে রয়েছে সেখানে শিরিন সুলতানার নাম রয়েছে। তিনি মূলত বিএনপির যুগ্ম মহাসচিব ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকনের স্ত্রী।

শিরিন সুলতানার স্বামী খোকনের বাড়ি নরসিংদি হলেও শিরিনের বাড়ি আড়াইহাজার উপজেলাতে। ইতোমধ্যে শিরিন সুলতানা অভ্যন্তরীণভাবে আড়াইহাজারে কাজ করে যাচ্ছে। পুরোপুরি গ্রীণ সিগন্যাল দিলেই মূলত তিনি মাঠে নামবেন। তবে আড়াইহাজারের সংশ্লিষ্টরা বলছেন, সেখানে বিএনপির গ্রুপিং ঠেকাতে শিরিনকে এগিয়ে রাখছে কেন্দ্রও। কারণ আড়াইহাজারে বিএনপির রাজনীতি এখন ত্রিমুখী। একটির নেতৃত্বে সাবেক এমপি আতাউর রহমান খান আঙ্গুর, অপরটির নেতৃত্বে কেন্দ্রীয় নেতা ও উপজেলা কমিটির সভাপতি বদরুজ্জামান খান খসরু। আরেকটি বলয়ের নেতৃত্বে আছেন বিএনপির কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম আজাদ। তবে সেখানে আঙ্গুরের জনপ্রিয়তা অন্য সবার চেয়ে অনেকটাই বেশী।

বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ছাত্র সংসদের সাবেক ভিপি শিরিন সুলতানা এক সময় রাজনীতিতে সরব মুখ ছিলেন। আওয়ামী লীগ সরকারের গত মেয়াদেও সংরক্ষিত আসনের এই সংসদ সদস্য রাজপথের আন্দোলনেও কমবেশি সক্রিয় ছিলেন। বিপুল সংখ্যা গরিষ্ঠতায় এগিয়ে থাকা সরকারি দলের সামনে আলোচনায় অংশ নিয়ে সংসদ অধিবেশন জমিয়ে রাখতেন।

বিএনপির ৫০২ সদস্যের কেন্দ্রীয় কমিটির স্বনির্ভর বিষয়ক সম্পাদক করা হয় শিরিন সুলতানাকে। কিন্তু তিনি দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন।

অপরদিকে বিএনপিতে মনোনয়ন প্রত্যাশী তিনজনের মধ্যে কোনো সমন্বয় নেই। দলীয় মনোনয়ন বিষয়ে কেউ কাউকে ছাড় দিতে নারাজ।

কর্মীদের অভিযোগ, আতাউর রহমান খান আঙ্গুর এমপি থাকাকালে নিজের অনুগত বিএনপির নেতাকর্মীদের নিয়ে নিজস্ব বলয় গড়ে তুলেছিলেন। ফলে বিএনপির একটি অংশ সুবিধাবঞ্চিত ছিল। বঞ্চিত অংশটিকে পুঁজি করে ভাইয়ের বিরুদ্ধে অবস্থান নেন বদরুজ্জামান খসরু এবং নিজেই আরেকটি বলয় তৈরি করেন।

ওদিকে নজরুল ইসলাম আজাদের নেতৃত্বে বিএনপির আরেকটি বলয় তৈরি হয়। তিনধারায় বিভক্ত হয় এখানকার বিএনপি।

বারোটি ইউনিয়ন ও দুটি পৌরসভা নিয়ে নারায়ণগঞ্জ-২ আসন। স্বৈরাচারী সরকারের পতনের পর ১৯৯১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত অনুষ্ঠিত ৬টি জাতীয় সংসদ নির্বাচনে এখানে তিনবার বিএনপি ও তিনবার আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বিজয়ী হয়েছেন। ১৯৯১ সালে আওয়ামী লীগের মনোনীত মমতাজ হোসেনকে পরাজিত করে বিএনপির আতাউর রহমান খান আঙ্গুর এমপি নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে বড় ভাই বিএনপির বিদ্রোহী প্রার্থী রোকন উদ্দিন মোল্লাকে পরাজিত করে পুনরায় এমপি নির্বাচিত হন ছোট ভাই আতাউর রহমান খান আঙ্গুর। তবে ১৯৯৬ সালের জুনের নির্বাচনে আতাউর রহমান খান আঙ্গুর পরাজিত হন আওয়ামী লীগের এমদাদুল হক ভুঁইয়ার কাছে। ২০০১ সালে এমদাদুল হক ভুঁইয়াকে পরাজিত করে পুনরায় এমপি নির্বাচিত হন বিএনপির আতাউর রহমান খান আঙ্গুর।

বিতর্কিত কর্মকান্ডের কারণে ২০০৮ সালের নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হন আঙ্গুর। মনোনয়ন পেলেও আওয়ামী লীগের তরুণ প্রার্থী নজরুল ইসলাম বাবুর কাছে পরাজিত হন বিএনপির কেন্দ্রীয় নেতা ও আড়াইহাজার বিএনপির প্রবীণ নেতা বদরুজ্জামান খসরু। ২০১৪ সালের ৫জানুয়ারির নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নজরুল ইসলাম বাবু পুনরায় এমপি নির্বাচিত হয়েছেন। এখানে বিএনপির বদরুজ্জামান খসরু ও তার ভাই আতাউর রহমান খান আঙ্গুরের বিরোধের সুবিধা নিয়েছে আওয়ামী লীগ।

বিএনপির সাবেক দুবারের এমপি আতাউর রহমান খান আঙ্গুর বলেন, নির্বাচন করার সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে রেখেছি। সপ্তাহে ৫ দিন এলাকায় যাই। নেতাকর্মীদের সঙ্গে আলাপ আলোচনা করি। এলাকার বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যোগ দিচ্ছি। নতুন সদস্য সংগ্রহ কার্যক্রমও শেষ হয়েছে। দুবার এমপি থাকায় অবস্থায় এলাকায় যথেষ্ট উন্নয়ন করেছি। আমি দলের কাছে মনোনয়ন চাইবো। তবে শেষ পর্যন্ত দলের যেকোনো সিদ্ধান্ত মেনে নেবো।

বিএনপির প্রবীণ নেতা বদরুজ্জামান খান খসরু বলেন, নির্বাচনী প্রস্তুতি হিসেবে এলাকায় তো কাজ করতে পারি না। ক্ষমতাসীন দলের লোকজন একদিকে হামলা করে, আবার নিরীহ নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়। দু-তিনজন কর্মী নিয়ে বের হলেও হামলা করে। মারামারি করে। দলের চেয়ারপারসন লন্ডন থেকে যেদিন দেশে আসলেন, সেদিন আমরা স্বাগত জানাতে ঢাকায় যাওয়ার পথে আমাদের নেতাকর্মীরা হামলার শিকার হয়েছে। মারধর করে টাকা-পয়সা রেখে বাস থেকে নামিয়ে দিয়েছে। এভাবে হলে কীভাবে চলবে? তবে আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন অবশ্যই চাইবো। না পেলে দল যাকে দেবে তার পক্ষে কাজ করবো।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ