৭ আশ্বিন ১৪২৫, শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৫:৫৬ অপরাহ্ণ

বিএনপির বিদ্রোহীরাই গন্ডগোল


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:১১ পিএম, ৯ জুলাই ২০১৮ সোমবার


বিএনপির বিদ্রোহীরাই গন্ডগোল

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সেক্রেটারী পদ নিয়ে যে ঝামেলার সৃষ্টি হয়েছে সেখানে মূলত কথা বলছেন তিনজন। একজন মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম, অপরজন সহ সভাপতি সরকার হুমায়ূন কবির ও আরেকজন হলেন সাংগঠনিক সম্পাদক আবু আল ইউসুফ খান টিপু।

বিগত দিনে মূলত তারাই নারায়ণগঞ্জ বিএনপির বিদ্রোহী গ্রুপ ও সংস্কারপন্থী হিসেবে পরিচিত ছিল তারা এখন মূলধারার নেতৃত্ব পেয়ে খেই হারিয়ে ফেলেছে। নিজেরাই নিজেদের বিরুদ্ধাচরণ ও কাদা ছোড়াছুড়িতে মেতে উঠেছে। যা নিয়ে সর্বত্র উঠেছে সমালোচনার ঝড়।

জানা গেছে, গত বছরের ১৩ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক তিনবারের এমপি আবুল কালামকে সভাপতি ও বিলুপ্ত নগর বিএনপির সেক্রেটারী এটিএম কামালকে সেক্রেটারী করে মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়। পরদিন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির ২৩ সদস্যের আংশিক কমিটির তালিকা প্রকাশ করা হয়। ২৩ সদস্যের কমিটিতে সহ সভাপতি হলেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, বিদ্রোহী কমিটির সভাপতি নুরুল ইসলাম সরদার, বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মুকুল, বন্দর থানা বিএনপির সভাপতি হাজী নূরউদ্দিন, বিলুপ্ত নগর কমিটির সহ সভাপতি জাকির হোসেন, আইনজীবী নেতা সরকার হুমায়ূন কবির, ফখরুল ইসলাম মজনু, বেগম আয়েশা আক্তার। যুগ্ম সম্পাদক ২জন হলেন আজহারুল ইসলাম বুলবুল ও মাকছুদুল আলম খন্দকার খোরশেদ। সাংগঠনিক সম্পাদক তিনজন হলেন আবদুস সবুর খান সেন্টু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু ও আবু আল ইউসুফ খান টিপু। সহ সাংগঠনিক সম্পাদক আওলাদ হোসেন, মনিরুল ইসলাম সজল, মাহাবুবউল্লাহ তপন। কোষাধ্যক্ষ মনিরুজ্জামান মনির। দপ্তর সম্পাদক হান্নান সরকার ও প্রচার সম্পাদক সুরুজ্জামান।

এখানে উল্লেখ্য এর আগে ২০০৯ সালের অক্টোবর নারায়ণগঞ্জ নগর বিএনপির কমিটি গঠন করা হয় সম্মেলন করে। সেখানে ইতোমধ্যে প্রয়াত হওয়া জাহাঙ্গীর আলম সভাপতি ও এটিএম কামাল হন সেক্রেটারী। ওই সময়ে সংস্কারবাদী নেতা হিসেবে পরিচিত বিএনপি দলীয় সাবেক এমপি অ্যাডভোকেট আবুল কালামের সমর্থিত একটি গ্রুপ বিদ্রোহী কমিটি গঠন করে যার সভাপতি হিসেবে নূরুল ইসলাম সরদার, সেক্রেটারী হিসেবে অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান ও সাংগঠনিক সম্পাদক হিসেবে আবু আল ইউসুফ খান টিপু নেতৃত্বে ছিলেন।

গত বছরের ফেব্রুয়ারীতে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি কমিটি গঠনের পরে কয়েক মাস ঐক্যবদ্ধতা দেখালেও সম্প্রতি মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু আল ইউসুফ খান টিপুর একটি স্ট্যাটাসকে কেন্দ্র করে চলছে বিরূপ সমালোচনার ঝড়। নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবারের কাছ থেকে মহানগর বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বিগত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সময়ে ২কোটি টাকা নিয়েছিলেন এমন অভিযোগ আনেন টিপু। যা নিয়ে গত কয়েকদিন ধরেই চলে অভিযোগ পাল্টা অভিযোগ। যদিও অ্যাডভোকেট সাখাওয়াতের দাবি তিনি কোন টাকা নেননি এমনকি ওসমান পরিবারের সঙ্গে তার কথাও হয়নি বলে তিনি দাবি করেছেন। তবে বিএনপি নেতাকর্মীদের মতে বিগত নাসিক নির্বাচনের সময়ে ছায়ার মতো যে ব্যাক্তিটি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের পাশে ছিলেন তিনি হলেন আবু আল ইউসুফ খান টিপু।

জানা গছে, গত ৪ এপ্রিল আমেরিকায় চলে যান মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল। তারপর থেকে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পদে কাউকে দায়িত্ব দেয়া হয়নি। তবে গত ৫ এপ্রিল মহানগর বিএনপির ব্যানারে সাখাওয়াত হোসেন খানের আয়োজিত বিক্ষোভ সমাবেশে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবিরকে ঘোষণা করা হয়।

এ ব্যাপারে সাখাওয়াত হোসেন খান জানান, নারায়ণগঞ্জ মহানগর বিএনপিতে তিনজন যুগ্ম সম্পাদক আছেন। নিয়ম অনুযায়ী সেক্রেটারী না থাকলে যুগ্ম সম্পাদকদের কেউ একজন দায়িত্ব পালন করবেন। কিন্তু যুগ্ম সম্পাদকদের একজন কারাগারে আরেকজন স্ব চাকরি নিয়ে ব্যস্ত থাকায় দলের স্বার্থেই সরকার হুমায়ূন কবিরকে ভারপ্রাপ্ত সেক্রেটারী করা হয়েছে। আর এটা তো স্থায়ী কিছু না। এটিএম কামাল দেশে আসা মাত্র তিনি তাঁর স্ব পদে বহাল হবেন।

অপরদিকে আবুল কালাম বলেন, দলের ভেতরে কেউ কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করছে যা এখন কাম্য না। এখন আমাদের মধ্যে বিভেদ সৃষ্টি না করে ঐক্যবদ্ধ থাকা উচিত।

বিএনপি দলীয় নেতাকর্মীদের মতে বর্তমানে যারা মহানগর বিএনপির মূলধারার নেতৃত্বে বিগত দিনে তারা ছিলেন বিদ্রোহী ও সংস্কারপন্থী নেতা। তাদের মধ্যে বিগত দিনে যেমন ঐক্যবদ্ধতা ছিলনা তেমনি বর্তমানেও তারা বিএনপির মধ্যে ঐক্য ফেরাতে ব্যর্থ হয়েছেন। বরং তারা নিজেরাই গন্ডগোলে মেতে উঠেছেন যার খেসারত আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীকেই দিতে হবে। আর সামাজিক যোগাযোগের মাধ্যমেও এই বিষয়টি নিয়ে সরব রয়েছেন বিএনপি নেতাকর্মী তথা সমর্থকরা।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ