৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮ , ৮:২৭ পূর্বাহ্ণ

UMo

ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটিতে বাণিজ্যকরণ!


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৩৮ পিএম, ২৪ জুলাই ২০১৮ মঙ্গলবার


ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটিতে বাণিজ্যকরণ!

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি চলতি মাসেই ঘোষণা করতে যাচ্ছে কেন্দ্র। কমিটিগুলোর খসড়া কাজও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এখন চূড়ান্ত করে ২৬ জুলাইয়ের মধ্যেই কমিটিগুলো কেন্দ্রে জমা দেয়ার প্রক্রিয়া চলছে। তবে এসব কমিটি গঠনে কোথাও কোথাও বাণিজ্যকরণেরও অভিযোগ রয়েছে। বেশী অভিযোগ স্বেচ্ছাসেবক দলের ক্ষেত্রে।

জানা যায়, ৫ জুন জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্র। কমিটিতে জেলা ছাত্রদলের সভাপতি করা হয়েছে মশিউর রহমান রনিকে ও সাধারণ সম্পাদক করা হয়েছে খাইরুল ইসলাম সজীবকে। এতে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে সোহেল মিয়াকে। মহানগর ছাত্রদলের সভাপতি করা হয়েছে শাহেদ আহমেদকে ও সাধারণ সম্পাদক করা হয়েছে মমিনুর রহমান বাবুকে।  এতে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে মারুউফুল ইসলাম পাপনকে।

জেলা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি হিসেবে মোহাম্মদ উল্লাহ, সহ সভাপতি আরিফুর রহমান মানিক, যুগ্ম সম্পাদক ইসমাইল মামুন, মেহেদী হাসান, মঈনুল ইসলাম রবিন, নাজমুল হাসান বাবু, মশিউর রহমান শান্ত, রাকিব হাসান রাজ, রফিকুল ইসলাম রফিককে পদায়ন করা হয়েছে। মহানগরে সিনিয়র সহ সভাপতি হিসেবে রাফিউদ্দিন রিয়াদ, সহ সভাপতি শাকিল মিয়া, নাজিম পারভেজ অন্তু, শফিকুল ইসলাম শফিক, আলতাফ হোসেন ইব্রাহীম, সিরাজ উদ্দিন প্রধান দর্পন, হামিদুর রহমান সুমন, যুগ্ম সম্পাদক আলামিন প্রধান, লিংরাজ খান, রাকিবুর রহমান সাগর, সাজ্জাদ হোসেন, ইব্রাহীম বাবুকে পদায়ন করা হয়েছে।

২৬ জুন নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি করা হয়েছে জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ আহবায়ক আনোয়ার সাদাত সায়েমকে ও সাধারণ সম্পাদক করা হয়েছে জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক মাহবুবুর রহমানকে। কমিটিতে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে সালাহউদ্দিন সালুকে, সহ সভাপতি করা হয়েছে মোল্লা মোহাম্মদ সাখাওয়াত হোসেন ও জাকারিয়া সালেহ সপনকে। যুগ্ম সম্পাদক করা হয়েছে সরকারি তোলারাম কলেজের সাবেক জি এস শাহ আলম ও সালাহউদ্দিন দেওয়ানকে।

এর আগে ৬ জুন নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি করা হয়েছে আবুল কাউসার আশাকে ও সাধারণ সম্পাদক করা হয়েছে সাখাওয়াত হোসেন রানাকে। কমিটিতে মোঃ ফারুক চৌধুরীকে সিনিয়র সহ সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া ও ওয়াহিদুর রহমান ছক্কুকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

কমিটি ঘোষণার পর থেকে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী রাজপথের নেতাকর্মীদের নিয়ে জেলা ও মহানগরের কমিটি পূর্ণাঙ্গ করতে কাজ করছে দলের নেতারা। সে অনুযায়ী দলীয় কর্মসূচী ও বিগত দিনের রাজপথের কাজের মূল্যায়নে দলের পদ পদবি নির্ধারণ করছে দল। ইতোমধ্যে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের একাধিক রাজপথের কর্মসূচী পালিত হয়েছে আর সেগুলোতে সুযোগ সৃষ্টি হয়েছে নতুন ও পুরাতন নেতাকর্মীদের মূল্যায়ন আর বিগত দিনের রাজপথের আমলনামা তো রয়েছেই দলের নেতাদের হাতে।

এদিকে রাজপথের নেতাকর্মীদের পাশাপাশি দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সাথে যারা বিগত দিনে কাজ করেছে সেসব নেতাকর্মীদেরকেও তাদের নেতাদের তদবিত অনুযায়ী কাজের মূল্যায়ন করা হবে বলে দলীয় সুত্রে জানা গেছে দল থেকে এসব নেতাদের কাজের বিভিন্ন হিসাদের প্রাপ্য সম্মান এখন দল দেবে বলেও মনে করছেন বিগত দিনে কাজ করা নেতারাও।

স্বেচ্ছাসেবক ও ছাত্রদল সূত্রে জানা গেছে, জেলা স্বেচ্ছাসেবক দলে ১৫১ সদস্য বিশিষ্ট কমিটি প্রায় সম্পন্ন করে কেন্দ্রে জমা দেয়ার অপেক্ষায় রয়েছে। এখন চলছে চূড়ান্ত চুলচেরা বিশ্লেষণ। একই সাথে মহানগর স্বেচ্ছাসেবক দলেও ১০১ সদস্য বিশিষ্ট কমিটি রয়েছে জমার প্রক্রিয়াধীন।

ভিন্ন অবস্থা জেলা ছাত্রদলে। জেলা ছাত্রদলের ব্যাপকভাবে পদপ্রার্থী থাকায় ইতোমধ্যে পদ প্রত্যাশীদের ফরম করে তাদের তথ্য সংগ্রহ করা হয়েছে। এসব তথ্য যাচাই বাছাই করা হচ্ছে এখন। ইতোমধ্যে ১০১ সদস্যের তালিকাও সম্পন্ন করেছে জেলা ছাত্রদল। তবে দলের নেতাকর্মীদের মূল্যায়ন করতে প্রয়োজন হলে ১৫১ সদস্য কমিটি করবে জেলা ছাত্রদল, কিন্তু নেতারা চেষ্টা করছেন ১০১ সদস্যের মধ্যেই জেলা কমিটি রাখতে। বাকিদের থানায় পদায়ন করবেন তারা। মহানগর ছাত্রদলেও চলছে ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি করার প্রক্রিয়া। এতে সকল পর্যায়ের রাজপথের নেতাদের মূল্যায়ন করা হচ্ছে বলে জানা গেছে।

জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি জানান, আমরা চলতি মাসের মধ্যেই কমিটি সম্পন্ন করবো। কেন্দ্রীয় নির্দেশে আমাদের কমিটি গঠনের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। রাজপথের সাথে সম্পৃক্ত কাউকে বাদ দিয়ে কমিটি করা হবেনা। কমিটিতে সকলের কাজের মূল্যায়ন হবে।

জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আনোয়ার সাদাত সায়েম জানান, কমিটিতে রাজপথ ও সক্রিয়দের মূল্যায়ন করেই পদ পদবি দেয়া হবে। চলতি মাসেই আমাদের কাজ সম্পন্ন হবে। স্বেচ্ছাসেবক দলে হাউব্রিডদের কোন স্থান হবেনা। কাজের মূল্যায়নেই পদ পদবির বিবেচনা করা হচ্ছে। কেন্দ্রীয় নির্দেশে আমাদের কাজও প্রায় চূড়ান্ত।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ