আওয়ামীলীগে পদ ভাগাভাগি নিয়ে বিরোধ

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ৮:২৬ অপরাহ্ণ

আওয়ামীলীগে পদ ভাগাভাগি নিয়ে বিরোধ


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৪৬ পিএম, ৯ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৭:৫০ পিএম, ১১ আগস্ট ২০১৮ শনিবার


আওয়ামীলীগে পদ ভাগাভাগি নিয়ে বিরোধ

নারায়ণগঞ্জ জেলার ৫টি সংসদীয় আসনে নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশা আওয়ামীলীগ নেতাদের মধ্যে এমনিতেই বিরোধ দ্বন্দ্ব প্রকট। প্রতিটি থানা এলাকায় আসন নিয়ে চরম দ্বন্দ্বে আওয়ামীলীগ। এরই মধ্যে যোগ হয়েছে জেলা আওয়ামীলীগের শূন্য পদ পূরণে ভাগাভাগি নিয়ে। জেলা আওয়ামীলীগের দুটি সভা হলেও পদ পূরণ নিয়ে সিদ্ধান্তে আসতে পারেনি আওয়ামীলীগ। এমনকি ওই সভাতেও আওয়ামীলীগের শীর্ষ নেতাদের মধ্যে মত পার্থক্য নিয়ে বাকবিতণ্ডার ঘটনাও ঘটে গেল।

জানা গেছে, ৩১ জুলাই মঙ্গলবার জেলা আওয়ামীলীগের দ্বিতীয় সভাটি অনুষ্ঠিত হয়। ওই সভায় জেলা আওয়ামীলীগের শীর্ষ নেতাদের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। একজন আরেকজনের বিরুদ্ধে বক্তব্য দিতে থাকেনে। এমনকি সভাপতি আব্দুল হাইয়ের সঙ্গেও বেশকজন নেতা তর্কে জড়িয়ে পড়েন। মূলত শূন্য পদগুলোতে কার পছন্দের লোক বা কার ঘনিষ্ঠজন তাকে অধিষ্ট করা যায় এ নিয়েই আওয়ামীলীগের শীর্ষ নেতাদের মধ্যে মত পার্থক্যের জের ধরে ধরে পাল্টাপাল্টি বক্তব্যে জড়িয়ে পড়েন। এমনকি আসন ভিত্তিক যে সব এমপি ও মনোনয়ন প্রত্যাশিদের সঙ্গে দূরত্ব রয়েছে তারাও জেলা আওয়ামীলীগের সভায় পাল্টাপাল্টি বক্তব্যে জড়িয়ে পড়েন। গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়া প্রথম সভাতেও আওয়ামীলীগের শীর্ষ নেতারা পাল্টাপাল্টি বক্তব্যে তর্কে জড়িয়ে পড়েন।

মঙ্গলবারের সভায় সর্বসম্মতিক্রম সিদ্ধান্ত হয় জেলা আওয়ামীলীগের ৬টি শূন্য পদ পূরণে দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই, সিনিয়র সহ-সভাপতি মেয়র ডা. সেলিনা হায়াত আইভী ও সেক্রেটারি অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল। এই তিনজনের উপর বাকি পদ পূরণের দায়িত্ব দেয় জেলা আওয়ামীলীগের নেতারা।

নেতাকর্মীরা বলছেন, মূলত আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জেলার ৫টি আসনের মধ্যেই আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশিদের মধ্যে বিরোধ রয়েছে। যে সব আসনে আওয়ামীলীগের এমপি রয়েছেন ওইসব আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশিদের সঙ্গে দ্বন্দ্ব বিরোধ রয়েছে। আবার যেখানে মহাজোটের শরীক দল জাতীয় পার্টির এমপি রয়েছেন ওইসব মহাজোটের এমপিদের সঙ্গে নৌকা প্রতীকে প্রত্যাশিদের সঙ্গে বিরোধ রয়েছে। কারণ মহাজোটের দুজন এমপির সঙ্গে আবার আওয়ামীলীগও সমর্থনে রয়েছে। আওয়ামীলীগের একটি অংশও চায় মহাজোটের দুজন এমপি আবারো মহাজোট থেকে এমপি হোক। আরেক অংশের দাবি জেলার ৫টি আসনেই নৌকা প্রতীকে মনোনয়ন দিতে হবে।

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামীলীগের এমপি রয়েছেন গোলাম দস্তগীর গাজী। এ আসনে আওয়ামীলীগের বিরাট অংশ গাজীর বিরুদ্ধে কাজ করছেন। নতুন করে নৌকা প্রতীকের দাবিতে মাঠে নেমেছেন কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক। তার সঙ্গে কাজ করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সেক্রেটারি শাহজাহান ভূইয়া।

নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে বর্তমান এমপি নজরুল ইসলাম বাবু। এখানে নৌকা প্রতীকের দাবিতে কাজ করছেন সাবেক রাষ্টদূত মমতাজ হোসেন, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ইকবাল পারভেজ ও সাবেক এমপি এমদাদুল হক ভুইয়া। এখানে স্থানীয় এমপির বিরুদ্ধে সবাই কাজ করছেন। এখানে এসব নেতাদের মধ্যে বিরোধ দ্বন্দ্ব রয়েছে। যা গত মঙ্গলবার জেলা আওয়ামীলীগের সভাতেও দেখা যায় তাদের পাল্টাপাল্টি বক্তব্যে।

নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোটের শরীক দল জাতীয়পার্টির এমপি হিসেবে রয়েছেন লিয়াকত হোসেন খোকা। এখানে নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশা নিয়ে মাঠে নেমেছেন ৭ জন নেতা। এখানকার মহাজোটের বর্তমান এমপি খোকার পক্ষেও কাজ করছেন আওয়ামীলীগের একাংশের নেতারা। এখানে যেমন আওয়ামীলীগের জাতীয় পার্টির মধ্যে বিরোধ রয়েছে। আবার আওয়ামীলীগের মধ্যেও বিরোধ বিভক্তি রয়েছে।

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে আওয়ামীলীগের এমপি হিসেবে রয়েছেন একেএম শামীম ওসমান। তবে এখানে দুটি থানা এলাকার আওয়ামীলীগ নেতারা রয়েছেন শামীম ওসমানের সঙ্গেই। যদিও এ আসনে অখ্যাত কজন নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশি রয়েছেন। 

নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনে মহাজোটের শরীক দল জাতীয়পার্টির এমপি হিসেবে রয়েছেন একেএম সেলিম ওসমান। এ আসনে নৌকা প্রতীকের দাবিতে মাঠে নেমেছেন ৯ জন আওয়ামীলীগ নেতা। তাদের দাবি আগামী নির্বাচনে এ আসনে নৌকার প্রার্থী দিতে হবে। তাদের সঙ্গে একই দাবি তুলেছেন মেয়র আইভী ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেনও। এ আসনে সেলিম ওসমান হলেন শামীম ওসমানের বড় ভাই। যে কারনে আইভী ও আনোয়ারের বিরোধীতা করার কারণে আরও বিরোধ সৃষ্টি হচ্ছে এখানকার মহাজোট ও আওয়ামীলীগের রাজনীতিতে। সেই বিরোধ এখন জেলা আওয়ামীলীগের কমিটিতেও পড়েছে। যা দেখা গেল গত রমজান মাসে ইফতার পার্টিতেও।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ