২৯ কার্তিক ১৪২৫, বুধবার ১৪ নভেম্বর ২০১৮ , ১১:২৩ পূর্বাহ্ণ

UMo

নারায়ণগঞ্জে মাঠে ছাত্রলীগ : হারিয়ে গেছে ছাত্রদল


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২৮ পিএম, ১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার


নারায়ণগঞ্জে মাঠে ছাত্রলীগ : হারিয়ে গেছে ছাত্রদল

নারায়ণগঞ্জের রাজনীতিতে বরাবরের মতই সক্রিয় নারায়ণগঞ্জ ছাত্রলীগ। আওয়ামীলীগের দলীয় কিংবা রাষ্ট্রীয় কর্মসূচিতে কাজ করে চলেছে ছাত্রলীগ। সক্রিয় রয়েছে স্থানীয় উন্নয়ন কর্মকান্ডেও। সহযোগীতা করছেন স্থানীয় এমপিদেরও। আওয়ামীলীগের কোন অঙ্গ সহযোগী সংগঠন না হয়েও স্বাধীনতার স্বপক্ষের শক্তির পক্ষে ছাত্রলীগ সক্রিয়। কিন্তু নারায়ণগঞ্জে বিএনপির অঙ্গ সংগঠন ছাত্রদলের কোন সক্রিয়তা দেখা গেল না সম্প্রতি সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে। সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলন যৌক্তিক নাকি অযৌক্তিক সে বিষয়ে ছাত্রদলের কোন মন্তব্যও দেখা যায়নি আনুষ্ঠানিকভাবে।

রাজধানীর কুর্মিটোলায় বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঢাকায় সাধারণ শিক্ষার্থীরা বিচার দাবিতে আন্দোলনে নামে। ওই নিহতের ঘটনায় সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে হেসে উত্তর দেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান। তারপর থেকে সারাদেশে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে নেমে যায়। সারাদেশে সরকারি কর্মকর্তা, পুুলিশ, র‌্যাব, সেনাবাহিনী, এমপি মন্ত্রী সাংবাদিক সকলের গাড়ির লাইসেন্স চেক করে সাধারণ শিক্ষার্থীরা। তাদের অনেকের লাইসেন্স না থাকায় হেনস্থারও শিকার হন দেশের এসব বিশিষ্ট ব্যক্তিরা।

টানা ৪ দিন নারায়ণগঞ্জেও পুরোদমে চলে এই আন্দোলন। তারপর থেকে আন্দোলন ঝিমিয়ে পড়তে শুরু করে। গত ৩ আগস্ট শিক্ষার্থীদের একটি অংশকে বুঝিয়ে স্কুলে যেতে সুযোগ করে দেন শামীম ওসমান। আন্দোলনের প্রধান স্পট চাষাঢ়া। যেখানে শহীদ মিনারে অবস্থান নে নারায়ণগঞ্জের ছাত্রলীগের নেতাকর্মীরা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে শহীদ মিনারে অবস্থান নিয়ে আলোচনা সভাও করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সাধারণ এসব শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে নামে নারায়ণগঞ্জের বামপন্থী ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরাও। মূলত নারায়ণগঞ্জে সাধারণ শিক্ষার্থীদের একটি অংশের নেতৃত্বও দেয় বামপন্থী ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। পরবর্তীতে ছাত্রলীগ কোন ধরনের বিতর্ক সৃষ্টি না করলেও কৌশলে শহীদ মিনারে অবস্থান নেয় তাতে বামপন্থী ছাত্র সংগঠনের নেতাকর্মীদের নেতৃত্বে সাধারণ শিক্ষার্থীরা আর আন্দোলনে নামতে পারেননি। কিন্তু শিক্ষার্থীদের এই আন্দোলনে কোন ধরনের ভূমিকা রাখেনি নারায়ণগঞ্জের ছাত্রদলের নেতাকর্মীরা। এমনকি শিক্ষার্থীদের এই আন্দোলনের বিষয়ে কোন ধরনের প্রতিক্রিয়াও দেখায়নি।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ