জাপায় তৃতীয় পক্ষের উস্কানি

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮ শনিবার



জাপায় তৃতীয় পক্ষের উস্কানি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দ্বন্দ্ব কোন্দল দেখা দিচ্ছে। তবে সেই দ্বন্দ্ব কোন্দল জাতীয় পার্টির মত নিরব দলেও দেখা যাচ্ছে। এদিকে নারায়ণগঞ্জের দুটি আসনে জাতীয় পার্টির এমপিরা মনোনয়ন হাসিলের প্রতিযোগিতায় অনেকটা ফাঁকা মাঠে এগিয়ে যাচ্ছিলের তখনই একাধিক মনোনয়ন প্রত্যাশীদের আবির্ভাব হয়। এতে জাপা দলের মধ্যে দ্বন্দ্ব কোন্দলের নানা দৃশ্য দেখা যাচ্ছে। তবে এই দ্বন্দ্ব কোন্দলের পেছনে তৃতীয় একটি পক্ষ কলকাঠি নাড়ছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে নাটকীয়তা তত বেড়ে যাচ্ছে। আর রাজনীতিক দলের মধ্যে দ্বন্দ্ব কোন্দলের নানা দৃশ্য বেড়ে যাচ্ছে। এমনকি নিজ দলের মধ্যে দ্বন্দ্ব দেখা দিচ্ছে। এদিকে জাতীয় পার্টি দলটি বিরোধী দল হলেও ক্ষমতাসীন আওয়ামীলীগের শরীক দল হয়েও অনেকটা নিরর ছিল। নারায়ণগঞ্জের জাতীয় পার্টি দলের নেতাকর্মীদেরও অনেকটা নিরব দেখা গেছে। তবে সম্প্রতি মনোনয়ন ইস্যুতে এই দলের নেতাকর্মী সহ মনোনয়ন প্রত্যাশীরা বেশ সরব হয়ে উঠেছে।

এদিকে মহাজোট থাকলে আগামী নির্বাচনে নারায়ণগঞ্জে দুটি আসনের বর্তমান এমপি সেলিম ওসমান ও লিয়াকত হোসেন খোকা আবারও মনোনয়ন পেতে যাচ্ছেন। প্রভাবশালী দৈনিক কালের কণ্ঠ ১৩ সেপ্টেম্বর এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করে। এর আগে মহাজোটের প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পার্টিকে বন্ধু দল বলে উল্লেখ করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টিকে নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন।

এতে করে দুই এমপি অনেকটা ফুরফুরে মেজাজে রয়েছে। বিভিন্ন সভা-সমাবেশ করে পরোক্ষভাবে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। যদিও তার নির্বাচনে অংশগ্রহণের বিষয়টিতে এখনো কোন নিশ্চিত সিদ্ধান্ত দেননি। তাছাড়া দলের হাইকমা- থেকে এরুপ গ্রীন সিগন্যাল আসনে যে কেউ অনেকটা নিশ্চিন্তে থাকাটা স্বাভাবিক বিষয়ে পরিণত হয়।

অন্যদিকে এই দুটি আসন থেকে জাতীয় পার্টির আরো দুজন মনোনয়ন প্রত্যাশী তাদের মনোনয়ন নিশ্চিত উল্লেখ করে নির্বচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। নারায়ণগঞ্জ-৫ আসনে এমপি সেলিম ওসমানের আসনে তার ভাবী পারভীন ওসমান নির্বাচনের মনোনয়ন ইস্যুতে দ্বন্দ্বে জড়িয়ে পড়ছেন। আর নারায়ণগঞ্জ-৩ আসনে লিয়াকত হোসেন খোকার আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের পালিত কন্যা অনন্যা হুসেইন মৌসুমীও তার মনোনয়ন নিশ্চিত উল্লেখ করে নির্বচনী প্রচারণা শুরু করেছেন।

ওসমান পরিবারের দুই সদস্য একই পার্টি ও একই আসন থেকে মনোনয়ন প্রত্যাশা করে নির্বাচনী মাঠে নেমে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। এতে একে অন্যকে জড়িয়ে রীতিমত বাকযুদ্ধে অবতীর্ণ হয়েছে। আর ভাবী দেবরের মনোনায়ন নিয়ে অভ্যন্তরে যে নীরব যুদ্ধ চলছে তার বহিঃপ্রকাশ ঘটান সেলিম ওসমান।

পারভীন ওসমান মনোনায়নের ব্যাপারে বলেন, তিনি (এরশাদ) বলেছেন আমাকে সে মনোনায়ন দেবেন। মাঠে কাজ করতেও বলেছেন আমাকে। তাই আমি নির্বাচনী প্রচারণা শুরু করছি। আমি যে নির্বাচন করবো তার আনুষ্ঠানিক ঘোষণাও দিয়ে দিয়েছি।

২০ সেপ্টেম্বর মতবিনিময় সভায় সেলিম ওসমান অবশ্য পারভীন ওসমানকে নিয়ে কথা বলেছেন। তিনি বলেছেন, আমাদের পরিবার নিয়ে যারা খেলছে তাদের কোন ছাড় দেওয়া হবে না। আমরা জানি কারা খেলছে। ভাবী আমার মায়ের মতো, আজমেরী আমার জান, অতি দরদী সাবধান। কেউ কেউ পেছন থেকে কলকাঠি নাড়তাছেন। এসব বন্ধ করেন। আপনারা এখনো সেলিম ওসমানকে দেখেন নাই। অনেক মাফ করেছি, আর মাফ করবো না। আমি ওসমান পরিবারের সবচেয়ে খারাপ ছেলে। পরিবারের মধ্যে বিশৃংখলা সৃষ্টি করবেন না রাজনীতি কি জিনিস আমি তা জানি। আমি সহজে কিছু বলি না। কিন্তু ধৈর্যের বাধ ভেঙে গেলে আমার মতো কঠোর আর কেউ হতে পারে না। সেলিম ওসমান অনেক কিছু জানে। খবর আছে, এটা মুক্তিযোদ্ধার হাত। আমার পরিবারকে নিয়ে যারা খেলছেন তারা আর খেইলেন না। প্রয়োজনে দলীয় নেতাদেরও কৈফিয়ত জারি করতে হবে। আমি তার কাছে জিজ্ঞাসা করবো, এটা আমার ব্যক্তিগত অধিকার। তিনি কেন আমাকে বলেননি, তোমাকে নির্বাচন করতে হবে না। আমি তাকে সম্মানের সাথে জিজ্ঞাসা করবো।

এদিকে নারায়ণগঞ্জ-৩ আসনের রয়েছেন লিয়াকত হোসেন খোকা। এই আসনে অনন্যা হুসেইন মৌসুমি মনোনয়ন প্রত্যাশ করেছেন। এর আগেও লিয়াকত হোসেন খোকা ও এমপি সেলিম ওসমানকে নিয়ে কড়া সমালোচনা করেছেন। এবারও এই নেত্রী সম্প্রতি তার ফেসবুক স্ট্যাটাসে তাদেরকে নিয়ে ফের সমালোচনা করেছেন। এদিকে পারভীন ওসমানের পক্ষ নিয়ে সেলিম ওসমানকে নিয়ে এই নেত্রী সমালোচনা করে অনেক কিছুই বলছেন। এছাড়া পারভীন ওসানের সাথে এই নেত্রীকে বিভিন্ন রাজনীতিক অনুষ্ঠানেও দেখা যাচ্ছে। তবে প্রত্যক্ষভাবে না হলেও অনেকটা পরোক্ষভাবে এই নেত্রীর সেসব সমালোচনার পাল্টা জাবাবও দেয়া হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, নারায়ণগঞ্জে দীর্ঘদিন ধরে জাতীয় পার্টি দলটিকে এগিয়ে নিয়ে আসছিলেন এমপি সেলিম ওসমান ও এমপি খোকা। কিন্তু হঠাৎ করে তাদের আসনগুলোতে কেন মনোনয়ন প্রত্যাশীরা গজিয়ে উঠলো। এমনকি ওসমান পরিবারের এক সদস্য ওসমান পরিবারের আরেক সদস্যের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছে। আবার ওসমান বলয়ে থাকা সোনারগাঁয়ের লিয়াকত হোসেন খোকাকে ঠেকাতে আরেকজন মনোনয়ন প্রত্যাশীকে দাঁড় করিয়ে দেয়া হল কেন। এতে রহস্যের গন্ধ পাওয়া যাচ্ছে।

নির্দিষ্ট সূত্র বলছে, নারায়ণগঞ্জ-৫ আসনে এমপি সেলিম ওসমানের প্রতিদ্বন্দ্বিতা করার মত যখন কাউকে দেখা যাচ্ছিলনা তখন ওই বিরোধীরা ওসমান পরিবারের নিজ ঘর থেকে একজনকে উষ্কে দিয়ে এই আসনে প্রতিদ্বন্দ্বীতা তৈরি করেছে। আর সেই উষ্কানিতে বলা হয়েছে, এই নারায়ণগঞ্জ-৫ আসন আপনার স্বামী প্রয়াত এমপি নাসিম ওসমানের। তার অবর্তমানে এটা আপনার হক। আপনি নয়তো আপনার সন্তানরা এর দাবিদার। তাই আপনি থাকলে অন্য কেউ কেন এই আসনে এমপি হবে। এরুপ নানা বক্তব্যের ফলে নারায়ণগঞ্জ-৫ আসনে প্রয়াত এমপি নাসিম ওসমানের স্ত্রী পারভীন ওসামন জাতীয় পার্টিতে এমপি সেলিম ওসমানের প্রতিদ্বন্দ্বীতা করতে মাঠে নেমেছে।

সূত্র আরো জানায়, ‘নারায়ণগঞ্জ-৩ আসনে লিয়াকত হোসেন খোকা ওসমান বলয়ের সেটা অনেকটা স্পষ্ট। তাই ওই বিরোধীরা ওসমান বলয়ের লোকজনদের মনোনয়ন ঠেকাতে সুকৌশলে জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের পালিত কন্যা অনন্যা হুসেইন মৌসুমীকে দাঁড় করিয়ে দিয়েছে। কারণ এরশাদের পালিত কন্যার আবেগে পড়ে হয়তো এই আসনের মনোনয়ন টিকিট মৌসুমীকে দেয়া হতে পারে তাই অনেক ভেবে চিন্তে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর এই দুই কাজ যদি সফল হয়ে যায় তাহলে এই আসনগুলোতে ওসমান বলয়ের লোকজনেরা কর্তৃত্ব হারাবে। একারণে ওসমান বিরোধী একটি শক্তি নিরবে পেছন থেকে কলকাঠি নেড়ে এ কাজ করে যাচ্ছে।’

বিশ্লেষকেরা বলছেন, ‘রাজনীতিতে নানা নাটকীয়তা ও কৌশল অবলম্বনের দৃশ্য দেখা যায়। এটা নতুন কিছু নয়। রাজনীতি মানে এক জনকে ঠেকিয়ে অন্যজন এগিয়ে যাওয়া। আর সেটাতে সফল হতে হলে অনেক ধরণের কৌশল ব্যবহার করা হয়ে থাকে। তবে রাজনীতিকে অনেক জন্য ফাঁদ তৈরি করতে দিয়ে নিজে ফাঁদের পড়ার অনেক নজিরও রয়েছে। সেক্ষেত্রে অন্য পক্ষকে আরো বেশি কৌশলী হতে হবে তাহলেই কেবল এরুপ দৃষ্টান্ত সৃষ্টি করা সম্ভব।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর