৪ কার্তিক ১৪২৫, শনিবার ২০ অক্টোবর ২০১৮ , ২:৪৮ পূর্বাহ্ণ

UMo

বিএনপির কর্মসূচিতে নিস্প্রাণ সাবেক এমপিরা সরব নতুনরা


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:১৪ পিএম, ১ অক্টোবর ২০১৮ সোমবার


বিএনপির কর্মসূচিতে নিস্প্রাণ সাবেক এমপিরা সরব নতুনরা

অনেকদিন ধরেই রাজপথহারা হয়ে আসছে বিএনপি। দলীয় আন্দোলন সংগ্রামে বিএনপির নেতাকর্মীরা কোন ভূমিকা রাখতে পারছিলেন না। তার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ বিএনপিতেও নিস্ক্রিয়তা চলে আসে। তবে এতদিন ধরে নারায়ণগঞ্জ বিএনপি আন্দোলন সংগ্রামে নিস্ক্রিয়তা দেখিয়ে আসলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন প্রত্যাশীরা রাজনীতিতে সরব হয়ে উঠছেন। আর এতে সাবেক এমপিদের চেয়ে এগিয়ে রয়েছেন নবীন মনোনয়ন প্রত্যাশীরা। বিপরীতে সাবেক এমপিরা হয়ে গেছেন নিস্প্রাণ।

সবশেষ ৩০ সেপ্টেম্বর রাজধানীতে ব্যাপক শো ডাউন করে বিএনপি। সেখানে বিএনপির নবীন প্রার্থীদের মধ্যে দেখা গেছে ব্যাপক উচ্ছাস।

জানা যায়, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই নারায়ণগঞ্জ বিএনপি রাজপথ হারা হয়ে যায়। পরবর্তীতে ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে দিয়ে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতার বাইরে চলে যায় বিএনপি। ফলে দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকার কারণে বিভিন্ন হামলা-মামলায় বিপর্যস্ত হয়ে পড়ে দলটি। প্রায় অধিকাংশই কর্মসূচিতেই তাদের ভূমিকা থাকতো নিরব। এমনকি দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনেও তারা কোন অবদান রাখতে পারছিলেন না।

এরই মধ্যে শুরু হয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি। তার সূত্র ধরে নারায়ণগঞ্জ বিএনপির সাবেকরা ও নবীনরাও দলীয় মনোনয়নের আশায় প্রস্তুতি নিতে শুরু করেন। যদিও এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যাচ্ছে না বিএনপির নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি। তবে নারায়ণগঞ্জ বিএনপির সাবেক ও নবীনরা সমানতালে নির্বাচনী মাঠে সরব রয়েছেন। দলীয় কর্মসূচিতে শোডাউনের আড়ালে কেন্দ্রীয় নেতাদের সামনে নিজেদেরকে জানান দিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় নির্বাচনের কাছাকাছি সময়ে এসে দলীয় কর্মসূচিতে সাবেকদেরকে পিছনে ফেলে দিচ্ছেন নবীনরা। অন্যদিকে সাবেকরা হয়ে যাচ্ছেন নিস্প্রাণ।

নেতাকর্মীদের সাথে কথা বলে জানা যায়, নারায়ণগঞ্জ-১ (রুপগঞ্জ) আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা হলেন জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান এবং কেন্দ্রীয় বিএনপির সদস্য মোস্তাফিজুর রহমান দিপু ভূঁইয়া। এদের মধ্যে প্রবীণ হচ্ছেন কাজী মনির। কিন্তু দলীয় শোডাউনে তিনি মোস্তাফিজুর রহমান দিপু ভূঁইয়ার সাথে পেরে উঠছেন না। সর্বশেষ ৩০ সেপ্টেম্বর রোবাবর ঢাকার সোহরাওয়ার্দী সমাবেশে নেতাকর্মীদের বিশাল বহর নিয়ে শোডাউন করে কেন্দ্রীয় নেতাদের নজর কড়েছেন দিপু ভূঁইয়া। বিপরীতে সাবেক হিসেবে কাজী মনিরের তেমন কোন শোডাউন নজরে পড়েনি। এর আগে দলের প্রতিবার্ষিকীতেও দিপু নজরকাড়া শোডাউন করেছেন।

নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে বিএনপির মনোনয় প্রত্যাশী হচ্ছেন সাবেক সংস্কারবাদী এমপি আতাউর রহমান আঙ্গুর ও সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। এই দুই জনের মধ্যে সাবেক সংসদ সদস্য ছিলেন আতাউর রহমান আঙ্গুর নবীন মনোনয়ন প্রত্যাশী হচ্ছেন নজরুল ইসলাম আজাদ। কিন্তু নির্বাচনের কাছাকাছি সময়ে এসে সংস্কারপন্থী নেতা হিসেবে পরিচিত আতাউর রহমান আঙ্গুরের দেখা মিলছে না। ৩০ সেপ্টেম্বর রোবাবরেও তার দেখা পাওয়া যায়নি। বিপরীতে নজরুল ইসলাম আজাদ শোডাউন করে চমক দেখিয়ে দিয়েছেন।

নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে বিএনপির মনোনয়ন চেয়ে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন সাবেক প্রতিমন্ত্রী রেজাউল করিম ও কেন্দ্রীয় বিএনপির সদস্য ও সোনারগাঁও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম মান্নান। এদের মধ্যেও নবীন হিসেবে রেজাউল করিমের চেয়ে এগিয়ে রয়েছেন আজহারুল ইসলাম মান্নান। সাম্প্রতিক কর্মসূচিতেও রেজাউল করিম পিছিয়ে পড়েছেন। অন্যদিকে মান্নান শোডাউনের মাধ্যমে নিজের শক্তির জানান দিয়ে যাচ্ছেন।

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে বিএনপির মনোনয়ন চান কেন্দ্রীয় সদস্য সাবেক সংসদ সদস্য গিয়াসউদ্দিন, ব্যবসায়ী নেতা জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ও ফতুল্লা থানা বিএনপির সভাপতি শাহ আলম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ। নারায়ণগঞ্জের অন্যান্য আসনের চেয়ে এই আসনে সাবেক হিসেবে কিছুটা ব্যতিক্রম রয়েছেন গিয়াস উদ্দিন। তার সাথে সাথে মামুন মাহমুদও সমান তালে রয়েছেন। তবে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনির গ্রেফতারে কর্মসূচি থেকে হারিয়ে গেছেন শাহ আলম।

নারায়ণগঞ্জ-৫ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী হচ্ছেন সাবেক সংসদ সদস্য নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি আবুল কালাম, মহানগর বিএনপির সহ সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান এবং মহানগর যুবদলের আহবায়ক মাকসুদুল আলম খন্দকার খোরশেদ। এদের নবীন হিসেবে এগিয়ে রয়েছেন সাখাওয়াত হোসেন ও খোরশেদ। ৩০ সেপ্টেম্বর রোবাবরের কর্মসূচিতেও নেতাকর্মীদের বিশাল বহর নিয়ে শোডাউনের মাধ্যমে কেন্দ্রীয় নেতাদের নজর কেড়েছেন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ