৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮ , ৪:১৩ পূর্বাহ্ণ

UMo

বিএনপির কঠিন অগ্নিপরীক্ষা


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৫৮ পিএম, ৯ অক্টোবর ২০১৮ মঙ্গলবার


বিএনপির কঠিন অগ্নিপরীক্ষা

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি দলটি কিছুতেই ঘুরে দাঁড়াতে পারছেনা। এদিকে নির্বাচনের ঘণ্টা বাজতে শুরু করেছে। এর মধ্যে বিএনপি সহ বেশ কটি দলের জোটের মধ্য দিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়া জোট গড়ে উঠেছে। এতে করে রাজনীতিক প্রাঙ্গনে সমীকরণে বেশ পরিবর্তন দেখা দিচ্ছে।

সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ডিসেম্বরের শেষাংশে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাই রাজনীতি মাঠ অনেকটা উত্তপ্ত হয়ে উঠেছে। এসব হিসেব কষেই রাজনীতিক দলগুলো এগোচ্ছে। তবে এর মধ্যে নির্বাচনী বছরের শুরু থেকে পুলিশ হামলা, মামলায় বিএনপি দলটি অনেকটা বেকায়দায় পড়ে যায়। কিন্তু সবশেষে অনেকটা নাটকীয়তার মধ্য দিয়ে বিএনপি, যুক্তফ্রন্ট, গণফোরাম সহ আরো বেশ কটি দল জাতীয় ঐক্য প্রক্রিয়ার মধ্য দিয়ে জোট গড়ে তোলে। এতে করে রাজনীতিতে নতুন সমীকরণ তৈরি হয়। আর রাজনীতির মাঠ দখল করতে এই দলটি রাজধানীতে সমবেশের আয়োজন করছে। তবে সেই সমবেশ সফল করতে দলের নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল আলমগীর। এতে করে রাজধানী সহ তার পাশ্ববর্তী জেলাগুলোও প্রস্তুতি নিতে শুরু করেছে। নারায়ণগঞ্জ জেলাটি পাশ্ববর্তী হওয়ায় বিগত দিনের মত এবারো দলের নেতাকর্মীরা এ সমাবেশে যোগদান করবেন।

এদিকে বিএনপি দলটির দুর্বলতাকে কাজে লাগিয়ে ক্ষমতাসীনদের নির্দেশে পুলিশ প্রশাসন তাদের উপর চড়াও হয়ে উঠে। এতে নারায়ণগঞ্জের বিভিন্ন থানায় মোট ৪০টি মামলায় বিএনপি ও অঙ্গ সংগঠনের কয়েক হাজার নেতাকর্মীকে আসামী করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৩৫জন নেতাকর্মীকে। এর আগে নির্বাচনী বছরের শুরুতে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে সারাদেশে নাশকতার আশঙ্কায় মামলা দিয়ে বিএনপি দলের নেতাকর্মীদের জেলে ঢুকানো হয়। এ সময় জেলার ৭ টি থানায় মামলায় বিএনপির প্রায় কয়েক হাজার নেতাকর্মীকে আসামী করা হয়। এর পর শুরু হয় ধরপাকড়ের চিত্র। দলের শীর্ষ পর্যায়ের নেতা থেকে শুরু করে অনেক নেতাকর্মীকে জেলে পাঠানো হয়। সেই থেকে হামলা মামলা দৃশ্য দেখা যায়।

এতে করে দলটি আন্দোলন সংগ্রাহ করা থেকে ধারাবাহিকভাবে বিরত থাকে। আর এই সুযোগে পুলিশের হামলা, মামলা দলটিকে বেশ কুপোকাত করে ফেলেছে। এর মধ্যে দলটি আর ঘুরে দাঁড়াতে পারেনি। যদিও এর আগে দলটির প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানও বেশ সফল হয়েছিল। আর সেসময় নারায়ণগঞ্জের বিএনপি দলের নেতাকর্মীরা পুলিশি শত বাধা বিপত্তি উপেক্ষা করে জনসভায় যোগদান করেছিলেন।

বিশ্লেষকরা বলছেন, ‘বিএনপি দলটির নেতাকর্মীর আন্দোলন সংগ্রাম বিমুখ হওয়ার ফলে দলটি অনেকটা বেকায়দায় পড়ে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে ক্ষমতাসীনরা নানাভাবে চাপ প্রয়োগ করে রেখেছে এই দলটির উপর। এখন যদি নির্বাাচনের আগে ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয় তাহলে বিগত দিনের মত কড়া মাশুল দিতে হবে দলটিকে। তাই এই সমাবেশ সহ আগামী সকল সমাবেশ ও কর্মসূচিই বিএনপি দলটির নেতাকর্মীদের জন্য অগ্নিপরীক্ষা হয়ে দাঁড়িয়েছে। তাই এরুপ সমবেশকে সফল করা দলের নেতাকর্মীদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ