২১ আগস্ট হামলার দণ্ডপ্রাপ্ত জুয়েল নারায়ণগঞ্জের সেই ডেভিডের ভাই

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৪ পিএম, ১০ অক্টোবর ২০১৮ বুধবার



বায়ে ডেভিড ও ডানে জুয়েল
বায়ে ডেভিড ও ডানে জুয়েল

বর্বরোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত থাকার দায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। এ ১৯ জনের মধ্যে একজন হলেন শাহাদাতউল্লাহ জুয়েল। তিনি নারায়ণগঞ্জের আলোচিত যুবদল নেতা র‌্যাবের সঙ্গে ক্রসফায়ারে নিহত মমিনউল্লাহ ডেভিডের ছোট ভাই।

জুয়েল একই সঙ্গে ২০০১ সালের ১৬ জুন নারায়ণগঞ্জে আওয়ামীলীগ অফিসে সংঘঠিত বোমা হামলায় ২০ জন নিহত হওয়ার মামলার ১২ নাম্বার আসামী। তাকে সহ ৬জনকে জড়িয়ে ইতোমধ্যে চার্জশীট আদালতে দাখিল করা হয়েছে। ওই মামলাটি এখন বিচারাধীন।

২০০৭ সালের ২৭ নভেম্বর শহরের ৯/১, মিশনপাড়ার বাসভবন থেকে জুয়েলকে গ্রেফতার করে র‌্যাব-১১। চাষাঢ়া বোমা হামলা ছাড়াও জুয়েলের বিরুদ্ধে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ কার্যালয়ের সামনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলার অর্থ জোগান দেয়ার অভিযোগ রয়েছে। রমনায় বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার মামলায় চার্জশীটভুক্ত আসামী জুয়েল বর্তমানে কারাগারে বন্দী। জুয়েল নারায়ণগঞ্জ শহর স্বেচ্ছাসেবক দলের এক সময়ের আহবায়ক ছিলেন।

অভিযোগ রয়েছে, বড় দুই ভাইয়ের বদৌলতে বিগত ১৯৯১ সাল থেকে ১৯৯৬ ও ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত নারায়ণগঞ্জ দাবড়িয়ে বেড়িয়েছে জুয়েল।

রিমান্ডে থাকাকালীন জুয়েল ২০০৯ সালের ৬ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আশরাফুজ্জামান জিলানীর কাছে স্ব হস্তে এক পাতায় লিখিত জবানবন্দীতে বলেন, বোমা হামলার ঘটনায় মুফতি হান্নান, ভারতের দিল্লীতে কারাবন্দী আনিসুল মোরসালিন ও মুহিবুল মুত্তাকিন, হুজির সামরিক কমান্ডার আহসান উল্লাহ কাজল, হুজি তোতা, হুজি আবু জানদাল সহ কয়েকজন জঙ্গী নেতা জড়িত।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর