৭ দিনের কর্মসূচির প্রথম দিনেই ফ্লপ নারায়ণগঞ্জ বিএনপি

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৬ পিএম, ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার



৭ দিনের কর্মসূচির প্রথম দিনেই ফ্লপ নারায়ণগঞ্জ বিএনপি

দীর্ঘদিন ধরে ক্ষমতায় বাইরে থাকায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি বর্তমানে একটি নিস্ক্রিয় সংগঠনে পরিণত হয়েছে। দলীয় কোন কর্মসূচিতেই রাজপথে তাদের দেখা মিলে না। প্রায় প্রত্যেক কর্মসূচিতেই পুলিশি হামলার অজুহাত কিংবা অন্য কোন অজুহাতে তারা থাকেন কর্মসূচি বিহীন। সর্বশেষ ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়কে কেন্দ্র করে কেন্দ্রীয় ঘোষিত ৭ দিন ব্যাপী কর্মসূচির প্রথম দিনেই নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি ফ্লপ মেরেছেন। ১১ অক্টোবর বৃহস্পতিবার কোন কর্মসূচী পালিত হয়নি।

সূত্রমতে, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই টানা দুই মেয়াদ ধরে ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। ২০০৮ সালে প্রথম দফা এরপর ২০১৪ সালের দশম জতীয় সংসদ নির্বাচন বর্জনের মধ্য দিয়ে দ্বিতীয় দফায় ক্ষমতার বাইরে থেকে যায় বিএনপি।

এই দুই দফা ক্ষমতায় বাইরে থেকে নারায়ণগঞ্জ বিএনপি দিন দিন নিস্ক্রিয় সংগঠনে পরিণত হয়েছে। দলীয় কোন আন্দোলন সংগ্রামে রাজপথে কর্মসূচি পালন করা তো দূরের কথা এমনকি এর ধারে কাছেও ঘেষতে পারেন না। প্রথমদিকে কিছু সময়ের জন্য রাজপথে নেতাকর্মীদের দেখা মিললেও ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির নতুন কমিটি ঘোষণা হওয়ার পর থেকে পুলিশের ভয়ে রাজপথ থেকে হারিয়ে গেছেন নেতাকর্মীরা।

আইন-শৃঙ্খলা বাহিনীর একের পর এক হামলা-মামলায় নেতাকর্মীরা হয়ে পড়েছেন ঘরছাড়া। দলীয় কোন আন্দোলন সংগ্রামে রাজপথে কর্মসূচি পালন করা তো দূরের কথা এমনকি এর ধারে কাছেও ঘেষতে পারেন না। গ্রেফতারের ভয়ে শীর্ষ নেতাকর্মীদের থাকতে হয় কর্মসূচির বাইরে। কর্মসূচি পালনকালে তাদের নেতাকর্মীর সংখ্যাও কম থাকে। ফলে তাদের আন্দোলন সংগ্রামও তেমন জোরদার হয় না।

এরই মধ্যে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদ- দিয়েছেন আদালত। এই রায়কে ঘিরেও নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা তেমন কোন জোড়ালো আন্দোলন গড়ে তুলতে পারেননি। শুধুমাত্র নামকাওয়াস্তেই কর্মসূচি পালন করে গেছেন। তাদের দলীয় প্রধান মাসের পর মাস কারাভোগ করলেও আন্দোলন সংগ্রামে নিস্ক্রীয়ই থেকে যাচ্ছে নারায়ণগঞ্জ বিএনপি।

এদিকে গত ১০ অক্টোবর বুধবার ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। এই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন দেওয়া হয়েছে।

এই রায়কে প্রত্যাখান করে কেন্দ্রীয় বিএনপি ৭ দিনের কর্মসূচি ঘোষণা করে। কিন্তু এই সাতদিন ব্যাপী কর্মসূচির প্রথম দিন ১১ অক্টোবর ছিল ঢাকাসহ সারা দেশের মহানগর জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ। কেন্দ্রীয় ঘোষিত এই কর্মষূচি নারায়ণগঞ্জের কোথাও জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীদের দেখা মিলেনি। ফলে তারা প্রথমদিনেই ফ্লপ মেরেছেন। বিএনপির নেতাকর্মীরা শুধুমাত্র মুখে আর সামাজিক যোগাযোগ মাধ্যমেই আন্দোলন করে যাচ্ছেন। বাস্তবে এর কোন প্রতিফলন দেখা যায়নি।

প্রসঙ্গত, বাকী ৬ দিনের কর্মসূচিতে রয়েছে, ১৩ অক্টোবর ছাত্রদলের সারা দেশে বিক্ষোভ মিছিল, ১৪ অক্টোবর যুবদলের সারা দেশে বিক্ষোভ মিছিল, ১৫ অক্টোবর সেচ্ছাসেবক দলের সারা দেশে বিক্ষোভ। ১৬ অক্টোবর বিএনপি ঢাকাসহ সারা দেশে কালো পতাকা মিছিল করবে। এ ছাড়া ১৭ অক্টোবর মহিলা দল ঢাকাসহ সারা দেশে মানববন্ধন ও ১৮ অক্টোবর শ্রমিক দল ঢাকাসহ সারা দেশে মানববন্ধন করবে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর