৬ অগ্রাহায়ণ ১৪২৫, মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮ , ৬:২২ অপরাহ্ণ

rabbhaban

শক্তি বৃদ্ধির লড়াইয়ে পিছিয়ে নারায়ণগঞ্জ বিএনপি


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২৪ পিএম, ২২ অক্টোবর ২০১৮ সোমবার


শক্তি বৃদ্ধির লড়াইয়ে পিছিয়ে নারায়ণগঞ্জ বিএনপি

রাজনৈতিক দলগুলোর দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে বর্তমানের রাজনৈতিক দলগুলোর মধ্যে চলছে শক্তি বৃদ্ধির লড়াই। দেশের বড় বড় রাজনৈতিক দলগুলো আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের জয় নিশ্চিত করার জন্য ছোট ছোট রাজনৈতিক দলগুলোকে নিজেদের দলে ভিড়াচ্ছেন। তবে এই শক্তি বৃদ্ধির লড়াইয়ে পিছিয়ে রয়েছে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা।

সূত্র বলছে, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে টানা দুই মেয়াদ ধরে সরকারি দলের বাইরে রয়েছে বিএনপি। ২০০৮ সালে সংসদ নির্বাচনে পরাজয়ের মধ্য দিয়ে প্রথমবার এবং ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের মধ্যে দিয়ে দ্বিতীয়বার ক্ষমতার বাইরে যায় বিএনপি। ফলে দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকায় বিএনপির সাংগঠনিক অবস্থা দিন দিন দুর্বলের দিকে যেতে থাকে। দলীয় কর্মসূচিতে নেতাকর্মীদের থাকে সংকট।

তাই এবার আর ক্ষমতার বাইরে থাকতে চান না বিএনপি। একদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের মধ্যে দিয়ে তারা হারানো ক্ষমতা ফিরে পেতে চায়। সেই লক্ষ্য নিজেদের জয় নিশ্চিত করতে শক্তি বৃদ্ধির জন্য কেন্দ্রীয় বিএনপি ও নাগরিক ঐক্য সহ বেশ কটি দল জোটবদ্ধভাবে জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে তুলেছে। গত ১৩ অক্টোবর রাজধানীতে সংবাদ সম্মেলনের মধ্যে আত্মপ্রকাশ করেছে। ইতিমধ্যে তারা ঐক্যবদ্ধভাবে কর্মসূচি পালনেরও ঘোষণা দিয়েছেন।

তবে কেন্দ্রীয় বিএনপির এই শক্তি বৃদ্ধির লড়াইয়ে পিছিয়ে রয়েছে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা। ঐক্যফ্রন্ট গঠনের পর এখন পর্যন্ত জেলা ও মহানগর বিএনপির শীর্ষ নেতাদেরকে কোন কর্মসূচি কিংবা অন্য কোন উদ্যোগ গ্রহণ করতে দেখা যায়নি। সকলে যার যার মতো করে নির্বাচনী প্রচারণা কিংবা অন্য কোন কাজে নিজেদেরকে ব্যস্ত রাখছেন। তবে দলীয় কর্মসূচিতেও তাদের তেমন সক্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে না।

এছাড়া অনেকদিন ধরেই বিএনপির সাথে জোটবদ্ধ হয়ে আছে দেশের ২০টি রাজনৈতিক দল। তারা বিএনপির সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচনসহ রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করে আসছে। তবে বিএনপি অনেকদিন ধরে ক্ষমতার বাইরে থাকায় তাদের সাথে যোগাযোগ কমে গেছে ২০ দলীয় জোটের নেতাকর্মীদের। যার ধারাবাহিকতা এখনো বজায় রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ঘনিয়ে আসলেও নির্বাচনী মাঠে ২০ দলীয় জোটের নেতাকর্মীদের দেখা মিলছে না। এমনকি জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষিত হওয়ার পরেও তাদের মধ্যে তেমন কোন প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে না।

এদিকে এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। এই রায়কে ঘিরেও নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা তেমন কোন জোরালো আন্দোলন গড়ে তুলতে পারেননি। শুধুমাত্র নামকাওয়াস্তেই কর্মসূচি পালন করে গেছেন। তাদের দলীয় প্রধান মাসের পর মাস কারাভোগ করলেও আন্দোলন সংগ্রামে নিস্ক্রিয় থেকে যাচ্ছে নারায়ণগঞ্জ বিএনপি।

সর্বশেষ গত ১০ অক্টোবর বুধবার ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। এই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন দেওয়া হয়েছে।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার বিরুদ্ধে রায়কে ঘিরেও নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা তেমন কোন আন্দোলন গড়ে তুলতে পারেনি। মূলদলের পাশাপাশি অঙ্গসংগঠনের নেতাকর্মীদেরকেও রাজপথে দেখা মিলেনি। যে অঙ্গসংগঠনগুলোই কর্মসূচি পালন করেছে নামেমাত্র কর্মসূচি পালন করেছেন। গ্রেনেড হামলায় রায়কে প্রত্যাখান করে কেন্দ্রীয় বিএনপি ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেছিল। এই সাতদিন ব্যাপী কর্মসূচিতে ফ্লপ হয়েছে নারায়ণগঞ্জ বিএনপি।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ