২৯ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮ , ১:৪৩ অপরাহ্ণ

UMo

ভোট ২৩ ডিসেম্বর : শহরে শ্রমিক লীগের মিছিল


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:৫৪ পিএম, ৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার


ভোট ২৩ ডিসেম্বর : শহরে শ্রমিক লীগের মিছিল

আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের দিন রেখে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ঘোষিত তফসিল অনুযায়ী এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৯ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ২২ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। তার ২৪ দিন পর হবে ভোটগ্রহণ। ৩০০টি আসনে সংসদ সদস্য নির্বাচনে এবার ভোট দিবেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ ভোটার। নির্বাচন নিয়ে প্রধান দুই রাজনৈতিক শিবিরে মতানৈক্যের অবসান না ঘটার মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তফসিল ঘোষণা করেন সিইসি। একাদশ সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ প্রত্যাশা করে আসছেন সিইসি।

ঘোষিত তফসিল অনুযায়ী এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৯ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ২২ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর। তার ২৪ দিন পর আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ। ৩০০টি আসনে সংসদ সদস্য নির্বাচনে এবার ভোট দিবেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ ভোটার।

এদিকে আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের দিন রেখে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করায় নারায়ণগঞ্জ শহরে আনন্দ র‌্যালী করেছে নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর) আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী জাতীয় শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদের নেতৃত্বে শ্রমিকলীগ জেলা ও মহানগর শাখার নেতাকর্মীরা। বৃহস্পতিবার ৮ নভেম্বর সন্ধ্যায় তফসিল ঘোষণার পরপরই শহরের ডিআইটি এলাকাস্থ করিমী মার্কেটের সামনে থেকে র‌্যালীটি বের হয়ে বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে চাষাঢ়া হয়ে নবাব সলিমুল্লাহ রোড হয়ে খানপুর বরফকল মাঠ এলাকায় গিয়ে শেষ হয়। এসময় জেলা ও মহানগর শ্রমিকলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য জাতীয় শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদ দশম জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৫ (সদর ও বন্দর) আসনে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছিলেন। পরবর্তীতে আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে তিনি মনোনয়ন প্রত্যাহার করতে বাধ্য হন। এই আসনটি প্রয়াত জাতীয় পার্টি দলীং সংসদ সদস্য নাসিম ওসমানকে ছেড়ে দিয়েছিল আওয়ামীলীগ।

তফসিল ঘোষণা করে বিরোধী শিবিরকে আশ্বস্ত করে সিইসি বলেছেন, নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করতে ইসি সব ধরনের পদক্ষেপ নেবে। জাতীয় ঐক্যফ্রন্ট বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি জানালেও তা উপেক্ষিত হয়েছে। সিইসি বলেছেন, আগের মতোই বেসামরিক প্রশাসনকে সহায়তায় সেনাবাহিনী মোতায়েন করা হবে। বহুল আলোচিত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) পক্ষে বলে তিনি শহরাঞ্চলে কিছু সংখ্যক কেন্দ্রে যন্ত্রে ভোটগ্রহণ হবে, তা ভাষণে স্পষ্ট করেননি নূরুল হুদা। সহিংসতা ও বর্জনের মধ্যে দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার প্রেক্ষাপটে একাদশ সংসদ নির্বাচনে ভোটের প্রতিদ্বন্দ্বিতা যেন প্রতিহিংসা ও সহিংসতায় পরিণত না হয়, সে দিকে দৃষ্টি দিতে সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছেন নূরুল হুদা।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

রাজনীতি -এর সর্বশেষ