বিএনপির কারণে পাল্টে যেতে পারে নারায়ণগঞ্জে ভোটের চিত্র

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:০৬ পিএম, ১২ নভেম্বর ২০১৮ সোমবার



বিএনপির কারণে পাল্টে যেতে পারে নারায়ণগঞ্জে ভোটের চিত্র

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে সারাদেশেই নির্বাচনের ঘণ্টা বাজা শুরু হয়ে গেছে। ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন প্রত্যাশীরা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা শুরু করে দিয়েছেন। ফলে প্রার্থী নির্বাচন করার ক্ষেত্রে শুরু হয়েছে নানা হিসেব নিকেশ। তবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেওয়ায় পাল্টে যেতে পারে ভোটের চিত্র। মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অনেককেই মনোনয়নের রেস থেকে সড়ে দাঁড়াতে হতে পারে।

জানা যায়, গত ৮ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৩ ডিসেম্বর। কিন্তু পরবর্তীতে তফসিল পুনরায় ঘোষণা করে ভোটের দিন ধার্য করা হয় ৩০ ডিসেম্বর।

সেই সূত্র ধরে বিভিন্ন রাজনৈতিক দলগুলো মনোনয়ন ফরম বিক্রি করা শুরু করে দিয়েছেন। তবে এতদিন ধরে নির্বাচনে অংশগ্রহনের ব্যাপারে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির নিশ্চিত ছিল না। কিন্তু শেষ মুহূর্তে এসে দলটি নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। সে হিসেবে নারায়ণগঞ্জ ভোটের মাঠের চিত্র পাল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে রাজনৈতিক দলগুলো মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের নিয়ে নতুনভাবে চিন্তা ভাবনা করতে হবে।

যার সূত্র ধরে স্বপ্নভঙ্গ হওয়ার সম্ভাবনা রয়েছে অনেক মনোনয়ন প্রত্যাশীদের। বিভিন্ন রাজনৈতিক দলগুলোকেও ভোটের হিসেবের খাতা খুলে বসতে হবে। ফলে উলট-পালট হয়ে যেতে পারে প্রার্থীতার হিসেব নিকেশ। কার মাধ্যমে দলের বিজয় আসতে পারে সে নিয়ে দলীয় প্রধানদের চিন্তা-ভাবনা করতে হবে।

দলীয় সূত্র বলছে, টানা দুই মেয়াদ ধরে ক্ষমতায় বাইরে রয়েছে বিএনপি। এর মধ্যে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত না হওয়ার অভিযোগ গত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেয়নি। ফলে টানা ১০ বছর ধরেই ক্ষমতার বাইরে থেকে যাচ্ছে বিএনপি। তবে এবার আর ক্ষমতার বাইরে থাকতে চান না বিএনপি। ফলে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসেছ ততই নির্বাচনী আলাপ আলোচনায় সরগরম হয়ে উঠছে সংসদীয় এলাকা। বিএনপি কোনভাবেই আওয়ামীলীগকে খালি মাঠে ছেড়ে দিতে রাজী নয়।

অন্যদিকে দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকার ফলে সরকারি দলের রোষানলে পড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে বিএনপির নেতাকর্মীরা। একই সাথে বিএনপির নেতৃত্বে থাকা ২০ দলীয় জোটের নেতাকর্মীরাও একের পর মামলায় জড়িয়ে নিজেদের অস্তিত্ব সংকটে পড়ে যায়। আর তাই যে কোন উপায়েই হোক আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করার পাশাপাশি নিজেদের বিজয় নিশ্চিত করতে চায় বিএনপি।

এসকল বিষয়কে সামনে রেখে রাজনৈতিক বিশ্লেষকদের মত হচ্ছে, বিএনপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করলে নারায়ণগঞ্জে নির্বাচনের অনেক হিসাব নিকাশই উল্টে যেতে পারে। পাল্টে যেতে পারে ভোটের মাঠ। বর্তমান সরকারি দলে থাকা আওয়ামীলীগও প্রার্থী দেয়ার ব্যাপারে অনেক হিসেব নিকেশ কষতে হবে। ইচ্ছে করলেই যে কাউকে দলীয় প্রার্থী হিসেবে ঘোষণা করা যাবে না।

ইতিমধ্যে নারায়ণগঞ্জের ৫টি আওয়ামীলীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রায় ৬০ থেকে ৬৫ জন মনোনয়ন প্রত্যাশী নির্বাচনে মাঠে রয়েছেন। বিভিন্ন কর্মসূচির আড়ালে ব্যাক্তিগত প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আওয়ামীলীগের সাথে সাথে জাতীয় পার্টি থেকেও মনোনয়নের আশায় অনেক প্রার্থী মাঠে রয়েছেন। তবে শেষ বেলায় নির্বাচনের রেসে কে টিকে থাকতে পারবেন সেটাই এখন লক্ষ্যণীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও