তফসিল পেছানোয় ঘুরে দাঁড়াচ্ছে বিএনপি, প্রশ্ন সফলতা নিয়ে

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৬ পিএম, ১৬ নভেম্বর ২০১৮ শুক্রবার



তফসিল পেছানোয় ঘুরে দাঁড়াচ্ছে বিএনপি, প্রশ্ন সফলতা নিয়ে

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নানা নাটকীয় দৃশপট তৈরি হচ্ছে। বিএনপি দলটির সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট দলটি জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করা নিয়ে বেশ ধোঁয়াশা দেখা দেয়। এর মধ্যে ১ মাস তফসিল পেছানোর দাবিতে ৭দিন পেছানো হয়েছে। তফসিল পেছানোর ফলে বিএনপি দলটিতে একদিকে নতুন করে স্পৃহা দেখা দিয়েছে; অন্যদিকে ঘুরে দাঁড়ানোর নানা সুযোগ তৈরি হয়েছে। আর নির্বাচনের আগে দলের মনোনয়ন পেতে নিজেদের সর্বোচ্চ শক্তি প্রদর্শন করতে পারছেন মনোনয়ন প্রত্যাশীরা। এতে করে ফের ঘুরে দাঁড়ানোর সুযোগ তৈরি হয়েছে দলটির জন্য। তবে সেই সুযোগ কতটা কাজে লাগাতে পারবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি দলটি নানা প্রস্তুতি নিতে শুরু করেছে। এদিকে গত ৭ নভেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন আগামী ২৩ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার দিন ধার্য্য করে। তবে জাতীয় ঐক্যফ্রন্টে থাকা বিএনপি সহ সবগুলো দল ১ মাস ভোট পেছানোর দাবি করেন। এর মধ্যে আওয়ামীলীগ ও জাতীয় পার্টি দলদুটো ইতোমধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে, আওয়ামীলীগ বিক্রি সম্পন্ন করেছে। এদিকে গত ১২ নভেম্বর নির্বাচন কমিশন পুনরায় তফসিল ঘোষণা করে। আর সেই তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৮ নভেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ, ২ ডিসেম্বর মনোনয়ন পত্র যাচাই-বাছাই ও ৯ ডিসেম্বর মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ তারিখ।

অন্যদিকে বিএনপি দলটি নির্বাচনী বছরের শুরুতে হামলা, মামলা, জেল, জুলুমের মত নির্যাতনের মধ্য দিয়ে অনেকটা বেকায়দায় রয়েছে। গত ৮ ফেব্রুয়ারী চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে সারা দেশের মত নারায়ণগঞ্জ জেলায় হামলা, মামলার চিত্র দেখা যায়। এতে করে জেলার ৭টি থানায় মোট ১৩ টি মামলায় হাজার হাজার নেতাকর্মীকে মামলার আসামী করা হয়। এরপর দফায় দফায় একের পর এক হামলা, মামলা ও ধরপাকড়ের চিত্র দেখা যায়। এই অবস্থায় দলের নেতাকর্মীরা দলীয় কর্মসূচি পালনেও বাধার মুখে পড়ে। এতে করে দলের সাংগঠনিক অবস্থান অনেকটা মুখ থুবড়ে পড়ে।

এদিকে গায়েবি মামলার নানা অভিযোগ তুলতে থাকে বিএনপির নেতাকর্মীরা। এরপর ধারাবাহিকভাবে গায়েবী মামলার নানা প্রমাণ মিলতে থাকে। তাতে করে সারা দেশে গায়েবী মামলার বাম্পার ফলন দেখা যায়। নারায়ণগঞ্জ জেলাতেও এর ব্যতিক্রম ঘটেনি। আর সেই গায়েবী মামলা থেকে দলের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীরা কেউ বাদ পড়েনি।

অন্যদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘন্টা বাজতে শুরু করেছে। এমতাবস্থায় দলটি যতবার ঘুরে দাঁড়াতে চেষ্টা করেছে ততবার হামলা, মামলার, ধরপাকড়ের কবলে মুখ থুবড়ে পড়েছে। এর মধ্যে দলের ত্যাগী নেতাদের বাদ দিয়ে সংস্কারপন্থী ও সুবিধাবাদী নেতারা দলের গুরুত্বপূর্ণ পদে আসীন হওয়ার ফলে দলের দুর্দিনে শক্ত হাতে হাল ধরতে নানা সংকটের মুখে পড়তে হয় দলটিকে। সর্বশেষ গত এক সপ্তাহের ব্যবধানে প্রায় ১২ টি মামলা হয়েছে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে। এতে দলের শীর্ষ পর্যায়ের নেতাদের অনেকে জেলে রয়েছে।

এর মধ্যে গত ৭ নভেম্বর নির্বাচনে তফসিল ঘোষণা করেনে নির্বাচন কমিশন। তবে বিএনপি দল সহ আরো ৪টি দলের সংমিশ্রণে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট দলটি ১ মাস তফসিল পেছানোর দাবি করে। এর প্রেক্ষিতে নির্বাচন কমিশন ৭ দিন তফসিল পিছিয়ে আগামী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেন।

একাধিক সূত্র বলছে, ‘বিএনপি দলটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার পূর্ব প্রস্তুতি নিয়েই মাঠে নামে। তবে হামলা, মামলা সহ বিভিন্ন কারণে দলটি কোনভাবেই এগোতে পারছেনা। এর মধ্যে ৭ দফা দাবির কোন দাবি পূরণা না হলেও দলটি নির্বাচনে অংশগ্রহণের পক্ষে সম্মতি জানিয়েছেন। এর মধ্যে বিএনপি দলটির নেতাকর্মীরা নির্বাচনে অংশগ্রহণ করার সম্পূর্ণ প্রস্তুতি নিতে শুরু করেছেন। তবে এবার নির্বাচনের তারিখ পেছানোকে কেন্দ্র করে তারা আরো কয়েকদিন সময় পেয়েছে প্রস্তুতি নেয়ার। আর দলের নেতাকর্মীরা এই সুযোগটাকে কাজে লাগাতে চায়।

বিএনপি দলটির মনোনয়ন পত্র বিক্রি শুরু হয়েছে। দলের মনোনয়ন প্রত্যাশীরা মনোনয়ন পেতে তাদের সর্বোচ্চ শক্তি প্রদর্শন করবে। বিশেষ করে এই বাড়তি সময়ে তারা আরো নবউদ্যোমে জেগে উঠে দলকে শক্তিশালী করে তুলবে। আর তাতে করে দলের ভেতরে এক ধরনের স্পৃহা দেখা দিবে। এতে করে দলের ভেতরে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এক ধরণের প্রতিযোগিতা দেখা দিবে যা দলের জন্য অনেক ধরণের সুযোগ তৈরি করবে। এর ফলে দলটির কৃতিত্বের খাতায় তেমন কিছু না অর্জিত হলেও দলটি ঠিকই ঘুরে দাঁড়াতে পারবে।

সংশ্লিষ্টরা বলছেন, ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আগে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি দলটির জন্য ঘুরে দাঁড়ানো খুবই প্রয়োজন। তাছাড়া দলটি হামলা, মামলার মধ্য দিয়ে বেশ বেকায়দায় রয়েছে। এতে করে দলটির জন্য ঘুরে দাাঁড়ানো ছাড়া কোন উপায় নেই। তবে এই তফসিল পেছানোতে ঘুরে দাঁড়ানোর সুযোগ তৈরি হবে। আশা করা যাচ্ছে, সেই সুযোগকে কাজে লাগিয়ে দলটি ঘুরে দাঁড়াবে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও