১৭ বছর আগের ঘটনা পুনরাবৃত্তির আশায় গিয়াসউদ্দিন স্বতস্ত্র প্রার্থী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৭ পিএম, ২৮ নভেম্বর ২০১৮ বুধবার



১৭ বছর আগের ঘটনা পুনরাবৃত্তির আশায় গিয়াসউদ্দিন স্বতস্ত্র প্রার্থী

২০০১ সালের অক্টোবরে অনুষ্ঠিত সংসদ নির্বাচনের মাত্র কয়েকদিন আগে কৃষক লীগ ছেড়ে বিএনপিতে যোগ দিয়েই এমপির টিকেট পেয়ে যান গিয়াসউদ্দিন। হয়ে যান এমপি। পরাজিত হন শামীম ওসমান। সেই ১৭ বছর এবার গিয়াসউদ্দিন পায়নি এমপির টিকেট। মিলেনি মনোনয়নও। সে কারণেই এবার সেই ১৭ বছর আগের ঘটনার পুনরাবৃত্তির আশায় তিনি এখনো স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন।

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ) আসন থেকে পেয়েছেন জেলা বিএনপির সহ সভাপতি ও ফতুল্লা থানা বিএনপির সভাপতি মো. শাহআলম ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদের হাতে মনোনয়ন তুলে দেওয়া হয়। ২৮ নভেম্বর বুধবার তারা সেগুলো জমাও দিয়েছেন। আর গিয়াসউদ্দিন টিকেট না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন।

সুত্রমতে, ছাত্র ইউনিয়নের রাজনীতি ছেড়ে ছাত্রলীগের রাজণীতিতে যোগ দেয় গিয়াস উদ্দিন। পরে  ১৯৭২/৭৩ সালে গিয়াস উদ্দিন সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের সাধারন সম্পাদক হয়। ৭৫ পরবর্তীতে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হওয়ার পর এলাকাবাসীর চাঁদার টাকায় সিদ্ধিরগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।  ৮০’র দশকে আওয়ামী লীগ থেকে এরশাদের জাতীয় পাটিতে যোগ দেন গিয়াস উদ্দিন। পরে সদর উপজেলা (ফতুলা-সিদ্ধিরগঞ্জ) নির্বাচনে দলের প্রভাবে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত গিয়াস উদ্দিন। এরশাদের পতনের পর কিছুদিন রাজনীতিতে নিস্ক্রীয় থাকার পর ১৯৯৪/৯৫ সনে যোগ দেন আওয়ামী লীগে। এবং তদবির করে কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতির পদ দখল করে নেন তিনি। ১৯৯৬ সালের নির্বাচনে আওয়ামী লীগরে মনোনয়ন চেয়ে ব্যর্থ হয়ে আওয়ামী লীগের প্রার্থী শামীম ওসমানের বিপক্ষে অবস্থান নেয় গিয়াস উদ্দিন। পরে শামীম ওসমান এমপি নির্বাচিত হওয়ার পর তার সঙ্গে বিরোধ দেখা দেয় গিয়াস উদ্দিনের। এতে গিয়াস উদ্দিন শেল্টার নেয় কৃষক লীগের সভাপতি ও ভঝমি প্রতিমন্ত্রী রাসেদ মোশারফের। ২০০১ সালের ১৪ আগস্ট গিয়াস উদ্দিন কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতির পদ ছেড়ে বিএনপিতে যোগ দেয়। পরে এফবিসিআইসির নেতা শিল্পপতি মোহাম্মদ আলীর সুবাধে প্রতীক বরাদ্দের আগের দিন নাটকীয় ভাবে ৬ সেপ্টম্বর গিয়াস উদ্দিন দলীয় মনোনয়ন পেয়ে যান ও  ২০০১ সালের ১ অক্টোবরের নির্বাচনে আওয়ামী লীগের প্রভাবশালী সাবেক এমপি শামীম ওসমানকে পরাজিত করে গিয়াস উদ্দিন এমপি নির্বাচিত হয়ে বিএনপির রাজনৈতিক অঙ্গনে রাতারাতি আলোচনায় ওঠে আসেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

এই বিভাগের আরও