জেলার সবচেয়ে ধনী এমপি গাজী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:২৮ পিএম, ৫ ডিসেম্বর ২০১৮ বুধবার



জেলার সবচেয়ে ধনী এমপি গাজী

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এমপি গোলাম দস্তগীর গাজী ৫টি আসনের সাংসদদের মধ্যে সবচেয়ে বেশি ধনকুবের তিনিই। তার ২০১৪ সালের ও ২০১৮ সালের হলফনামায় উল্লেখিত সম্পদের বিবরণ তুলে ধরা হলো-

২০১৮ সালে হলফনামায় উল্লেখিত তার সম্পদের বিবরণ

২০১৮ সালের নির্বাচনে হলফনামায় বাড়ি ও অন্যান্য ভাড়া থেকে বাৎসরিক আয় ২লাখ ৫৯হাজার ২০০টাকা। ব্যবসায় থেকে তার বাৎসরিক আয় ৩৪কোটি ৭১লাখ ৯হাজার ৫৩৭টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত আছে ২কোটি ৫১লাখ ৮৮হাজার ৫৪৮টাকা। বোর্ড মিটিং ফি ও সংসদ সদস্য হিসেবে প্রাপ্ত ভাতা হিসেবে বাৎসরিক ২৩লাখ ৯২হাজার ৭১৫টাকা। তার কাছে নগদ টাকা আছে ৮কোটি ১১লাখ ২৫হাজার ৮৮৮টাকা। তার স্ত্রীর নামে আছে ১২লাখ ২৮হাজার ২৯৬টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার নামে জমা আছে ৩২কোটি ৫৫লাখ ৯৯হাজার ৩১৯টাকা এবং স্ত্রীর নামে ৬কোটি ৬৭লাখ ৪২হাজার ১০৮টাকা। পরিবহন খাতে তার সম্পত্তির পরিমাণ ১কোটি ৯৩লাখ ১৩ হাজার ৫৫৭টাকা। তার নিজের নামে স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু রয়েছে ১লাখ ১৪হাজার টাকা এবং তার স্ত্রীর নামে রয়েছে ২৪হাজার টাকা মূল্যের সম্পত্তি। তার নামে ইলেকট্রনিক্স সামগ্রী রয়েছে ১৬লাখ ২০হাজার টাকার। তার স্ত্রীর নামে রয়েছে ৩লাখ টাকার। আসবাবপত্র রয়েছে ১৫লাখ টাকার এবং তার স্ত্রীর নামে রয়েছে ২লাখ ৫০হাজার টাকার। এবং অন্যান্য সম্পত্তির পরিমাণ ৬৯৬কোটি ৭লক্ষ ৬৪হাজার ৮৫৩হাজার টাকা তিনি আর হলফনামায় উল্লেখ করেন। এছাড়া তার নামে জমি রয়েছে ৫ কোটি ৭৯লাখ ৮১হাজার ৪৫৮টাকা মূল্যের এবং তার স্ত্রীর নামে রয়েছে ৪কোটি ৬৩লাখ ৭০হাজার ৩৮০টাকা মূল্যের। তার নামে দালানকোঠা রয়েছে ১ কোটি ৩৭লাখ ৩০হাজার টাকা মূল্যের। তার স্ত্রীর নামে বাড়ি রয়েছে ৩কোটি ৮৭লক্ষ ৫৮হাজার ১১টাকা মূল্যের। তার নামে বিভিন্ন ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে ঋণের পরিমাণ ৫৭৮কোটি ৮৮লাখ ২৬হাজার ৯৬টাকা যা তিনি তার হলফ নামায় উল্লেখ করেছেন।

২০১৪ সালে হলফনামায় উল্লেখিত তার সম্পদের বিবরণ

গাজীর শিক্ষাগত যোগ্যতা ¯œাতক। আয়ের উৎসের মধ্যে কৃষিখাত থেকে তার কোন প্রকার আয় নেই। বাড়ি বা দোকান ভাড়া থেকে তার বছরে আয় ৮৬ হাজার ৪শ টাকা। ব্যবসা থেকে তার বছরে আয় ২৯ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৩৪০টাকা। ব্যাংক থেকে আমানত বাবদ তিনি পান ১ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৫১০ টাকা। বোর্ড মিটিং ফি ও সংসদ সদস্য হিসাবে প্রাপ্ত ভাতা ১৪ লাখ ৯৭ হাজার ২৫০ টাকা।

অস্থাবর সম্পত্তির মধ্যে নিজ নামে তার নগদ ৯ কোটি ৪৫ লাখ ১২ হজার ৫২২ টাকা এবং তার স্ত্রীর নামে আছে মাত্র ১৭২ টাকা। ব্যাংক এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে তার নামে জমা আছে ১ লাখ ২৮ হাজার ৬৭৩ টাকা এবং তার স্ত্রীর নামে ৪ লাখ ৯১ হাজার ৩৯০ টাকা। ঋণপত্র নিজ নামে ১২ কোটি ১৮ লাখ ৭৯ হাজার ২৯৩ টাকা এবং স্ত্রীর নামে ৩ কোটি ৩৫ লাখ ৫৯ হাজার ২৯৮ টাকা। নিজের নামে কোন সঞ্চয় পত্র না থাকেল তার স্ত্রীর নামে রয়েছে ১৫ লাখ টাকার সঞ্চয় পত্র। ১ কোটি ১৯ লাখ ৩৩ হাজার ৯৫৭ টাকা মূল্যেও তার যানবাহন থাকলেও তার স্ত্রীর কোন নিজস্ব যানবাহন নেই। নিজ নামে ১ লাখ ২৪ হাজার টাকা মূল্যের স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু আর স্ত্রীর নামে মাত্র ২৪ হাজার টাকার। নিজ নামে ৯ লাখ ৫০ হাজার টাকা মূল্যে ইলেকট্রনিক সামগ্রী এবং স্ত্রীর নামে ১ লাখ ৭৫ হাজার টাকার। আসবাবপত্র ৮ লাখ এবং স্ত্রীর নামে দেড় লাখ টাকার মূল্যের আসবাবপত্র। নিজ নামে অন্যান্য সম্পদের মূল্য ৩৪ কোটি ২৫ লাখ ৪৮ হাজার ৬৯৫ টাকা। স্থাবর সম্পত্তির মধ্যে নিজ নামে অকৃষি জমি ৩২ কোটি ৭৭ লাখ ৪৬ হাজার ৬৭৬ টাকা মূল্যের এবং স্ত্রীর নামে ৪ কোটি ৬৩ লাখ ৭০ হাজার ৩৮০ টাকা। নিজের নামে দালানে মূল্য ৭ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা। নিজের নামে কোন বাড়ি বা এপার্টমেন্ট না থাকলেও স্ত্রীর নামে ৩ কোটি ৮৭ লাখ ৫৮ হাজার ১১ টাকা মূল্য দেখানো হয়েছে।

হলফ নামায় কোটিপতি গোলাম দস্তগীর গাজীর দায়ের পরিমাণ ২৫৭ কোটি ৩৩ লাখ ৮০ হাজার ৭৭৫ টাকা এবং একক ঋণের পরিমাণ ২৪৭ কোটি ৩১ লাখ ৭৮ হাজার ২৮৯ টাকা।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও