বিদ্রোহীদের অনড় অবস্থানে বেকায়দায় খোকা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪২ পিএম, ৫ ডিসেম্বর ২০১৮ বুধবার



বিদ্রোহীদের অনড় অবস্থানে বেকায়দায় খোকা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ইস্যুতে ক্ষমতাসীন আওয়ামীলীগ দলটি তার শরীক দল জাতীয় পার্টিকে ছাড় দেয়। এতে করে এই আসনে বিগত নির্বাচনের মত ফের জাতীয় পার্টির প্রার্থী চূড়ান্ত করা হয়। তবে আওয়ামীলীগ কেন্দ্র থেকে এই আসনটিকে ছাড় দিলেও এই আসনের নৌকার মাঝিরা কোনভাবেই এই বিষয়কে ছাড় দিতে নারাজ। যেকারণে এই আসনে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থীদের সংখ্যাও অনেক। তাতে করে লাঙলের প্রার্থী ও বর্তমান সাংসদ লিয়াকত হোসেন খোকা বেশ বেকায়দায় পড়ে যাবে।

যদিও ইতোমধ্যে সোনারগাঁও আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোশাররফ হোসেনের মনোনয়ন পত্র বাতিল হয়েছে। তিনি আপিলও করেছেন। আর অপর প্রার্থী সাবেক এমপি আবদুল্লাহ আল কায়সার এখনো টিকে আছেন। জাতীয় পার্টির অনন্যা হুসেইন মৌসুমীর মনোনয়ন পত্রও বাতিল হয়েছে। তবে তার পরেও তাদের কারণে এখনো বেশ বেকায়দায় আছেন এমপি খোকা।

মনোনয়ন ইস্যুর শুরু থেকেই আওয়ামীলীগ ও শরীক দল জাতীয় পার্টি দলদুটো বিগত নির্বাচনের মত জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নেয়। এর এক পর্যায়ে মনোনয়ন ইস্যুতে আওয়ামীলীগ দলটি জাতীয় পার্টিকে কয়েকটি আসন ছাড় দেয়। সেই ছাড়ে নারায়ণগঞ্জ জেলার দুটি আসনও ছাড় দেয়া হয়।

গত ২৫ নভেম্বর আওয়ামীলীগের দলীয় কার্যালয় থেকে মনোনয়নের চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। এর মধ্যে নারায়ণগঞ্জের তিনটি আসনে আওয়ামীলীগের প্রার্থী ঘোষাণা করা হয়েছে। নারায়ণগঞ্জ-১ আসনে গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ আসনে নজরুল ইসলাম বাবু ও নারায়ণগঞ্জ-৪ আসনে শামীম ওসমান। এছাড়া বাকি দুটো আসনে দলটির মনোনয়নের চূড়ান্ত প্রার্থী ঘোষণা করা হয়নি।

পরের দিন ২৬ নভেম্বর জাতীয় পার্টি দলটির আওয়ামীলীগের শরীক দল হিসেবে দলটির প্রার্থী ঘোষণা করে। এর মধ্যে নারায়ণগঞ্জের বাকি দুটি আসনে প্রার্থী দেয় দলটি। নারায়ণগঞ্জ-৫ আসনে মনোনয়ন পেয়েছে বর্তমান সাংসদ সেলিম ওসমান ও নারায়ণগঞ্জ-৩ আসনে পেয়েছেন ওই আসনের বর্তমান সাংসদ লিয়াকত হোসেন খোকা।

এদিকে নির্বাচন কমিশনের কাছে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন ছিল গত ২৮ নভেম্বর। তবে ওই দিন নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনে আওয়ামীলীগ দলটিতে নৌকা প্রতীকের দাবিতে অনড় থাকা মনোনয়ন প্রত্যাশীরা বেশ দলের মনোনয়ন না পেলে স্বতন্ত্র মনোনয়ন দাখিল করে বিদ্রোহী প্রার্থীদের তালিকায় নাম লেখায়। এর পাশাপাশি জাতীয় পার্টি দলটির এই আসনের আরো কয়েকজন মনোনয়ন প্রত্যাশীও নিজ দলের প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী হয়ে উঠে।

জানা যায়, ২০১৪ সালের জাতীয় নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পান সোনারগাঁ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন। পরে মহাজোটের প্রার্থী দেওয়ায় কেন্দ্রীয় নির্দেশে মোশারফ হোসেন তাঁর মনোনয়নপত্র প্রত্যাহার করে। আর মহাজোট থেকে মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব লিয়াকত হোসেন খোকা। এবারও নির্বাচনে সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সার, তাঁর চাচা মোশারফ হোসেন সহ ১৫জন দলের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। তবে আওয়ামীলীগ থেকে কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। বরং জাতীয় পার্টি থেকে এবারও মনোনয়ন পান লিয়াকত হোসেন খোকা।

আবদুল্লাহ আল কায়সার বলেন, এখানে আওয়ামীলীগের নেতাকর্মীরা বঞ্চিত। নৌকা প্রতীক না দেওয়ার কারণে আসনটি অবশ্য বিএনপি জামায়াতের দখলে চলে যাবে। তৃণমূল নেতাকর্মী ও সাধারণ মানুষের অনুরোধে প্রার্থী হয়েছি।

সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন বলেন, আওয়ামীলীগের তৃণমূলের নেতাকর্মীরাই খোকাকে চায় না। তাই দলীয় নেতাকর্মীদের দাবির প্রেক্ষিতে আমি প্রার্থী হয়েছি।

একই আসন থেকে আপনার ভাতিজা আব্দুল্লাহ আল কায়সার প্রার্থী হয়েছেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, শেষ মুহুর্তে  সে প্রার্থীতা প্রত্যাহার করে নিবে। তবে আমি করবো না।

জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় মহিলা পার্টির সাধারণ সম্পাদক অনন্যা হুসেইন মৌসুমী।

অনন্যা হুসেইন মৌসুমী বলেন, খোকার কোন জনপ্রিয়তা নেই। দলীয় নেতাকর্মীদের চাহিদায় আমি প্রার্থী হয়েছি।

লিয়াকত হোসেন খোকা বলেন, যারা বলছে তাদেরই জনপ্রিয়তা নেই। আমি সবাইকে নিয়ে সকল উন্নয়ন কাজ করেছি। সেইসব কর্মকান্ডের ছবিও রয়েছে। তবে তারা যেহেতু দল করেন সেহেতু তারা শেষ মুহূর্তে প্রত্যাহার করে মহাজোটের পক্ষেই কাজ করবেন।

সংশ্লিষ্টরা বলছেন, ‘এই আসনটিতে ক্ষমতাসীন মহাজোটের মধ্যে জাতীয় পার্টি প্রার্থী খোকাকে মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে নিজ দল জাতীয় পার্টি ও আওয়ামীলীগে একাধিক বিদ্রোহী প্রার্থী দেখা যাচ্ছে। এর মধ্যে কয়েকজন বিদ্রোহী প্রার্থীতে অনড় অবস্থানে দেখা যাচ্ছে। যেকারণে এই আসনটিতে খোকা বেশ বেকায়দায় রয়েছে। কারণ নিজ দলের মধ্যে একদিক বিদ্রোহী প্রার্থী থাকলে বিএনপি দলটির সহজেই জয়ের যাত্রা নিশ্চিত করবে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

এই বিভাগের আরও